Roseআমার ব্লগ জীবন Rose

লিখেছেন লিখেছেন ফাতিমা মারিয়াম ২৮ ফেব্রুয়ারি, ২০১৪, ১০:২৫:৫৫ রাত



২০১২ সালের জুন মাসের আগে আমি কখনও ‘ব্লগ’ শব্দটিই শুনিনি। নেটজগতে আমার যাতায়াত ছিলনা বললেই চলে। একদিন ‘রোদের আলো’র বাসায় বেড়াতে গিয়েছিলাম। তখন সে মাত্র ব্লগ জগতে প্রবেশ করেছে। এসবি ব্লগে তার লেখা প্রকাশ হয়েছে। উৎসাহ নিয়ে আমাকে লেখা দেখাল। আমি দেখলাম, পড়লাম, উৎসাহ দিলাম এবং ব্লগে কিভাবে রেজিস্ট্রেশন করতে হয় তা জেনে আসলাম।

প্রায় পুরো মাসই আমি এসবি , আমার বর্ণমালা এবং আরও ২/১ টা ব্লগে ভিজিটর হিসেবে যাতায়াত শুরু করলাম। এসবি ব্লগের কয়েকজন ব্লগারের লেখা নিয়মিত পড়তাম। এসবি ব্লগই আমার পড়া প্রথম ব্লগ। ওখান থেকে বিভিন্ন ব্লগারের লেখার লিঙ্ক থেকে আমার বর্ণমালা এবং অন্যান্য ব্লগগুলোও পড়া শুরু করি। এসবি ছাড়াও আমার বর্ণমালা পড়তে ভালো লাগতো। তবে এই ব্লগের প্রায় সব ব্লগারই এসবিতে লিখত। জুলাই মাসের শেষের দিকে আমি প্রথমে এসবিতে রেজিস্ট্রেশন করি। এরপরে আমার বর্ণমালায়।

এসবি ব্লগের নিয়মানুযায়ী আমি কোন পোস্টে কমেন্ট করতে পারতাম না। আমি শুধুমাত্র আমার পছন্দের লেখাগুলোতে লাইক দিতাম। কত লেখায় যে লাইক দিয়েছি!!! মনেমনে ভাবতাম- আমি যদি শুধুমাত্র মন্তব্য করার অধিকার পেতাম তাহলে প্রিয় ব্লগারদের লেখায় মন্তব্য করতাম! আমি নিজে কিছু লিখব এই সাহস মনের মধ্যে কোনভাবেই আসতোনা। এত্ত সুন্দর সুন্দর ও মানসম্মত লেখা সবাই লিখছে। এইখানে লিখার মত কি যোগ্যতাইবা আমার আছে?

প্রায় দুইমাসেরও বেশি সময় নিরব পাঠিকা হিসেবেই ছিলাম। একসময় চিন্তা করলাম পরবর্তীতে কিছু লিখি আর নাই লিখি, নিয়মানুযায়ী মন্তব্য করার জন্য হলেও তো আমাকে দুইটা পোস্ট লিখতে হবে! যেই ভাবা সেই কাজ! মাথায় একটা আইডিয়া আসলো-'মুত্তাফাকুন আলাইহি' নামে একটি হাদিসের সিরিজ চলাতে পারি।' তাই কয়েকটি হাদিস সংগ্রহ করলাম। এরপর দুইটা নির্ভেজাল কপিপেস্ট লিখা দিলাম। একটা ছিল মুত্তাফাকুন আলাইহির প্রথম পর্ব; আরেকটি ছিল একজন সাহাবীর জীবনের একটি ঘটনা।

কিন্তু মন্তব্য করার অধিকার কিংবা প্রথম পাতায় স্থান কোনটাই হচ্ছেনা। পোস্ট দুইটা ডিলিট করে দিলাম। এই পোস্ট দুইটাই আমার বর্ণমালায় দিলাম। কয়েকজন সিনিয়র ব্লগার আমাকে ‘স্বাগতম’ জানাল। উৎসাহের সাথে এই ব্লগের বিভিন্ন পোস্টে মন্তব্য করতে লাগলাম।

কিছুদিন পর আবারও এসবিতে ঐ পোস্ট দুইটা দিলাম। তখন কুরবানি ঈদের সময় ছিল। দেখলাম সবাই সবাইকে ঈদের শুভেচ্ছা জানাচ্ছে। আমি মন্তব্য করতে না পেরে প্রিয় কয়েকজন ব্লগারকে বার্তার মাধ্যমে ঈদের শুভেচ্ছা জানালাম। সবাই-ই আমার বার্তার জবাব দিলেন। লিখতে উৎসাহ দিলেন। এবার দুই ব্লগেই সম্ভবত তিন পর্বে সুরা আল মাউনের দারস দিলাম। তখন এসবিতে আমার মোট পোস্টের সংখ্যা হল পাঁচটি। এরই মধ্যে মন্তব্য করার সুযোগ পেলাম।

কিন্তু প্রথমপাতা ধরাছোঁয়ার বাইরেই থেকে গেল। ফিডব্যাক এ কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করলাম। তারা জানাল - 'সৃজনশীল লেখা দিতে হবে।' লিখলাম সুরা আত তাকাসুরের ভাবানুবাদ নিয়ে একটি কবিতা দুনিয়ার মোহ এবং ছোটগল্প উপলব্ধি। তারপরও প্রথম পাতার দেখা নেই। এই সময়ে বেশ কয়েকজন নতুন পুরাতন ব্লগার আমাকে নিয়মিত উৎসাহ দিতেন। মুক্তিযোদ্ধার ভাগনে, হাবিব ভাই(বাকপ্রবাস), জান্নাত(জোছনার আলো), আবু ওয়াফি এবং আরও কয়েকজন। সবার নাম মনে পড়ছেনা।

কয়েকদিন পরে প্রথম পাতার সুযোগ পেলাম। প্রায় পুরো অক্টোবর মাস এভাবেই গেল। এরপর যখন যা-ই লিখতাম দুইটি ব্লগেই তা একই সময়ে পোস্ট করতাম। নভেম্বর থেকে জানুয়ারী এভাবেই গেল। জানুয়ারীর প্রথম দিকে অনলাইনে আমারদেশ পত্রিকা পড়তে গিয়ে টুডে ব্লগের সন্ধান পেলাম। বিজ্ঞাপনটা আমার জন্য বেশ আকর্ষণীয় ছিল-'রেজিস্ট্রেশন করলেই প্রথম পাতায় লেখা প্রকাশিত হবে।' সাথে সাথে রেজিস্ট্রেশন করে লেখা দিলাম। এসবিতে বার্তায় অনেককে এই নতুন ব্লগের কথা জানালাম এবং রেজিস্ট্রেশন করতে বললাম।

ফেব্রুয়ারি মাসের মাঝামাঝি এসবি বন্ধ হয়ে গেল। তারও কিছুদিন পরে আমার বর্ণমালাও বন্ধ। অনেক চড়াই উৎরাই পেরিয়ে আল্লাহর অসীম রহমতে টুডে ব্লগ টিকে আছে। এর মধ্যে অবশ্য আরও দুইএকটা ব্লগে রেজিস্ট্রেশন করেছি; কিন্তু ওগুলোতে নিয়মিত হতে পারিনি। খানভাইয়ের ফেসবুক স্ট্যাটাসের লিঙ্ক ধরে উনাদের লাইট হাউসে গিয়েছি, আছি......থাকব ইনশাআল্লাহ।

আমি যখন প্রথম ব্লগে রেজি করি তখন মূল উদ্দেশ্য ছিল দাওয়াতি কাজ করা। এখন যদিও অনেক হাবিজাবি পোস্ট লিখি, প্রথমে এ ধরণের কিছু লিখার চিন্তাও ছিলনা। আর ব্লগে দাওয়াতি কাজ প্রবন্ধ বা গল্পের মাধ্যমে করাটাই মনে হয় বেশি ভালো। আমি এর ধারে কাছেও নেই। গল্প বা প্রবন্ধ ভালোভাবে লিখতে পারিনা। তাই ঐ পথে যেতে চাইনা।

আল্লাহর রহমতে সব ব্লগেই অন্য ব্লগারদের সীমাহীন উৎসাহ পেয়েছি যা এতটুকু আসতে সাহায্য করেছে। প্রত্যেকের প্রতিই কৃতজ্ঞতা জানাচ্ছি। সবাইকে অনেক অনেক ধন্যবাদ আরেকটা হাবিজাবি পোস্ট পড়ার জন্য।

বিষয়: বিবিধ

১৬২২ বার পঠিত, ৯১ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

184689
২৮ ফেব্রুয়ারি ২০১৪ রাত ১০:২৭
ভিশু লিখেছেন : < < < < দ খ ল > > > >
< < < < দ খ ল > > > >
< < < < দ খ ল > > > >
< < < < দ খ ল > > > >
২৮ ফেব্রুয়ারি ২০১৪ রাত ১১:০৭
136673
পবিত্র লিখেছেন : এভাবে মন্তব্য ছাড়া দখল কিছুতেই মেনে নেয়া যায় না।Shame On YouTongue
২৮ ফেব্রুয়ারি ২০১৪ রাত ১১:১২
136679
গেঁও বাংলাদেশী লিখেছেন : আমি এর তিব্র নিন্দা জানাচ্ছি
২৮ ফেব্রুয়ারি ২০১৪ রাত ১১:১৬
136682
প্রবাসী আব্দুল্লাহ শাহীন লিখেছেন : আমি হরতাল দিলাম ১ দিনের Tongue
২৮ ফেব্রুয়ারি ২০১৪ রাত ১১:১৭
136683
ভিশু লিখেছেন : একজন জনপ্রিয় শ্রদ্ধেয় বিশিষ্ট লেখিকার ব্লগজীবন নিয়ে অত্যন্ত ভাবগম্ভীর লেখাটি পড়তে একটা ভালো ভাব লাগে! সেটা এখনো আসেনি যে, কিছুক্ষণ পর আসলে ভালো করে পড়ে বুঝে মন্তব্য কর্বো! দেখেন্নি না পড়ে মন্তব্যকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার উদ্যোগ নেয়া হচ্ছে...Worried ইশ্‌ ভাবটা যে এখনো কেন আসছেনাহ...Rolling Eyes Whew! Sad Hurry Up
২৮ ফেব্রুয়ারি ২০১৪ রাত ১১:২০
136685
আহমদ মুসা লিখেছেন : কি দখল করতে চান?
২৮ ফেব্রুয়ারি ২০১৪ রাত ১১:২৮
136689
ভিশু লিখেছেন : যা-ও ভাব আসতেছিল - ১ দিনের হরতাল দিয়ে সব শ্যাষ...Sad Day Dreaming হাসিনা বলচেন তাঁদের বিভিন্ন রকম খেলামেলা যেন অবাধে চলতে পারে সেজন্য কোনো হর্তাল নাদিতে...Loser জয় খেলা...Loser
২৮ ফেব্রুয়ারি ২০১৪ রাত ১১:৪৮
136692
গ্যাঞ্জাম খানের খোলা চিঠি লিখেছেন : আমি এহানে কুনো কথা কইবার পারছি না ক্যান?
০১ মার্চ ২০১৪ রাত ১২:৪৭
136723
ভিশু লিখেছেন : এটা হাবিজাবি পোস্ট?Frustrated এত্ত সুন্দর একটি আত্মপর্যালোচনা - যা আমার মতো অন্যান্যদেরও ব্লগিং-এর আসল উদ্দেশ্য-লক্ষ্য এবং অর্থবহ বিষয়বস্তু বেছে নিতে উৎসাহিত করবে! ছন্দের মাধ্যমে কুরআন এবং হাদিসদের অমূল্যবাণীগুলো খুব চমৎকার ও আকর্ষণীয় করে তুলে ধরার জন্য আপনার কাছে আমরা কৃতজ্ঞতা প্রকাশ করছি, জানাচ্ছি আন্তরিক মুবারকবাদ এবং শুভকামনা! আপনি অত্যন্ত সম্মানিত, সম্ভ্রান্ত, উচ্চমানসম্পন্ন, সুরুচিশীল একজন ব্লগার, মাশাআল্লাহ! আমার মতো অনেককে বিভিন্ন সময়ে বিশেষভাবে অনুপ্রাণিত করেছেন কিন্তু! এমন একজন মমতাময়ী শ্রদ্ধেয়ার তরতাজা লেখা পড়তে পারার সৌভাগ্য এবং আনন্দের সুযোগ যেন আমাদের সবসময়ই থাকে - সে কামনাই করি! এই ব্লগে আপনার সকল অনন্য অবদানের জন্য মহান আল্লাহ রাব্বুল আ'লামীন আপনার মর্যাদা, যোগ্যতা এবং সামর্থ্য আরো অনেক বাড়িয়ে দিন! আমীন! দোয়া কব্বেন আমাদের জন্য...Praying Happy Good Luck Rose আর যে রত্নাটি আপনাকে খবর দিলেন তিনি কোথায়? আযান দিয়ে উধাও...Rolling Eyes Day Dreaming
০১ মার্চ ২০১৪ বিকাল ০৪:৩৯
136890
ফাতিমা মারিয়াম লিখেছেন : এখানে কি হইসে? It Wasn't Me!

হুমম... না পড়েই জায়গা দখল? At Wits' End Time Out এই যুগে আরও কত কি দেখব!!! Day Dreaming I Don't Want To See Not Listening
০১ মার্চ ২০১৪ বিকাল ০৪:৪৮
136891
ফাতিমা মারিয়াম লিখেছেন : আপনার মন্তব্য সত্যিই অনুপ্রেরণাদায়ক। সত্যিই যদি এইসব গুণাবলীর অধিকারিনী হতে পারতাম!!!

রোদের আলোতো ফেসবুকে সবসময়ই আছে.... ব্লগে কম আসে।

Rose Rose Rose Praying Praying Praying
১৩ মার্চ ২০১৪ সন্ধ্যা ০৭:১৮
142689
আওণ রাহ'বার লিখেছেন : দখলমুক্ত বাই ভিশুদার সাগরেদ রাহ'বার Happy
184699
২৮ ফেব্রুয়ারি ২০১৪ রাত ১০:৩৪
আরোহী রায়হান প্রিয়ন্তি লিখেছেন : আপনার ব্লগ জীবন পড়ে আমার ব্লগ জীবনের কথা মনে পড়ে গেলো। এসবিতে প্রায়ই বার্তা বিনিময় হতো আপনার সাথে। সত্যি ব্লগে এসে অনেক ভাইবোন পেয়েছি। শুভকামনা আপু। Rose Rose Good Luck Good Luck Rose Rose
০১ মার্চ ২০১৪ বিকাল ০৪:৫০
136892
ফাতিমা মারিয়াম লিখেছেন : ইশশ...!!! কত্ত মজার ছিলো সেই দিনগুলিLove Struck Love Struck Love Struck
184712
২৮ ফেব্রুয়ারি ২০১৪ রাত ১০:৪৬
প্রবাসী আব্দুল্লাহ শাহীন লিখেছেন : একজন পূর্ণাঙ্গ ব্লগারের কাহিনী পড়লাম। আমি ও জানুয়ারীর প্রথম দিকে অনলাইনে আমারদেশ পত্রিকা পড়তে গিয়ে টুডে ব্লগের সন্ধান পেলাম। আপনার লিখা থেকে আমি অনেক কিছু শিখতে পারতেছি জানতে পারতেছি ,বিশেষ করে ইসলামিক পোস্ট।
আপনার লক্ষ্য আল্লাহ কবুল করুন সেই দোয়া করি ,,আমীন
০১ মার্চ ২০১৪ বিকাল ০৪:৫১
136893
ফাতিমা মারিয়াম লিখেছেন : আমীনPraying

আপনি এসবিতে ছিলেননা?
০১ মার্চ ২০১৪ সন্ধ্যা ০৬:০৩
136923
প্রবাসী আব্দুল্লাহ শাহীন লিখেছেন : ছিলাম শেষের কয়েকটি দিন মনে হয় ৪ -৫ টি পোস্ট করেছিলাম
184713
২৮ ফেব্রুয়ারি ২০১৪ রাত ১০:৪৮
বাংলার দামাল সন্তান লিখেছেন : ধন্যবাদ, আগে রাস্তায় হাটলে দেখতাম দখলে ‍‍‍এই দল, দখলে ঐ দল, কিন্তু সত্যিকার অর্থে আজ আমি দেখতে পাচ্ছি আপনি সবার হৃদয় দখল করে আছেন। ধন্যবাদ জাজাকাল্লাহুল খাইরান।
০১ মার্চ ২০১৪ বিকাল ০৪:৫৩
136894
ফাতিমা মারিয়াম লিখেছেন : দেখেনতো ১নং মন্তব্যওয়ালা পোস্ট না পড়েই কিভাবে স্থান দখল করলো ?Smug
184720
২৮ ফেব্রুয়ারি ২০১৪ রাত ১০:৫৬
সজল আহমেদ লিখেছেন : আপু আমি প্রথম ব্লগ একাউন্ট খুলেছিলাম মুক্তমনায়।হিন্দু বিরোধী এবং নাস্তিকদের বিরুদ্ধে কয়েকটা পোস্ট লিখেছিলাম বলে অভিজিত্‍ রায় আমাকে ব্যান করে দেয়।
আপনার ব্লগিং জীবনি পড়ে মনে পরে গেছে।
০১ মার্চ ২০১৪ বিকাল ০৪:৫৩
136895
ফাতিমা মারিয়াম লিখেছেন : আপনি আপনার অভিজ্ঞতা লিখে ফেলুনHappy
184727
২৮ ফেব্রুয়ারি ২০১৪ রাত ১১:০৪
পবিত্র লিখেছেন : আপনার ব্লগ জীবনী পড়ে অনেক কিছু জানতের পারলাম। Happy
আপনার মতো আমারও মূল উদ্দেশ্য ছিল দাওয়াতি কাজ করা। কিন্তু কেমনে জানি কি হয়ে গেল আমার, কত্তো হাবজাব পোস্ট যে করি!! Chatterbox
২৮ ফেব্রুয়ারি ২০১৪ রাত ১১:২৬
136687
পবিত্র লিখেছেন : হাবজাব এর জায়গায় হাবিজাবি হবে।
০১ মার্চ ২০১৪ বিকাল ০৪:৫৪
136896
ফাতিমা মারিয়াম লিখেছেন : আপনার পোস্টতো অনেক সুন্দর হয়Happy
০১ মার্চ ২০১৪ রাত ০৮:৫৯
137046
পবিত্র লিখেছেন : বলতে ভুলে গেয়েছিWorried
আপনার প্রতিটি পোস্ট খুব চমৎকার ও আকর্ষণীয়। কোন হাবিজাবি পোস্ট আমি কিন্তু দেখিনি। Rolling Eyes Applause
184729
২৮ ফেব্রুয়ারি ২০১৪ রাত ১১:০৬
সালাহ খান লিখেছেন : ব্লগারের জীবনী শুনে ভালই লাগল ,আর দারুন সব লিখনীর মাধ্যমে ব্লগ পাড়াকে জমিয়ে রাখবে সেই কামনাই রইল
০১ মার্চ ২০১৪ বিকাল ০৪:৫৪
136897
ফাতিমা মারিয়াম লিখেছেন : উৎসাহ প্রদানের জন্য ধন্যবাদHappy
184733
২৮ ফেব্রুয়ারি ২০১৪ রাত ১১:১৩
গেঁও বাংলাদেশী লিখেছেন : ভাল লাগল। ধন্যবাদ।
০১ মার্চ ২০১৪ বিকাল ০৪:৫৫
136898
ফাতিমা মারিয়াম লিখেছেন : আপনাকেও ধন্যবাদHappy
184740
২৮ ফেব্রুয়ারি ২০১৪ রাত ১১:৩৩
আব্দুল গাফফার লিখেছেন :



মারিয়াম আপি ধন্য
গল্প কবিতার জন্য
লেখা গুলো খুব
াপড়ার মাঝে সুখ
লেখনী কলম তোমার
ছাড়বে না কভু
আসবে বাঁধা লেখে যাবে তবু । Good Luck Good Luck
০১ মার্চ ২০১৪ সন্ধ্যা ০৭:২৮
136962
ফাতিমা মারিয়াম লিখেছেন : ভাই, দু'য়া করবেন Praying

চমৎকার কাব্যিক মন্তব্যের জন্য ধন্যবাদGood Luck
১০
184741
২৮ ফেব্রুয়ারি ২০১৪ রাত ১১:৩৪
নিমু মাহবুব লিখেছেন : আপনি তো এখন খুব ভালো লেখেন
০১ মার্চ ২০১৪ সন্ধ্যা ০৭:৩০
136964
ফাতিমা মারিয়াম লিখেছেন : আমি অবশ্য সেটা মনে করিনা। আমি আপনাদের কাছ থেকে শিখে ভালো কিছু লিখতে চাই। দুয়া করবেন। ধন্যবাদ।
১১
184742
২৮ ফেব্রুয়ারি ২০১৪ রাত ১১:৪১
আহমদ মুসা লিখেছেন : লেখালেখির জগতে প্রবেশের পটভূমি নিয়ে লেখা আপনার এই ব্লগটি পড়ে খুব ভাল লাগলো।
আমি যখন প্রথম ব্লগে রেজি করি তখন মূল উদ্দেশ্য ছিল দাওয়াতি কাজ করা। এখন যদিও অনেক হাবিজাবি পোস্ট লিখি, প্রথমে এ ধরণের কিছু লিখার চিন্তাও ছিলনা। আর ব্লগে দাওয়াতি কাজ প্রবন্ধ বা গল্পের মাধ্যমে করাটাই মনে হয় বেশি ভালো।

এ যাবত আপনার যত পোস্ট আমি পড়েছি তাতে একটাতেও কোন হাবিজাবি লেখার সন্ধান পাইনি। আপনার কবিতাগুলো যেমন দাওয়াতী কাজের অংশ তেমনি অন্যন্যা লেখাগুলোও মানুষের জীবন ঘনিষ্ঠ। দাওয়াতী কাজগুলো তখনই ফলদায়ক হওয়ার সম্ভাবনা থাকে বেশী যখন মানুষের জীবন ঘনিষ্ঠ বিষয়ে বিভিন্ন জিজ্ঞাসার সদুত্তর পাওয়া যাবে দাওয়াতী কার্যক্রমের মধ্যে। আমরা যারা টুকটাক লেখালেখির সাথে নিজেকে জড়িত করার সুযোগ পেয়েছি তাদের লেখাতে যদি মানুষের জীবন ঘনিষ্ঠ বিভিন্ন বিষয়ের সমাধান ইসলামের আলোকে ফোকাস করে তুলে ধরতে পারি তবে তাওয়াতী কাজের ইফেক্ট হয়তো আরো মজবুত হতে পারে।
আপনার লেখালেখিতেও জীবন ঘনিষ্ঠ জিজ্ঞাসার জবাব পাওয়া যাচ্ছে। যদি সম্ভব হয় এসব জিজ্ঞাসার জবাবের পরিধি আরো বাড়ানো যেতে পারে।
বি. দ্র.: আপনি আমার অনেক সিনিয়র এবং আমার চেয়ে অনেক জ্ঞানী। আমার মন্তব্যটি কিছুটা পরামর্শমূলক হয়ে গেলো। আসলে এই মুহুর্তে আপনার ব্লগটি পড়ে বিষয়টি আমি সেভাবেই চিন্তা করেছি। তাই আমার কথায় মনে কষ্ট পেলে ক্ষমা চাই। বেয়াদবী মাফ করবেন। দোয়াও চাই।
০২ মার্চ ২০১৪ সকাল ০৮:৪৫
137262
ফাতিমা মারিয়াম লিখেছেন : আহমদ মুসা ভাই, এই ব্লগে যেই কয়জন মানুষ পোস্ট পড়ে গঠনমূলক মন্তব্য করে আপনি তাদের মধ্যে অন্যতম।

আপনার এত চমৎকার মন্তব্যে মনে কষ্ট পাওয়ার প্রশ্নই আসেনা। আপনি অবশ্যই অনেক বিচক্ষণ ও জ্ঞানী একজন ব্লগার। আপনাদের পরামর্শ সব সময়ই চাই।

দাওয়াতি কাজের ব্যাপারে আপনার সাথে সম্পূর্ণ সহমত পোষণ করছি। ধন্যবাদ।

১২
184760
০১ মার্চ ২০১৪ রাত ১২:২৩
জোস্নালোকিত জ্যাস লিখেছেন : sb tey sujog e holo na dhokar...
০২ মার্চ ২০১৪ সকাল ০৮:৪৮
137263
ফাতিমা মারিয়াম লিখেছেন : Sad Sad Sad
১৩
184780
০১ মার্চ ২০১৪ রাত ০১:০১
বাকপ্রবাস লিখেছেন : তখনো আপনাকে সোনার বাংলা আবিষ্কা করিনি, আমার বর্ণমালায় সব সময় একটা কমেন্ট পেতাম সেটা হল আপনারটা, তাই মনে হত, ওখানে পোষ্ট করা মানে আপনার একটা কমেন্ট পাওয়া, তাই একদিন লিখেছিলাম আপনি আমার একমাত্র পাঠক ধন্যবাদ....তারপর দেখলাম সোনার বাংলায় আপনি লিখা দিচ্ছেন, ব্লগে দুইজন ব্লগার এর লিখা বা দেখা পেলে কেন জানি আমার বড় আপার কথা মনে পড়ত বা পড়ে আপনি আর রেহনুমা আপা, কেন সঠিক করে জানিনা, বড় আপানো আমার মাপ নিযে নিয়ে সোয়েটার বানাতেন, নাইয়র আসলে মাথার চুল কামায় করে দিতেন রাজি হবনা তাই টাকাও দিতেন, চুল কালো আর ঘন হবে সেই ধারণায়, আপনার এসব কিছু করতেননা বা করেননি তবুও কেন জানি কোথায় যেন একটা মিথ কাজ করে জানিনা জানিনা...........
০২ মার্চ ২০১৪ সকাল ০৮:৫৩
137264
ফাতিমা মারিয়াম লিখেছেন : 'বড়আপা'র মত মনে করায় ভীষণ সম্মানিতবোধ করছি। Happy Praying Praying Praying

তবে চুল কালো আর ঘন করার জন্য 'বড়আপা'র ভূমিকা নিতে আমি এখনও রাজি আছিRolling on the Floor Rolling on the Floor Rolling on the Floor
০২ মার্চ ২০১৪ সকাল ১১:১১
137292
বাকপ্রবাস লিখেছেন : Crying Crying Crying Crying Rolling on the Floor Rolling on the Floor Rolling on the Floor Rolling on the Floor
১৪
184812
০১ মার্চ ২০১৪ রাত ০২:৪৪
বৃত্তের বাইরে লিখেছেন : আপু আপনার বাস্তব জীবন থেকে দেখা গল্পগুলো কিন্তু অনেক সুন্দর হচ্ছে। এসব ঘটনা আমরা চারপাশে অহরহ সবাই দেখি কিন্তু লিখি কয়জন! আপনি সাহস করে লিখছেন তাই মোবারকবাদ আর আপনার কোরান-হাদিসের অর্থ ঠিক রেখে লেখা কবিতাগুলোর কথা বললে কম বলা হবে। এই অসাধারণ গুনটি ধরে রাখার জন্য আল্লাহ আপনার কলমকে আরো শানিত করুন Prayingদোয়া রইলো,আমার জন্যও দোয়া করবেন Good Luck Love Struck Rose
০২ মার্চ ২০১৪ সকাল ০৯:০২
137265
ফাতিমা মারিয়াম লিখেছেন : আমরাতো কেউ কাউকে চিনিনা, জানিনা....তারপরও প্রত্যেকের প্রতি প্রত্যেকের এত ভালোবাসা, স্নেহ, মমতা, শ্রদ্ধা এসবের কি কোন প্রতিদান দেয়া সম্ভব?

আপনাদের এত উৎসাহ পাই বলেইতো আবারও লিখতে সাহস পাই।Love Struck Love Struck Love Struck বৃত্তমণিকে ধন্যবাদ। আপনার জন্য সব রকমের দুয়া রইলো Praying Praying Praying
১৫
184826
০১ মার্চ ২০১৪ রাত ০৩:৫৮
প্যারিস থেকে আমি লিখেছেন : একজন সেরা ব্লগার।
০২ মার্চ ২০১৪ সকাল ০৯:০৩
137266
ফাতিমা মারিয়াম লিখেছেন : হুমম.... আপনি এবং আপনার তিনিHappy Praying
১৬
184851
০১ মার্চ ২০১৪ সকাল ০৮:২৬
শেখের পোলা লিখেছেন : আপনার নিয়তকে সাধুবাদ জানাই আর দাওয়াতি কাজ যেন বন্ধ না হয় তার তাগিদ রইল৷ ধন্যবাদ৷
০২ মার্চ ২০১৪ সকাল ০৯:০৫
137267
ফাতিমা মারিয়াম লিখেছেন : আপনার জন্যও ধন্যবাদ। আমরা সবাই যেন পরস্পরের সহযোগী হতে পারি সেই দুয়া করবেন। ধন্যবাদ।
১৭
184856
০১ মার্চ ২০১৪ সকাল ০৮:৫১
কবি ও ঔপন্যাসিক শাহ্ আলম শেখ শান্ত লিখেছেন : আপনার ব্লগ জীবন শেয়ার করার জন্য অশেষ ধন্যবাদ ।
আল্লাহ আপনাকে উত্তম প্রতিদান দিবেন । এই প্রত্যাশা রইল ।
০৩ মার্চ ২০১৪ সকাল ০৮:৪৭
137763
ফাতিমা মারিয়াম লিখেছেন : আল্লাহ আপনাকেও উত্তম প্রতিদান দিবেনPraying
১৮
184907
০১ মার্চ ২০১৪ দুপুর ১২:১৫
রেহনুমা বিনত আনিস লিখেছেন : ২০১২র জুন পর্যন্ত ব্লগজগত বঞ্চিত ছিল একটি প্রতিভা থেকে, আপনাকে ব্লগে এনে আমাদের চমৎকার সব লেখা পড়ার সুযোগ করে দেয়ার জন্য রোদের আলোর কাছে কৃতজ্ঞতা প্রকাশ করছি। Rose Rose Rose
কিন্তু সে হারালো কোথায় বলেন তো? Thinking Thinking
০৩ মার্চ ২০১৪ সকাল ০৮:৪৮
137764
ফাতিমা মারিয়াম লিখেছেন : সে এখন যেটুকু সময় পায় ফেসবুকেই থাকে কেন জানি ব্লগে আসতে চায়না।Happy Good Luck
১৭ মার্চ ২০১৪ দুপুর ০২:৫৫
144186
সূর্যের পাশে হারিকেন লিখেছেন : "রোদের আলো" মানে কি "বই এর পাতায় রোদের আলো"? উনি কিন্তু ভীষণ সুন্দর লিখতেন। আমি উনার লেখার ছোট্ট একজন ভক্ত। আপু, উনাকে ব্লগে ফেরানোর চেষ্টা করুন। প্লীজ Waiting Waiting
১৯
184912
০১ মার্চ ২০১৪ দুপুর ১২:২৮
জোবাইর চৌধুরী লিখেছেন :
আমার ব্লগ যাত্রার শুরুটাও ছিল ঐ এসবির মধ্যে দিয়ে।
আপনার লেখনি দিয়েই আশাকরি আরো অনেক উপরে উঠে আসবেন। এমনও তো হতে পারে আপনার বই কিনতে কিংবা অটোগ্রাফ নিতে আমরা ভিড় জমালাম বই মেলার কোন এক পড়ন্ত বিকেলে। তখন বলব চিনতে পারছেন ???? Talk to the hand Happy
অনেক অনেক শুভ কামনা রইল। Rose Good Luck Rose
০৩ মার্চ ২০১৪ সকাল ০৮:৫৩
137765
ফাতিমা মারিয়াম লিখেছেন : বই মেলা!!!অটোগ্রাফ!!!Rolling on the Floor


আমার জুনিয়রকে বলে দেব-অটোগ্রাফের সিরিয়ালে আপনার নাম এক নাম্বারে রাখতেTongue Tongue Tongue Tongue
২০
184943
০১ মার্চ ২০১৪ দুপুর ০২:৩৯
মোঃজুলফিকার আলী লিখেছেন : স্মৃতি থেকে নেয়া কিছু কথা... অনেক ভাল লাগলো। ধন্যবাদ। সব সময় সাথে পাবেন।
০৩ মার্চ ২০১৪ সকাল ০৮:৫৪
137767
ফাতিমা মারিয়াম লিখেছেন : উৎসাহ এবং আশ্বাস পেয়ে খুশি হলাম জুলফিকার ভাইHappy
২১
184947
০১ মার্চ ২০১৪ দুপুর ০২:৫০
নেহায়েৎ লিখেছেন : আমার ব্লগ জীবন বেশি দিনের নয়। যখন সবেমাত্র ব্লগে নাম এন্ট্রি করলাম। তখন কিভাবে ব্লগে লিখতে হয় কিভাবে ব্লগ ব্যবহার করতে হয় জানতাম না আমি। সব আপনার কাছ থেকে শেখা। ব্লগে আপনিই ছিলেন আমার শিক্ষক। এবং উৎসাহদাতা। আপনার সহযোগীতা এবং উৎসাহ ছাড়া এ পর্যন্ত লিখতে পারতাম কি-না আল্লাহ ভাল জানেন। আল্লাহ আপনাকে উত্তম প্রতিদান দিন।
০৩ মার্চ ২০১৪ সকাল ০৮:৫৯
137771
ফাতিমা মারিয়াম লিখেছেন : এত বেশি প্রশংসা করার মত তেমন কিছুই করতে পারিনি।Happy Rose Rose RosePraying Praying Praying

আমার খুব ইচ্ছে ছিলো যারা নতুন লিখছে তাদেরকে সব সময় প্রথমপাতায় আসা এবং অন্যান্য বিষয়গুলিতে সাহায্য করব; কিন্তু ব্লগটাই যে বন্ধ হয়ে গেল!!! Sad Sad Sad
২২
184995
০১ মার্চ ২০১৪ বিকাল ০৫:০৬
আফরোজা হাসান লিখেছেন : আমার ব্লগ জীবনের কথা মনে করতে গেলেই প্রথম মনে পড়ে আরুর এক্সিডেন্টের কথা। Sad
তবে আল্লাহ যা করেন তারমধ্যেই নিহিত থাকে কল্যাণ। তা না হলে ব্লগেও আসা হতো না আর আপনাদের মত বোনদেরকেও পাওয়া হতো না। এসবিতে আপনি যখন বার্তা পাঠাতেন, ছোটবোন কেমন আছো? অনেক ভালো লাগতো। অনেক অনেক শুভকামনা রইলো আপু।।
০৩ মার্চ ২০১৪ সকাল ০৯:০৬
137775
ফাতিমা মারিয়াম লিখেছেন : হুমম...তোমার কাছে বার্তা দিলে আগেই জানতে চাইতাম আরোহী কেমন আছে?

আমিও তোমার মতই খুবই অল্পদিন এসবিতে ছিলাম। তারপরও কতজনকে আপন করে পেয়েছি। Love Struck Love Struck Love Struck Praying Praying Praying
২৩
185117
০১ মার্চ ২০১৪ রাত ০৮:৪৫
মিশেল ওবামা বলছি লিখেছেন : আমি নিজে ব্লগে এসেছিলাম কাকতালীয় ভাবে..। আর আপনার লেখা মোটেও হাবিজাবি নয় আপুমনি। ভালো থাকুন, আপি...
০৩ মার্চ ২০১৪ সকাল ০৯:০৭
137778
ফাতিমা মারিয়াম লিখেছেন : সেই কাউয়াতালীয়Tongue ঘটনা কি আমরা জানতে পারি,মাননীয় ফার্স্ট লেডি!???
২৪
185123
০১ মার্চ ২০১৪ রাত ০৯:০৫
আবু আশফাক লিখেছেন : আকর্ষণীয় ব্লগ জীবন।
০৩ মার্চ ২০১৪ সকাল ০৯:১০
137779
ফাতিমা মারিয়াম লিখেছেন : ভাইরে,প্রথম পাতার বিড়ম্বনার কথা মনে পড়লে এখনও ..........

ধন্যবাদHappy Praying
২৫
185258
০২ মার্চ ২০১৪ রাত ১২:২৩
নতুন মস লিখেছেন : আলহামদুলিল্লাহ
চমত্‍কার একজন ব্লগারের সাথে সাক্ষাত্‍ হল
নতুন করে আজ।
আপু শুকরিয়া।
০৩ মার্চ ২০১৪ সকাল ০৯:৪২
137785
ফাতিমা মারিয়াম লিখেছেন : তুমি নিজেইতো একজন চমত্‍কার ব্লগারHappy Happy Love Struck Love Struck Love Struck Praying Praying Praying
২৬
185442
০২ মার্চ ২০১৪ সকাল ১১:৪৪
ইমরান ভাই লিখেছেন : হুম শুনে ভালো লাগলো ব্লগ জীবনের কিছু কথা। এভাবেই মানুষ পথ চেনে প্রথম মা-বাবার দারা তার পর বন্ধু-বান্ধবী দের দারা।

খুব ভালো লাগলো।
০৩ মার্চ ২০১৪ সকাল ০৯:৪২
137786
ফাতিমা মারিয়াম লিখেছেন : ধন্যযুক্ত ইমরান ভাইHappy Happy
২৭
185696
০২ মার্চ ২০১৪ রাত ০৮:৫৬
মোহাম্মদ লোকমান লিখেছেন : ব্লগ জীবন শেয়ার করার জন্য ধন্যবাদ। ভালো লাগলো।
০৩ মার্চ ২০১৪ সকাল ০৯:৪৩
137787
ফাতিমা মারিয়াম লিখেছেন : সিনিয়রদের কাছ থেকে উৎসাহ পেলে বেশ ভালো লাগে। আপনাকেও ধন্যবাদ ভাইHappy Praying Praying Praying
২৮
186118
০৩ মার্চ ২০১৪ বিকাল ০৪:২৭
সায়েম খান লিখেছেন : আমিO ১2 উৎসাহ দিলাম ...।
০৪ মার্চ ২০১৪ সকাল ০৭:৪৬
138124
ফাতিমা মারিয়াম লিখেছেন : আপনার এই O ১2 র অর্থ উদঘাটন করতে আমার ২০ থেকে ২৫ সেকেন্ড সময় ব্যয় হয়েছেRolling on the Floor Rolling on the Floor Rolling on the Floor
০৪ মার্চ ২০১৪ সকাল ০৭:৪৭
138125
ফাতিমা মারিয়াম লিখেছেন : আমিও একটু ধন্যবাদ দিলামHappy Rose Good Luck Big Grin
০৪ মার্চ ২০১৪ দুপুর ০১:১৮
138288
সায়েম খান লিখেছেন : কি বুঝলেন? উদঘাটন করতে পেরেছেন?
০৫ মার্চ ২০১৪ সকাল ০৯:৪৬
138646
ফাতিমা মারিয়াম লিখেছেন : ঐযে উপরে বললাম আমিও একটু ধন্যবাদ দিলামHappy
২৯
186442
০৪ মার্চ ২০১৪ সকাল ০৮:৪৫
ধ্রুব নীল লিখেছেন : ফেবুতে পড়েছিলাম । আপনার জন্য অনেক অনেক শুভকামনা এবং দুয়া
০৫ মার্চ ২০১৪ সকাল ০৯:৪৭
138647
ফাতিমা মারিয়াম লিখেছেন : তোমার জন্যও Happy

কিন্তু তুমি থাক কই? কেমন আছ?
৩০
187047
০৫ মার্চ ২০১৪ সকাল ১০:১৫
ধ্রুব নীল লিখেছেন : আলহামদুলিল্লাহ । আমি ভাল আছি আপু । পরীক্ষার কারনে ব্যস্ত ছিলাম । আপনারা কেমন আছেন?
০৫ মার্চ ২০১৪ সকাল ১০:২৭
138678
ফাতিমা মারিয়াম লিখেছেন : আলহা'মদুলিল্লাহ! আমরাও ভালো আছি।Happy Happy Praying Praying Praying
৩১
187293
০৫ মার্চ ২০১৪ সন্ধ্যা ০৬:১০
আফরা লিখেছেন : অনেক অনেক শুভ কামনা রইল গুরুজী ।
০৬ মার্চ ২০১৪ বিকাল ০৫:১৩
139353
ফাতিমা মারিয়াম লিখেছেন : ওহে!জুনিয়র!! তুমি কোথা থেকে উদিত হইলে?Tongue Tongue
৩২
189365
০৯ মার্চ ২০১৪ দুপুর ০৩:১০
আলমগীর মুহাম্মদ সিরাজ লিখেছেন : সুন্দর সুন্দর সুন্দর। ফেইসবুকে পড়েছিলাম আপনার এই লেখা কমেন্টও দিয়েছিলাম। ‘জীবন পাতার অনেক খবর রয়ে যায় অগোচরে...’ যদি গোচর হয় তাতে অনেক কিছু পাওয়া যায়....
০৯ মার্চ ২০১৪ বিকাল ০৫:২৯
140560
ফাতিমা মারিয়াম লিখেছেন : ধন্যবাদ। দাঁতের ব্যাথা এখন কেমন? পরীক্ষা কবে?
০৯ মার্চ ২০১৪ রাত ১১:০৭
140701
আলমগীর মুহাম্মদ সিরাজ লিখেছেন : প্রায় ভালো হয়ে গেছে। পরীক্ষা আরেকটা ১১ তারিখ! প্রাচীন ও মধ্য যুগের কবিতা। দোয়া রাখবেন! সালাম রইলো
১৪ মার্চ ২০১৪ সকাল ০৭:০২
142933
ফাতিমা মারিয়াম লিখেছেন : ওয়া আলাইকুম আসসালামPraying
৩৩
191826
১৩ মার্চ ২০১৪ সন্ধ্যা ০৭:২২
আওণ রাহ'বার লিখেছেন : বেশ চমৎকার লাগলো লিখাটি।
আর আমি না চাইতেই সবকিছু পেয়ে যাই আলহামদুলিল্লাহ । Good Luck Good Luck Happy
অনেক ধন্যবাদ।
১৪ মার্চ ২০১৪ সকাল ০৭:০৩
142934
ফাতিমা মারিয়াম লিখেছেন : আপনাকেও অনেক ধন্যবাদ Rose Good Luck Rose
১৭ মার্চ ২০১৪ দুপুর ০২:৩৯
144181
সূর্যের পাশে হারিকেন লিখেছেন : আর আমি না চাইতেই সবকিছু পেয়ে যাই :Thinking :Thinking :Thinking
৩৪
193493
১৭ মার্চ ২০১৪ দুপুর ০২:৩৯
সূর্যের পাশে হারিকেন লিখেছেন : আচ্ছা, আমি কি তাহলে সত্যিই ব্যস্ত? এত্ত সুন্দর একটা পোস্ট কেন আমার চোখে পড়লো না, এতদিন? At Wits' End At Wits' End আজকেও দেখতাম না যদি লাইটহাউস কর্তৃপক্ষ এটাকে স্টিকি না করতো। ওখানথেকে পড়ে/মন্তব্য করে এসে এ-ব্লগে সার্চ দিলাম I Don't Want To See দেখি... আমি পড়িনি, আমার কোন মন্তব্য নেই Sad Sad


সচরাচর দাওয়াতী পোস্ট (সরাসরি আয়াতের ব্যাখ্যা, হাদীসের বিশ্লেষণ) তেমন একটা ভিজিটর এ্যট্র্যাক্ট করতে পারে না। তাই বিভিন্ন গল্পের মাধ্যমে, বিভিন্ন ঘটনা বর্ণনার ফাঁকে ফাঁকে দাওয়াতী কাজ করাটাই বেশি বুদ্ধিমানের কাজ বলে মনেহয় আমার কাছে।

আপনার প্রত্যেকটা পোস্টই শিক্ষণীয়, আকর্ষনীয়। জাযাকিল্লাহু খাইর।
১৭ মার্চ ২০১৪ সন্ধ্যা ০৭:৩৩
144277
ফাতিমা মারিয়াম লিখেছেন : চমৎকার পরামর্শের জন্য হারিকেনকে ধন্যবাদHappy Praying

৩৫
210395
২০ এপ্রিল ২০১৪ রাত ১২:২৩
অজানা পথিক লিখেছেন : অনেক দিন পর পড়লাম। ভালো লাগ্লো
২২ এপ্রিল ২০১৪ সকাল ১০:৪৩
159995
ফাতিমা মারিয়াম লিখেছেন : অনেকদিন পরে হলেও পড়ার জন্য অনেক অনেক ধন্যবাদ।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File