গোয়াল ভরা গরু করতে না পারলেও অন্তত একটি গাভী পালুন না! প্রায় ৮/৯ মাস দুধ খাবেন বছরে একটি বাচুর অথচ তেমন খরচ নাই।

লিখেছেন লিখেছেন শাজিদ ০১ সেপ্টেম্বর, ২০১৩, ০৫:০৯:২৬ বিকাল

আমি গবেষক বিজ্ঞানী নই নিজের খেয়াল থেকেই করেছি এমনটি। বিদেশে থাকি অল্প দিনে জন্য ছুটিতে যাই, ছোটবেলায় আমাদের গোয়াল ভরা গরু ছিল গাভীতো অবশ্যই, তখন ট্রেক্টরের জমানা ছিলনা চাষাবাদে গরুর হাল।

নিজের কিছু জমি আছে বর্গাচাষীর কাছে তারা খর দেয়না। দেশে গিয়ে সখ করে দুধ ওয়ালী বাচুর সহ একটি গাভী কিনেছি তখন আমন ধান উঠে গেছে ইরি ধনের চাষ হবে তাবে এখনও পানি আসেনাই, শুকনা খরের একাংশ বিলে শুকিয়ে আছে। গাভী কিনেছি অথচ গাভীর খাবার নেই, বাজারে অনেক ধরণের খাবার পাওয় যায়, দামও অনেক বেশী তাই ভাবলাম কি করা যায়।

খর হচ্ছে গরুর প্রধান খাবার। ভাবলাম, খরের এই অংশও যদি ধান কাটার সময় নিয়ে আসত তাহলে এই অংশও গরুর খাবার হিসাবে ব্যবহার হত অথচ এখন বিলে শুকিয়ে আছে। একদিন সন্ধ্যা বেলায় (আমার ছেলেরা না দেখে মত) বিল থেকে কিছু খর কেটে এনে একেবার ছোট ছোট টুকরো করে ভাল ভাবে ধুঁয়ে নিলাম। পরীক্ষা মুলক তাই পরিমানে খুব বেশী করি নাই ধরুন বড় খাঁচিতে এক খাঁচিই হবে।

ধুঁয়ে নোয়ার পর এক কেজি খৈল এক কেজি ভুঁসি সামন্য লবন মিশিয়ে মন্ড তৈরী করে ঐ এক খাঁচি খরের সাথে মিশিয়ে ভাল ভাবে শুকিয়ে নিলাম। দুইদিন পর ঐ শুকনো খরের প্রায় অর্ধেক গাভীকে দিয়ে দেখালম খায় কিনা, বিশ্বাস করুন এক টুকরো খরও অবশীষ্ট ছিলনা গাভীর সামনে। নিশ্চ্যিত হলাম কম খরবে গাভীর সারা বছরের খাবার পেয়ে গেছি।

কয়েক দিন পর দুইজন কাজের লোক রেখে চার দিনে মাথায় গাভীর সারা বছরের খাবারের ব্যবস্থা করেছি সব মিলিয়ে আমার ২,৩০০/- টাকা করচ হয়েছে। হিসাব করে দেখলাম বাজার থেকে গাভীর এক বছরের খাবার কিনতে গেলে আমার প্রায় ৮/৯ হাজার টাকা খরচ হইত, দাম বেড়ে গেলে তো আর বেশী যাইত। আপনারা যাদের গাভী/হালের গরু আছে তারা পরীক্ষা করে দেখতে পারেন অনেক সাশ্রয় হবে।

বিষয়: বিবিধ

১৩৭২ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File