একজন ব্যর্থ ঘটক ও বেলতলা

লিখেছেন লিখেছেন ফাতিমা মারিয়াম ১১ জানুয়ারি, ২০১৪, ১২:২৫:২০ দুপুর

সবাই বিয়ে বিষয়ক চমৎকার লেখা লিখে যাচ্ছেন। কেউ নিজের বিয়ের অভিজ্ঞতা, আবার কেউ সচক্ষে দেখা কোন ঘটনা, আবার কেউ কেউ মিষ্টিমধুর গল্পের মাধ্যমে মনের সুপ্ত বাসনাকে জাগিয়ে তুলছেন, আবার কেউবা কাল্পনিক অনুষ্ঠানে যোগদান করে পোলাও কোর্মার সুবাসে মন প্রাণ আচ্ছন্ন করছেন .........যে ভাবেই হোকনা কেন আসর বেশ জমে উঠেছে তাতে কোন সন্দেহ নেই। এই জমজমাট আসরে আমার এই কাহিনীসম্ভার চলবে কিনা তাও বুঝে উঠতে পারছিনা। যা-ই হোক নিজেকে নিজেই অভয়দানের মাধ্যমে ঘটনার বর্ণনা শুরু করছি......।

ঘটনা-১

নাহার আমার প্রতিবেশী ও বান্ধবী। আমার বিয়ের প্রায় একবছর পর ওর আম্মা একদিন আমাকে বললেন, ‘মা জামাইকে বলবে ভালো কোন পাত্র পেলে নাহারকে বিয়ে দিয়ে দিতে।' আমি যথাস্থানে খবর পৌঁছে দিলাম। কিছুদিন পরে আমার ‘তিনি’ আমাকে একজন সৎপাত্রের সন্ধান দিলেন। যথারীতি বায়োডাটা আদান প্রদান, পাত্র- পাত্রী দর্শন, হাজারটা কথা ও ইত্যাদি ইত্যাদি এবং ইত্যাদির পর পাত্র নিজেই বিয়েতে অনাগ্রহ প্রকাশ করলেন এবং বিয়েটা হল না। আমার জীবনের প্রথম ঘটকালী এভাবেই ব্যর্থ হয়ে গেল।

এখানে উভয়পক্ষের নেতিবাচক যে দিক আমার কাছে ধরা পড়েছে তা হল পাত্রের অতি নাক উঁচু স্বভাব আর পাত্রীপক্ষের অতি উৎসাহ। প্রথম বার পাত্র-পাত্রীর দেখার ব্যবস্থা আমার বাসাতেই করি। পাত্রসাহেব পাত্রীকে বিভিন্ন প্রশ্নের মাধ্যমে যাচাই করেন। প্রথমদিনেই সে জানায় পাত্রী তার বেশ পছন্দ হয়েছে। এরপর উভয় পক্ষের মাঝে কথাবার্তা বেশ অনেকটা এগিয়ে যায়। এই পর্যায়ে পাত্র আবারও পাত্রীকে দেখার খায়েশ জানায়। এই বিষয়টা আমার মোটেও পছন্দ হয়নি। তাই দ্বিতীয়বার কন্যা দেখানোর ব্যাপারে আমার নেতিবাচক মনোভাব পাত্রকে জানিয়ে দেই।

আমার ইচ্ছে ছিল যেহেতু পাত্র পাত্রী উভয়ে উভয়কে পছন্দ করেছে, এবার পাত্রের পরিবার পাত্রীর পরিবারের সাথে পরিচিত হোক। এবং পারিবারিক পর্যায়েই কথাবার্তা চলুক। এবং দেখাদেখিও পারিবারিকভাবেই হোক। কিন্তু সে মেয়েকে আবার দেখবেই! এবার সে নিজেই মেয়ের পরিবারের সাথে যোগাযোগ করে এবং মেয়েকে নিয়ে মেয়ের বড়ভাই বাইরে কোথাও পাত্রের সাথে সাক্ষাৎ করে। ...... এরপর কি হয়েছিলো তা আগেই উল্লেখ করেছি।

ঘটনা-২

আগের ঘটনার কিছুদিন পরের কথা। এবারের পাত্রী আমার খুবই ঘনিষ্ঠ বান্ধবী। ভার্সিটিতে যে কয়টা মেয়ের সাথে আমার একেবারে দহরম মহরম সম্পর্ক ছিল তাদের মধ্যে ‘ও’ ছিল অন্যতম। ও এত্ত ভালো ছিল ...... আমি খুব কমই এধরণের মেয়ে দেখেছি। খুব সংসারী টাইপের মেয়ে। ফ্রেন্ড সার্কেলে ওর খেতাব ছিল ‘শরৎচন্দ্রের নায়িকা’ ।

আর পাত্র আমার বড় ভাইয়ের বন্ধু। এই ভাইয়াকে অনেক দিন ধরে চিনি। সত্যিকার অর্থেই একজন ভদ্রলোক। একজন ভালো মানুষের যতগুলি গুণ থাকে তার সবগুলিই উনার মধ্যে ছিল। শিক্ষিত এবং রুচিবান একজন মানুষ। তো এই ভাইয়া বিয়ের জন্য পাত্রীর সন্ধান করছিলেন। আমার মাথায় আবার কি হল……. আমি ঘটকালী শুরু করলাম। মেয়ের ছবি দেখালাম। ছবি দেখেই উনি মেয়ে পছন্দ করলেন। আমার মাধ্যমে বায়োডাটা আদান প্রদান হল।অবশেষে পাত্রপাত্রী দেখার পালা এলো। দেখানো হল.....এবং উভয়ে উভয়কে বেশ পছন্দ করলো। তার কিছুদিন পরে শুধুমাত্র পাত্রের খামখেয়ালীর কারণে বিয়েটা ভেঙ্গে গেল।

ঘটনা-৩

এবার বেশ কয়েক বছরের বিরতি। এবার আমাদের প্রতিবেশী এক আপার কথা। এই আপার জীবন খুবই কষ্টের। দুই সন্তানকে নিয়ে তার সংসার। অনেক পুরনো প্রতিবেশীদের সাথে এক ধরণের আত্মীয়তার মত সম্পর্ক গড়ে ওঠে । উনি সেরকমই একজন। আপা নিজে কর্মজীবী। তার জীবন কাহিনী লিখতে গেলে কয়েক পর্ব লেখা লাগবে। তাই ওটা আর লিখলামনা। উনার মেয়ের কথাই বলি। এই আপা প্রায়ই বলতেন ‘তোরা দেখেশুনে আমার মেয়েটাকে বিয়ে দিয়ে দে।'

আমাদের পরিচিত একটি ছেলের কথা আপাকে জানালাম। ছেলে লম্বায় বেশ খাটো ছিল এবং দেখতেও আহামরি কিছু না। মেয়েও তাই। তিনি ছেলের এবং নিজ মেয়ের পারিপার্শ্বিক অবস্থা বিবেচনা করে অগ্রসর হলেন। আপা নিজে তার এক আত্মীয়কে নিয়ে ছেলের অফিসে গিয়ে ছেলেকে দেখে আসলেন। উনি এবং উনার আত্মীয়ের পাত্র পছন্দ হল। এবার এল পাত্রপাত্রী উভয়কে দেখার পালা। পাত্র মেয়েকে মোটামুটি পছন্দ করলো কিন্তু মেয়ে বেঁকে বসলো। তার পাত্র পছন্দ হয়নি। এটা শোনার পর আমি আর অগ্রসর হতে রাজী হলামনা।

কয়েকদিন দিন পরে মেয়ের মা এবং মামী আমাকে জানালেন মেয়ে এখন রাজী হয়েছে। এবার আমি যেন ছেলের সাথে যোগাযোগ করে কথাবার্তা পাকা করি। এই পর্যায়ে মেয়ে পক্ষের কয়েকজন আত্মীয় গিয়ে ছেলের গ্রামের বাড়ী দেখে এলো। এর কিছুদিন পর ঘরোয়া আয়োজনে আকদ হয়ে গেল। আকদের দিন মেয়েটির কিছু আচরণ আমার কাছে কেমন যেন মনে হল। তখন ওর কয়েকজন আত্মীয়া আমাকে জানালেন মেয়ের ইচ্ছার বিরুদ্ধে ওর মা ওকে জোর করে বিয়ে দিয়েছে। তারপর আট/নয় মাস পর...... ডিভোর্স। এই কয়মাসে ছেলেটি কয়েকবার তার বউয়ের সাথে দেখা করতে শ্বশুরবাড়ি গিয়েছিলো। কিন্তু মেয়েটি ওর সাথে কথাও বলেনি।

এই ঘটনায় আমার যে ভুল হয়েছিলো তা হল আমি মেয়ের কাছে সে বিয়েতে রাজী আছে কি না তা জানতে চাইনি। ওর মা ও আত্মীয়দের সাথেই সবসময় কথা হত। এদের কথাকে আমি বিশ্বাস করেছিলাম। আমার উচিৎ ছিল পাত্রীর সাথে সরাসরি কথা বলে ওর মনোভাব জানা। কারণ ও প্রথমে রাজী ছিলনা। পরে কিভাবে রাজী হল এইটুকু জানতে গেলেও আসল কাহিনী বের হত এবং বিয়ের আগে এটা জানলে আমি কিছুতেই এ বিয়ে হতে দিতাম না।

এই তিনটি ঘটনার সব কথা আমি এই লেখায় আনতে পারিনি। কারণ তাহলে পোস্ট অনেক বড় হয়ে যাবে। এই ছয়জনই এখন তাদের আলাদা আলাদা জগতে বেশ সুখে আছে। মহান প্রভুর রহমতের ছায়া তাদের উপর থাকুক- এই প্রার্থনাই করি। আর আমি? বেলতলায় আর যাইনি......... যাওয়ার ইচ্ছেও নেই।

বিষয়: বিবিধ

২৪৫১ বার পঠিত, ৮৭ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

161314
১১ জানুয়ারি ২০১৪ দুপুর ১২:৩৭
আওণ রাহ'বার লিখেছেন : আগে কমেন্ট করে ফাস্ট হয়ে তারপড় পড়বো সুন্দর লিখা Thumbs Up Thumbs Up
১১ জানুয়ারি ২০১৪ দুপুর ১২:৩৯
115625
ফাতিমা মারিয়াম লিখেছেন : না পড়েই ফার্স্ট?Crying আবার বলে সুন্দর লেখাFrustrated Frustrated Frustrated
১১ জানুয়ারি ২০১৪ বিকাল ০৪:১২
115687
ইমরান ভাই লিখেছেন : ফন্টগুলো সুন্দর তা বলেছে...Tongue Tongue
161315
১১ জানুয়ারি ২০১৪ দুপুর ১২:৩৮
সিকদারর লিখেছেন : একবার না পারিলে দেখ শতবার পারিবেনা এ কথাটি বলিও না আর ।
কবির ভাষা। আপনি প্রফেশনাল ঘটক নয়। তাই আপনার তিনটি কাজেই আল্লাহর পক্ষ থেকে তিনটি বিয়ের পূণ্য পেয়ে গেছেন। তাই আপনার লস হয়নি । দেখবেন একদিন সফল হবেন সেদিন পূর্বের সব ব্যার্থতা ভুলে যাবেন।
১১ জানুয়ারি ২০১৪ দুপুর ১২:৪১
115627
ফাতিমা মারিয়াম লিখেছেন : বেলতলায় আবার?Smug না, ভাই Shame On You Shame On You Shame On You
161326
১১ জানুয়ারি ২০১৪ দুপুর ০১:৪৪
সালাহ লিখেছেন : পোষ্টখানি ভালই লেগেছে । তবে শেষের অংশ আমার কলিজাখানকে আহত করেছে । যাহোক , ভালো কিছু লিখার জন্য ধন্যবাদ ।
১১ জানুয়ারি ২০১৪ দুপুর ০৩:১৫
115649
ফাতিমা মারিয়াম লিখেছেন : কষ্ট করে পড়ার জন্য আপনাকেও ধন্যবাদ জানাইHappy
161350
১১ জানুয়ারি ২০১৪ দুপুর ০২:৫৩
চোথাবাজ লিখেছেন : ভালো লাগলো ধন্যবাদ
১১ জানুয়ারি ২০১৪ দুপুর ০৩:১৭
115651
ফাতিমা মারিয়াম লিখেছেন : ভালো লাগলোSurprised Crying
161357
১১ জানুয়ারি ২০১৪ দুপুর ০৩:২৪
জোবাইর চৌধুরী লিখেছেন : কেন ভাই? বেল কিন্তু শরীরের জন্যে অনেক উপকারী। হা হা হা।
যাইহোক ভালো লাগল, অনেক ধন্যবাদ।
১১ জানুয়ারি ২০১৪ দুপুর ০৩:৩২
115663
ফাতিমা মারিয়াম লিখেছেন : আমার ব্যর্থকাহিনী পড়ার জন্য আপনাকে ধন্যবাদ জানালামHappy
১১ জানুয়ারি ২০১৪ দুপুর ০৩:৪৮
115676
জোবাইর চৌধুরী লিখেছেন : বেল তলায় আবারো যান, সফলতা আসবেই।
১১ জানুয়ারি ২০১৪ দুপুর ০৩:৫৪
115680
ফাতিমা মারিয়াম লিখেছেন : Praying Praying Praying
161362
১১ জানুয়ারি ২০১৪ দুপুর ০৩:৪৯
আফরোজা হাসান লিখেছেন : দোয়া করি একদিন আপনি হয়ে উঠুন ঘটক পাখী বোন। Big Grin Tongue
আপু স্কাইপে আসবেন সময় করে। ফাটাফাটি একটা আনন্দের সংবাদ আছে। Bee Music
১১ জানুয়ারি ২০১৪ বিকাল ০৪:৪৮
115693
ফাতিমা মারিয়াম লিখেছেন : ঘটক হওয়ার শখ আর নেইTongue Tongue Tongue Praying Praying Praying



161371
১১ জানুয়ারি ২০১৪ বিকাল ০৪:১১
আলোর আভা লিখেছেন : কাজটা ভাল চালিয়ে যান আপু সফলতা একদিন আসবেই তবে সাবধান পিঠে কিছু যেন না পড়ে ।ধন্যবাদ আপু ।
১১ জানুয়ারি ২০১৪ বিকাল ০৪:৫৬
115696
ফাতিমা মারিয়াম লিখেছেন : ঐ যে পিঠের কথা বললেন! সে ভয়েইতো আর ও পথে যাইনিTongue Tongue Tongue
161375
১১ জানুয়ারি ২০১৪ বিকাল ০৪:১৪
ইমরান ভাই লিখেছেন : হারিকেনের জন্য একবার ট্রাই করেন প্লিজ.... Day Dreaming Day Dreaming

@হারিকেন কোথায় তুমি??? দেখা দাও...
১১ জানুয়ারি ২০১৪ বিকাল ০৪:৫৮
115699
ফাতিমা মারিয়াম লিখেছেন : হারিকেন বা প্রদীপ শিখা কারও জন্যই আমি আর এই কাজে নেইLoser Shame On You Shame On You Shame On YouWave Wave Wave
১১ জানুয়ারি ২০১৪ সন্ধ্যা ০৭:০৫
115726
ইমরান ভাই লিখেছেন : আপা, হারিকেন জদি চিরকুমার দলে যোগ দেয় তাহলে কিন্তু সব ভার আপনার...বলে দিলাম কিন্তু হুমম.Tongue Tongue Broken Heart Broken Heart

@হারিকেন, কোথায় তুমি তোমার আকদের প্রগ্রাম চলছে...যোগদান করো।
১২ জানুয়ারি ২০১৪ রাত ১০:৩০
116094
সূর্যের পাশে হারিকেন লিখেছেন : Crying Crying Crying Crying Crying Crying Crying Crying Crying Crying Crying Crying Crying
১২ জানুয়ারি ২০১৪ রাত ১০:৩২
116097
সূর্যের পাশে হারিকেন লিখেছেন : ইমরান দাদা নিজেই একজন ব্যর্থ ঘটক Frustrated Frustrated এখন আবার আরেক ব্যর্থ ঘটককে সুপারিশ Surprised Surprised
১৩ জানুয়ারি ২০১৪ সকাল ০৭:৫৩
116162
ইমরান ভাই লিখেছেন : @হারিকেন, উপকার করতাছে আর তুমি আমারেই ধরতাছো Surprised Surprised Surprised
উপকারীর উপকার স্বীকার না করলে কি হয় Tongue Tongue
১৩ জানুয়ারি ২০১৪ রাত ০৮:০০
116366
আওণ রাহ'বার লিখেছেন : আমরা বৃত্তের কাছে লাইন দিয়েছি @ বুড়া দাদা Smug Smug
161379
১১ জানুয়ারি ২০১৪ বিকাল ০৪:২১
ভিশু লিখেছেন : আমার বিশ্বাস, আপনি কোয়ালিটি জুটি মিলিয়ে দেয়ার বিশেষ যোগ্যতা রাখেন, মাশাআল্লাহ! একবার না পারিলে দেখো শতবার! সুতরাং বেলতলায় আপনাকে এবং এমন আল্লাহ-প্রেমিকদের বার বার চাই...আসতে হবে... Loser Loser Loser Happy Good Luck Rose
১১ জানুয়ারি ২০১৪ বিকাল ০৫:০২
115703
ফাতিমা মারিয়াম লিখেছেন : আপনার এই বিশ্বাস কিভাবে আসলো?Surprised

ঘটনা তিনটি কিন্তু তা প্রমান করেনা:Thinking

আর বেলতলা? Nail Biting Shame On You Shame On You Shame On You
১০
161391
১১ জানুয়ারি ২০১৪ বিকাল ০৪:৫৩
বিদ্যালো১ লিখেছেন : Akbar na parile, dekho shotobar.

apnara khento hoile amader ki hobe?
Winking

jatir brihottoro sharthe apni abar ai mohot kaje agiye ashben In-Sha-Allah.
১১ জানুয়ারি ২০১৪ বিকাল ০৫:০৫
115705
ফাতিমা মারিয়াম লিখেছেন : জাতির বৃহত্তর স্বার্থেই আমি এই কাজ থেকে স্বেচ্ছা অবসর নিয়েছি Big Grin Day Dreaming Loser
১১
161399
১১ জানুয়ারি ২০১৪ বিকাল ০৫:২৬
আহমদ মুসা লিখেছেন :
আর আমি? বেলতলায় আর যাইনি......... যাওয়ার ইচ্ছেও নেই।


আপনি তো বেল তলায় আর যাননি। কিন্তু আমার ক্ষেত্রে এ ধরনের বেশ কয়েক বার বেল তলায় যাওয়া হয়েছিল। তিক্ত অভিজ্ঞতাও হয়েছে আমার। কিন্তু বেশ কয়েকজনের জন্য আমাকে ধাক্কাতে ধাক্কাতে বেল তলায় নিয়ে যাওয়ার চেষ্টা করে ব্যর্থ হলেও বেলের আঘাত থেকে কিন্তু রক্ষা পাইনি। এখনো পর্যন্ত আমার মাথায় বেলের আঘাতের চিহ্ন আছে।
১১ জানুয়ারি ২০১৪ সন্ধ্যা ০৭:০৭
115728
ইমরান ভাই লিখেছেন : এখনো পর্যন্ত আমার মাথায় বেলের আঘাতের চিহ্ন আছে। বলেন কিভাই Surprised Surprised Surprised Surprised Surprised Day Dreaming Day Dreaming
১২ জানুয়ারি ২০১৪ সকাল ০৭:২৫
115843
ফাতিমা মারিয়াম লিখেছেন : ভাই, এই বেলতলায় যারা যায় তাদের মাথায় বেলের আঘাতের চিহ্ন সারাজীবন ধরেই বিদ্যমান থাকেTongue Tongue Tongue
১২
161403
১১ জানুয়ারি ২০১৪ বিকাল ০৫:৪১
আলোর কাছে বাঁধা আমি লিখেছেন : আপু একবার না পারিলে দেখ শতবার এটা মনে রেখে এগিয়ে এসে ভবিষ্যতে আপনি সাফল্যতা অর্জন করবেন এই ভেবে এগিয়ে যান --
১১ জানুয়ারি ২০১৪ সন্ধ্যা ০৭:০৬
115727
ইমরান ভাই লিখেছেন : আলো, এখন থেকে লাইন দাও....Tongue Tongue
১২ জানুয়ারি ২০১৪ সকাল ০৭:২৮
115844
ফাতিমা মারিয়াম লিখেছেন : আপাতত কোন ইচ্ছে নেইHappy
১৩
161474
১১ জানুয়ারি ২০১৪ রাত ০৯:৫৫
আফরা লিখেছেন : শেষ বয়সে এই পেশায় কাজ করার ইচ্ছা আছে আপনার সহকারি হতে চাই আপু ।
১২ জানুয়ারি ২০১৪ সকাল ০৭:৫৫
115852
ফাতিমা মারিয়াম লিখেছেন : আপাতত সহকারিকে পিঠে ছালা বেঁধে অপেক্ষা করার পরামর্শ দেয়া হইলো Loser Loser Loser Chatterbox
১৪
161480
১১ জানুয়ারি ২০১৪ রাত ১০:১১
শুকনোপাতা লিখেছেন : হাহাহা!সেদিক থেকে আমি ভালোই সফল,আইমিন ৫টার মধ্যে ৪টায় সাকসেসফুল! Happy Happy
১২ জানুয়ারি ২০১৪ সকাল ০৭:৫৬
115853
ফাতিমা মারিয়াম লিখেছেন : এই সংখ্যা দিনদিন বাড়তে থাকুকHappy Praying Praying Praying
১৫
161550
১২ জানুয়ারি ২০১৪ রাত ০৪:০৯
প্যারিস থেকে আমি লিখেছেন : হায় হায় একই শুনালেন আপনি!
১২ জানুয়ারি ২০১৪ সকাল ০৭:৫৮
115854
ফাতিমা মারিয়াম লিখেছেন : আর ইচ্ছে নেইHappy
১৬
161568
১২ জানুয়ারি ২০১৪ সকাল ০৬:০১
শর্থহীন লিখেছেন : আপু এত সকালে ক্ষেন্ত দিলে হবে এর শেষ মানে সাফল্য অর্জন ছাড়া --?
১২ জানুয়ারি ২০১৪ সকাল ০৭:৫৯
115855
ফাতিমা মারিয়াম লিখেছেন : হাহাহা.... আপাতত এই ব্যাপারে সাফল্য অর্জনের ইচ্ছে নেইHappy Happy Happy
১৭
161578
১২ জানুয়ারি ২০১৪ সকাল ০৭:০০
উম্মু রাইশা লিখেছেন : আমিও আপনার দলে। তাই আর বেলতলায় যাইনা
১২ জানুয়ারি ২০১৪ সকাল ০৮:০০
115856
ফাতিমা মারিয়াম লিখেছেন : যাক!একজন সাথী পাওয়া গেলSmug
১৮
161580
১২ জানুয়ারি ২০১৪ সকাল ০৭:০৬
শেখের পোলা লিখেছেন : আপনি ন্যাড়া হলে বেল তলায় এক বারই যেতেন৷ নয় তাই তিনবার গেছেন৷ বেশ অভিজ্ঞতাও হয়েছে কি বলেন? ছতিটা কি করলেন?
১২ জানুয়ারি ২০১৪ সকাল ০৮:০৩
115857
ফাতিমা মারিয়াম লিখেছেন : ছাতিতো ছিলোইনা....তাহলে কি সেজন্যই...?:Thinking :Thinking :Thinking
১৯
161705
১২ জানুয়ারি ২০১৪ দুপুর ০২:৪০
জোছনার আলো লিখেছেন : ছাতি না থাকার কারণেই এত্তোসব হলো! সব দোষ ঐ ছাতার। এরপর থেকে বেল তলায় যাবার আগে ছাতা নিয়ে যাবেন । ওক্কে?



১৩ জানুয়ারি ২০১৪ সকাল ০৯:২৩
116173
ফাতিমা মারিয়াম লিখেছেন : তোমার এত্ত রোমান্টিক ছাতা নিয়ে আর যেখানেই যাইনা কেন বেলতলায় যাওয়া যাবেনা।Tongue

ওখানে এই ছাতা চলবেনা। Loser Shame On You

যদিওবা একখান ছাতা পাওয়া গেল তাও সেটা বেলতলার জন্য নয়। Chatterbox Smug

এখন কি হবে?:Thinking :Thinking :Thinking
১৩ জানুয়ারি ২০১৪ সকাল ১০:২০
116195
জোছনার আলো লিখেছেন : সমস্যা নাই, এগুলো নিয়ে যাবেন, বিফলে ছাতা ফেরত Tongue





১৩ জানুয়ারি ২০১৪ রাত ০৯:১৬
116419
ফাতিমা মারিয়াম লিখেছেন : এই ছাতিতেও হবেনাগো..... হেলমেট নিতে হবেSmug Tongue
২০
161742
১২ জানুয়ারি ২০১৪ বিকাল ০৫:২১
তৌহিদুল ইসলাম তানিন লিখেছেন : নাহ! ভালো লাগেনি, আপি। Thumbs Down Thumbs Down পুরাই হতাশ Sad Sad
১৩ জানুয়ারি ২০১৪ সকাল ০৯:২৯
116174
ফাতিমা মারিয়াম লিখেছেন : Smug Smug Smug... Sad Sad Sad
২১
161860
১২ জানুয়ারি ২০১৪ রাত ১০:৩৪
সূর্যের পাশে হারিকেন লিখেছেন : মনেহচ্ছে, বেলতলা আপনার জন্য উপযুক্ত না I Don't Want To See I Don't Want To See তাই আর না যা্ওয়াটাই উত্তম Loser Loser
১৩ জানুয়ারি ২০১৪ সকাল ০৯:৩২
116175
ফাতিমা মারিয়াম লিখেছেন : আচ্ছা Sad Sad Sad
২২
161957
১৩ জানুয়ারি ২০১৪ সকাল ০৯:৩৬
আওণ রাহ'বার লিখেছেন : মাথায় দু একটা বেল পড়লে Big Grin Big Grin Big Grin ভালোই হতো।
১৩ জানুয়ারি ২০১৪ সকাল ০৯:৩৮
116178
ফাতিমা মারিয়াম লিখেছেন : Frustrated Crying Frustrated Crying Frustrated Crying
১৩ জানুয়ারি ২০১৪ সকাল ১০:১৫
116187
আওণ রাহ'বার লিখেছেন : Hot Hot Chatterbox Chatterbox Chatterbox Time Out Time Out Time Out Time Out Time Out Time Out Time Out Time Out Time Out Time Out Time Out
১৩ জানুয়ারি ২০১৪ সন্ধ্যা ০৭:৫৩
116356
সূর্যের পাশে হারিকেন লিখেছেন : তোমার মাথায় মারবো বেল, বড়পুকে এভাবে বলে? ফাজিল রাহবার!! Surprised Surprised Rolling Eyes Rolling Eyes
২৩
161963
১৩ জানুয়ারি ২০১৪ সকাল ১০:২১
বৃত্তের বাইরে লিখেছেন : আগেই বলছিলাম ছাতাটা সাথে নিয়ে যান..শুনলেননাতো,লোক মুখে শুনি বেলতলায় যায় একবার আপনি গিয়েছেন তিনবার Frustrated Rolling Eyes Liar
১৩ জানুয়ারি ২০১৪ রাত ০৯:২২
116422
ফাতিমা মারিয়াম লিখেছেন : কবি বলেছিলেন, 'একবার না পারিলে দেখ শতবার' ...... Loser

আর আমিতো মাত্র তিনবার গিয়েছি। Smug

অভয় দিলে নাহয় আর একবার যেতে পারি I Don't Want To See.....কি যাব? Bee Big Grin Call Me Day Dreaming
২৪
162026
১৩ জানুয়ারি ২০১৪ দুপুর ১২:৫১
মিশেল ওবামা বলছি লিখেছেন : বেলতলায় আর না যাওয়াই ভালো, আপু। আমি নিজেও ঘটকালী করে একটা বিয়ে দিয়ে শেষমেষ ডিভোর্স, এরপর অনেকেই বলে ছেলে/মেয়ে খুজে দেয়ার জন্য কিন্তু আর সাহস পাই না। আপনার বিয়ের গল্প কই আপুমনি?
১৩ জানুয়ারি ২০১৪ রাত ০৯:২৭
116430
ফাতিমা মারিয়াম লিখেছেন : হেহেহে.....এতদিনে আমি পাইলাম আমার মতই একজনকে। তবে কথা কি আমিও সেই সাহস আর পাইনা.....আর বিয়ের গল্প? আগে মিশেল-বারাকেরটা পড়ে নিই তাপ্পলে চিন্তা করব......TongueSmug Love Struck Love Struck Love Struck
১৫ জানুয়ারি ২০১৪ সকাল ১১:২৩
117000
মিশেল ওবামা বলছি লিখেছেন : আমার গল্প লেখার মত যোগ্যতা নেই, তারপরও লিখেছি একটা, দেখি দুই/একে পোষ্ট দেবো..। আর 'নো চিন্তা, ডু ফুর্তি'। লিখে ফেলুন গল্প...Waiting Waiting Waiting Waiting
১৫ জানুয়ারি ২০১৪ দুপুর ০২:১৬
117058
ফাতিমা মারিয়াম লিখেছেন : আমি জীবনে মাত্র একখানা গল্প লিখেছি। ওটা আমাকে দিয়ে হবেনা। আপনারাই লিখুন। পাঠক হিসেবে আমি খারাপনাHappy Love Struck
১৬ জানুয়ারি ২০১৪ দুপুর ১২:৫৩
117399
মিশেল ওবামা বলছি লিখেছেন : শুধু ভালো পাঠিকা কেন, লেখিকা হিসেবেই কি খারাপ?Good Luck Good Luck Good Luck
২৫
162159
১৩ জানুয়ারি ২০১৪ রাত ০৮:০৬
প্রবাসী আব্দুল্লাহ শাহীন লিখেছেন : আমার জন্য ঘটকারী করতে রাজি হবেন বলে মনে হয় না ?কি হবেন আপনি ?
১৩ জানুয়ারি ২০১৪ রাত ০৯:৩২
116433
ফাতিমা মারিয়াম লিখেছেন : ভাইরে....এখন ঐ পথে যেতে ভয় পাই। Happy Happy Happy
১৩ জানুয়ারি ২০১৪ রাত ০৯:৩৪
116435
প্রবাসী আব্দুল্লাহ শাহীন লিখেছেন : তাহলে আমি বিয়েই করব না Crying Crying Crying
১৩ জানুয়ারি ২০১৪ রাত ০৯:৪০
116438
ফাতিমা মারিয়াম লিখেছেন : ব্লগে একটা বিজ্ঞাপন দিলে কেমন হয়? 'সফল ঘটক চাই'Tongue
১৩ জানুয়ারি ২০১৪ রাত ০৯:৪২
116440
প্রবাসী আব্দুল্লাহ শাহীন লিখেছেন : বড় অপু থাকতে নতুন করে আবার ঘটক কেন ?Winking
১৩ জানুয়ারি ২০১৪ রাত ০৯:৪৮
116446
ফাতিমা মারিয়াম লিখেছেন : আপুযে ব্যর্থ...তাইHappy
১৩ জানুয়ারি ২০১৪ রাত ১০:০৫
116455
প্রবাসী আব্দুল্লাহ শাহীন লিখেছেন : আমার বেলায় ব্যর্থ হবেন না আমার বিশ্বাস
২৬
162184
১৩ জানুয়ারি ২০১৪ রাত ০৯:৩০
ইশরাত জাহান রুবাইয়া লিখেছেন : যদিও কোনটাতে সফলতা আসেনি, কিন্তু প্রতিটিতেই কোন না কোন শিক্ষা নিহিত রয়েছে বলে আমার মনে হয়। দুই পক্ষেরই নানা অসঙ্গতি ফুটে উঠেছে। Thinking

অনেক ধন্যবাদ আপুজ্বী আপনাকে লেখাটার জন্য। Love StruckBee Rose Rose
১৩ জানুয়ারি ২০১৪ রাত ০৯:৩৮
116437
ফাতিমা মারিয়াম লিখেছেন : আলাদা শিক্ষা যা-ই হোক.... Coolআমার জন্য সম্মিলিত শিক্ষা হলো...'বেলতলা আর নয়' Shame On You Shame On You Shame On You

তোমার হঠাৎ আগমনে ভীষণ খুশী হইলামSmug Big Grin Bee Cheer Star
১৫ জানুয়ারি ২০১৪ বিকাল ০৪:২৬
117108
ইশরাত জাহান রুবাইয়া লিখেছেন : Love Struck Love Struck Love Struck Love Struck
২৭
162311
১৪ জানুয়ারি ২০১৪ সকাল ০৯:২৬
রেহনুমা বিনত আনিস লিখেছেন : সবচেয়ে বড় কথা হোল, প্রতিটি ব্যার্থতা হতে আপনি কিছু শিখেছেন যা ভবিষ্যতে আপনার কাজে লাগবে। সুতরাং, পুরোটাই বিফলে গেল এমন কথা বলার উপায় নেই Thumbs Up Cook Give Up Rose Rose Rose Rose
১৪ জানুয়ারি ২০১৪ সন্ধ্যা ০৭:৪২
116783
ফাতিমা মারিয়াম লিখেছেন : সুচিন্তিত মতামতের জন্য ধন্যবাদ।Happy Rose Rose Rose

এ তিনটি ঘটনা থেকে আমার শিক্ষা হলো-...'বেলতলা আর নয়'Tongue
১৫ জানুয়ারি ২০১৪ সকাল ০৭:০৬
116921
রেহনুমা বিনত আনিস লিখেছেন : শিক্ষাটা হোক, বেলতলা বুঝেশুনে,:Thinking কেউ সামাজিক কাজ করতে না চাইলে এই সমাজের কি হবে? Worried
১৫ জানুয়ারি ২০১৪ সকাল ১০:০২
116971
ফাতিমা মারিয়াম লিখেছেন : Happy Good Luck
২৮
162340
১৪ জানুয়ারি ২০১৪ সকাল ১০:২৮
সায়েম খান লিখেছেন : উফ্ কমেন্ট করার জায়গাই তো পাচ্ছিনা...
১৪ জানুয়ারি ২০১৪ সন্ধ্যা ০৭:৪৬
116790
ফাতিমা মারিয়াম লিখেছেন : এইতো জায়গা পেয়ে গেলেনHappy

অনেক দিন পরে আসলেন মনে হয়! কেমন আছেন?Praying Praying Praying
১৪ জানুয়ারি ২০১৪ রাত ১০:৩৬
116871
সায়েম খান লিখেছেন : আলহামদুলিল্লাহ্ আপনাদের দোয়া ও ভালবাসায় ভাল আছি। আপনি ভাল আছেন তো?
১৫ জানুয়ারি ২০১৪ সকাল ১০:০৫
116973
ফাতিমা মারিয়াম লিখেছেন : আলহামদুলিল্লাহ! আমিও ভালো আছি।Happy Praying
২৯
162694
১৫ জানুয়ারি ২০১৪ সকাল ০৮:৩৮
সাইদ লিখেছেন : ভালো লাগলো।আপনাকে অনেক ধন্যবাদ।
১৫ জানুয়ারি ২০১৪ সকাল ১০:০৭
116975
ফাতিমা মারিয়াম লিখেছেন : আপনাকেও অনেক ধন্যবাদ।Happy
৩০
163794
১৮ জানুয়ারি ২০১৪ সকাল ০৬:৪১
ধ্রুব নীল লিখেছেন : ইয়ে মানে বলছিলাম কি, আমার জন্য একটু বেলতলায় আসা যায়না? Bee
১৯ জানুয়ারি ২০১৪ রাত ০৮:২৬
118739
ফাতিমা মারিয়াম লিখেছেন : আমি বেলতলায় গেলেইতো ব্যর্থ হই।Crying Crying Crying

সময় হোক।Happy Angel

নিশ্চয়ই আল্লাহ ভালো সফল ঘটক মিলিয়ে দেবেনPraying Praying Praying

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File