ইকোনমিস্টের নিবন্ধ : আধুনিককালের সবচেয়ে ভয়াবহ রাজনৈতিক সহিংসতার দিন

লিখেছেন লিখেছেন বিবেকবান ০২ মার্চ, ২০১৩, ১২:১৯:০৩ রাত

প্রথিতযশা আলেম মাওলানা দেলাওয়ার হোসাইন সাঈদীর রায়ের পর আওয়ামী গণহত্যার দিনটিকে ‘বাংলাদেশের আধুনিক ইতিহাসের সবচেয়ে ভয়াবহ রাজনৈতিক সহিংসতার একটি দিন’ হিসেবে মন্তব্য করে বিশ্বখ্যাত সংবাদপত্র ইকোনমিস্ট বলেছে, সাঈদীর বিচারকে বাংলাদেশে ইসলামবিরোধী শক্তি ও ধার্মিকদের মধ্যে প্রতিদ্বন্দ্বিতা হিসেবে দেখা হচ্ছে।

গতকাল ‘বাংলাদেশ’স ওয়ার-ক্রাইমস ট্রায়ালস, ব্লাডলেটিং আফটার দ্য ফ্যাক্ট’ শিরোনামে প্রকাশিত নিবন্ধে বলা হয়েছে, দণ্ডিত নেতাদের মধ্যে সাঈদী সবচেয়ে গুরুত্বপূর্ণ ব্যক্তি নন। তবে তিনি দু’বার সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন এবং একজন জনপ্রিয় ইসলাম প্রচারক। তার সমর্থকরা সাঈদীর বিচারকে বাংলাদেশে ইসলামবিরোধী শক্তি ও ধর্মভীরুদের মধ্যে দ্বন্দ্ব হিসেবে দেখছেন।

উল্লেখ্য, হিউম্যান রাইটস ওয়াচসহ আন্তর্জাতিক মানবাধিকার সংগঠনগুলো ট্রাইব্যুনালের বিচার প্রক্রিয়াকে অস্বচ্ছ বলে মন্তব্য করেছে। সাঈদীকে ফাঁসির আদেশ দেয়ার পর তার সমর্থকরা রাস্তায় নেমে এলে পুলিশ ও আওয়ামী সন্ত্রাসীদের হামলায় অন্তত ৬০ জন নিরস্ত্র লোককে হত্যা করা হয়েছে। একে ইতিহাসের বর্বরতম গণহত্যা বলে মন্তব্য করেছে সরকারবিরোধীরা।

ইকোনমিস্টের নিবন্ধে বলা হয়েছে, আগামী কয়েক মাসের মধ্যেই যুদ্ধাপরাধ ট্রাইব্যুনাল জামায়াতের বর্তমান আমির মতিউর রহমান নিজামী ও গোলাম আযমসহ আরও সাতজনের রায় দিতে পারে। সংশোধিত আইন অনুসারে ৯০ দিনের মধ্যে তাদের বিচার শেষ করতে হবে। ব্যাপকভাবে ধারণা করা হচ্ছে যে, এতে তারা দোষী সাব্যস্ত হবেন। ফলে এ বছরই বিএনপির দুই নেতাসহ জামায়াত নেতাদের ফাঁসির কাষ্ঠে ঝোলানো হতে পারে।

বিচারপতি নিজামুল হক ও ঘাদানিক নেতা আহমেদ জিয়াউদ্দিনের স্কাইপ সংলাপ ও শুনানি শেষ হওয়ার আগেই ই-মেইলে রায় আদান-প্রদান করার কথা উল্লেখ করে ইকোনমিস্টের নিবন্ধে বলা হয়েছে, সাঈদী ও অন্যান্য অভিযুক্তদের পুনর্বিচারের আবেদন আদালত খারিজ করে দিয়েছে। এতে এই বিচারের আন্তর্জাতিক মান নিয়ে যে কেউ নাখোশ হতে পারেন। সাঈদীর রায়ে প্রতিক্রিয়া ব্যক্ত করে ‘দা ইন্টারন্যাশনাল কমিশন অব জুরিস্টস’ বলেছে, ‘নির্মমতার সহযোগীদের ন্যায়বিচার করতে হবে, প্রতিহিংসা চরিতার্থ করা যাবে না।’

নিবন্ধে বলা হয়েছে, জাতিসংঘের বিশেষজ্ঞরা স্বচ্ছ বিচারের জন্য যত আবেদনই করুক না কেন এবং বাংলাদেশ সরকার এ সংক্রান্ত আন্তর্জাতিক সনদে স্বাক্ষর করার পরও তারা এ নিয়ে খুব মাথা ঘামাবে না। আওয়ামী লীগ আশা করছে, যুদ্ধাপরাধের বিচার শেষ করতে পারলে দলটি ২০১৩ সালের শেষের দিকে অনুষ্ঠিতব্য নির্বাচনে জয়ী হতে পারবে।

Click this link

বিষয়: বিবিধ

১১২২ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File