সরকারের কুক্ষিগত ক্ষমতা বলে কোনো সংগঠন নিষিদ্ধ হাওয়া কতটুকু যৌক্তিক?

লিখেছেন লিখেছেন শাজিদ ১৭ ফেব্রুয়ারি, ২০১৩, ০২:২৩:০২ দুপুর

যেই কোনো সংগঠন বা রাজনৈতিক সংগঠনকে নিষিদ্ধ করার ক্ষেত্রে সংবিধান ও নির্বাচন কমিশন আইনে যাহা বলা হয়েছে তাহা অবশ্যই সূর্যালোকের মত সঠিক ও গ্রহনযোগ্য তবে এই আইন ও বিধানে কোনো অপরিপূর্ণতা আছে কিনা তাহা খতিয়ে দেখা দরকার।

যেমন: বাংলাদেশের রাজনীতি সাংঘর্ষীক মূখী, এক দলকে যেই কোনো মূল্যে ঘায়েল করে ক্ষমতা দখল বা ক্ষমতাকে চিরস্থায়ী করার স্বপ্ন দেখে আমাদের রাজনৈতিক দলগুলি এইক্ষেত্রে ক্ষমতাশীন দল উল্লেখিত আইন বিধানের অজুহাত তোলে যেই কোনো সংগঠনকে নিষিদ্ধ করার ক্ষমতা রাখে, পরবর্তীতে অন্য কোনো দল ক্ষমতাশীন হইলে তারাও স্বীয় ক্ষমতা বলে নিষিদ্ধ দল বা সংগঠনকে পুনঃবাহাল করার ক্ষমতা রাখে তখন পূর্ববর্তী দল তাহা নিয়ে নগ্ন রাজনীতি করার সুযোগ পায়, দেশে অস্থিরতার সৃষ্টি হয়, অপ্রত্যাশিত ঘটনা ঘটে।

নির্বাচন কমিশন আইনে উচ্চতর আদালতে আপিল করার সুযোগ থাকিলেও সরকারের সিদ্দান্ত গ্রহনের ক্ষেত্রে আত্নপক্ষ সমর্থনের কোনো সুযোগ নাই এই ক্ষেত্রে সরকারের হাতে ক্ষমতা কুক্ষিগত। এর বাহিরে যাহা দেখা যায় উচ্চতর আদালত সরকার নিয়ন্ত্রিত, কাগজে কলমে স্বাধীন হইলেও দলীয় ভাবে নিয়োগ প্রাপ্ত বিচারকেরা সিদ্দান্ত গ্রহনের ক্ষেত্রে স্বাধীন নয়, ক্ষমতাশীন দল নানা কৌশলে তারা কি চায় তাহা বিচারককে জানিয়ে দেয়, চাপ সৃষ্টি করে এই ক্ষেত্রে উচ্চতর আদালতে সূবিচার চাওয়ার অধীকার আছে বটে কিন্তু সূবিচার পাওয়ার সুযোগ নাই।

-------------

সংবিধানে এবং নির্বাচন কমিশন আইনে যাহা বলা হয়েছে সংগঠন ও রাজনৈতিক সংগঠন গুলি আইন বিধান মেনে চলছে কিনা তাহা তদারকী করার জন্য সর্বদলীয় বা জাতীয় কোনো কমিটি নাই, কোনো রাজনৈতিক দল বা সংগঠন আইন বিধান লঙ্গন করিলে তাহা সময়সীমার মধ্যে সংশোধন হয়ে স্বাভাবীক আইন বিধান মেনে রাজনৈতিক দল বা সংগঠন পরিচালনার করার জন্য তাকিদ দেয়ার জন্য সর্বদলীয় বা জাতীয় কোনো কমিটি নাই।

ফলে ক্ষমতাশীনেরা স্বীয় ক্ষমতাকে অপব্যবহার করে যেই কোনো রাজনৈতিক দলকে ঘায়েল করার সুযোগ পেয়ে থাকে এবং নিষিদ্ধ দল বা সংগঠনটি আন্ডারগ্রাইন্ডে গিয়ে সারাদেশে শৃঙ্খলা বিনষ্ট করার বা যেই কোনো অরাজগতার সৃষ্টি করার সুযোগ পায়। যেমন: চরমপন্থী সংগঠন গুলি প্রায় তিন যুগ ধরে গোটা জাতীকে অস্থীর করে রেখেছে, সরকারকে তাদের মূখামূখী যুদ্ধ করতে হয়।

বিষয়: বিবিধ

১১৫৮ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File