শেখ হাসিনা রাষ্ট্রবিজ্ঞানে অকৃতকার্য হয়েছিলেন তিন মার্ক পেয়ে!

লিখেছেন লিখেছেন বিবেকবান ১২ জানুয়ারি, ২০১৩, ০৬:১৭:৩৩ সন্ধ্যা



আওয়ামী লীগ সভানেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনা মাত্র তিন মার্ক পেয়ে রাষ্ট্রবিজ্ঞানে অকৃতকার্য হয়েছিলেন—এমন একটি তথ্য তুলে ধরেছেন বিএনপি নেত্রী অ্যাডভোকেট সৈয়দা আসিফা আশরাফী পাপিয়া। বৃহস্পতিবার দুপুরে জাতীয় প্রেস ক্লাবে হৃদয়ে বাংলাদেশ নামের একটি সংগঠনের এক আলোচনা সভায় বক্তব্য রাখাকালে এই তথ্যটি তুলে ধরেন তিনি।

হত্যা, গুম, হামলা ও মামলার রাজনীতির শেষ কোথায়—শীর্ষক আলোচনা সভায় বিশেষ অতিথির বক্তব্যে পাপিয়া বলেন, প্রধানমন্ত্রী শুধু অন্যের দোষটা দেখেন। তিনি নিজে মাত্র তিন পেয়ে রাষ্ট্রবিজ্ঞান বিষয়ে পাস করতে পারেননি। পরবর্তী সময়ে স্কুলের শিক্ষকদের তলব করলে ওই বিষয়ে পাস করিয়ে দেয়া হয়। এ বিষয়ে যথাযথ প্রমাণ তার কাছে আছে বলেও সৈয়দা আসিফা আশরাফী উল্লেখ করেন। এ ব্যাপারে কী ধরনের প্রমাণ আছে জানতে চাইলে সৈয়দা আসিফা আমার দেশকে বলেন, আমি বিশিষ্ট কবি আবদুল হাই শিকদারের লেখা একটি উপসম্পাদকীয় কলামে এই বিষয়ে পড়েছিলাম। ওই কলামেই জনাব শিকদার তুলে ধরেছিলেন আমাদের মাননীয় প্রধানমন্ত্রীর রাষ্ট্রবিজ্ঞানে অকৃতকার্য হওয়ার কাহিনী। এ ব্যাপারে জানতে চাইলে ওই কলামের লেখক বিশিষ্ট কবি আবদুল হাই শিকদার বলেন, আমার ‘বাংলাদেশের পথ’ (প্রকাশকাল ২০০২) গ্রন্থের একটি লেখায় এই তথ্যটি রয়েছে। এ লেখাটির শিরোনাম হচ্ছে ফেল করা রাষ্ট্রবিজ্ঞান, এঙ্গেজমেন্ট আংটি, এক সুলতানার শাহী সন্তান ও বিরাজমান অসঙ্গতি। লেখাটি দৈনিক ইনকিলাবে ১৯৯৯ সালের ১৮ এপ্রিল সংখ্যায় প্রকাশিত হয়। এই লেখায় ওই তথ্যটি আমি নিয়েছিলাম শেখ হাসিনারই লেখা ‘বাংলাদেশ : স্বৈরতন্ত্রের জন্ম’ গ্রন্থ থেকে।

কবি শিকদার ওই লেখার উদ্ধৃতি দিয়ে বলেন, এতে আমি লিখেছিলাম প্রধানমন্ত্রী শেখ হাসিনা আজিমপুর গার্লস স্কুলে পড়ার সময় মাত্র তিন মার্ক পেয়ে রাষ্ট্রবিজ্ঞানে অকৃতকার্য হয়েছিলেন। পরে ওই স্কুলের সংশ্লিষ্ট শিক্ষককে ডেকে এনে ওই বিষয়ে কৃতকার্য করানো হয়।

আলোচনা সভায় কেন এই ধরনের তথ্য উপস্থাপন করলেন জানতে চাইলে সৈয়দা আসিফা আশরাফী জানান, প্রধানমন্ত্রী নোয়াখালীতে এক জনসভায় বক্তৃতায় বিরোধীদলীয় নেত্রী বেগম খালেদা জিয়াকে ব্যঙ্গ করে বলেছিলেন, তিনি (খালেদা জিয়া) মেট্রিকুলেশন পরীক্ষায় ইংরেজি, উর্দু ও অঙ্কে পাস করেছিলেন। আর সব বিষয়ে ফেল করা ছাত্রী দেশের শিক্ষাব্যবস্থার কী উন্নতি করবেন। আমি আমার বক্তৃতায় বলেছিলাম, খালেদা জিয়া তো কঠিন তিনটি বিষয়ে কৃতকার্য হয়েছিলেন। কিন্তু প্রধানমন্ত্রী অকৃতকার্য হয়েছিলেন সহজ বিষয় রাষ্ট্রবিজ্ঞানে।

Click this link

বিষয়: বিবিধ

১২১১ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File