যাদের মধ্যে আল্লাহর ভয় যত বেশি তাদের মধ্যে অহংকার তত কম

লিখেছেন লিখেছেন রাবেয়া বসরী ০৬ জানুয়ারি, ২০১৩, ০৭:১৭:০৩ সকাল

সাধারণত যাদের সাথে মিশলে অহংকারী মনে হয় তারাই নিজেদেরকে নিরহংকার দাবী করে। আর যাদের সাথে মিশলে নিরহংকার মনে হয় তাদেরকেই এই ব্যপারে বেশি চিন্তিত দেখা যায় যে তাদের কথায় কেউ কষ্ট পেল কিনা বা কোনোভাবে তাদের মধ্যে অহংকার প্রবেশ করল কিনা।

কারণ নিরহংকার ব্যক্তিরা তাদের যাবতীয় অর্জনের ক্রেডিট টা নিজেদের কে দেয় না, সৃষ্টিকর্তা কে দেয়।তারা জানে আল্লাহ যেকোন মুহুর্তে সবকিছু কেড়ে নিতে পারেন। তারা বিশ্বাস করে যে কারো মধ্যে বিন্দু পরিমাণ অহংকার থাকলেও তাকে জাহান্নামে যেতে হবে। তাই অত সহজে নিজেকে নিরহংকার দাবী করার সাহস তাদের হয় না। কারণ এটা একমাত্র আল্লাহই ভাল জানেন এবং তার আশপাশের মানুষ ভাল বলতে পারবে।

কিন্তু যারা নিজেদের কে নিরহংকার দাবী করে তাদের অনেককেই দেখেছি যে এরা প্রচন্ড মুড দেখায় মানুষের সাথে , মানুষ মিশতে চাইলেও সহজে পাত্তা দেয় না, কথার জবাব দেয় না, অন্য দিকে মুখ ফিরিয়ে নেয়, দেখলেও না দেখার ভান করে। কেউ ফ্রেন্ড হতে চাইলে ব্যস্ততা দেখায় , এ্যভয়েড করে।

আবার এদেরকে বুঝাতে গেলে এরা বলে "আমি এরকমই, এটা অহংকার না, কম কথা বলাই আমার অভ্যাস" অথবা বলে যে "কি কথা বলব বুঝিনা বা বলার মত কিছু পাই না।"

অথচ ইসলামে স্পষ্ট বলা আছে যে , যারা মুখ ফিরিয়ে নেয় তারাই অহংকারী অথবা কথার জবাব না দেয়াই অহংকার।

৭০ টা কবীরা গুনাহের লিষ্ট এর মধ্যে অহংকার ১টি।

আল্লাহর রাসূল (সঃ) বলেছন : রূঢ় স্বভাব, দাম্ভিক ও অহংকারী ব্যক্তি জাহান্নামী। (বুখারী: ৪৯১৮, মুসলিম: ২৮৫৩)

এজন্যই যাদের মধ্যে আল্লাহর ভয় যত দৃঢ় তাদের মধ্যে অহংকার তত কম। আল্লাহপ্রেমী ব্যক্তিরা এজন্য বেশি অমায়িক হয় তুলনামূলকভাবে। ঐ যে বলে না, জ্ঞান মানুষকে নত করে, অথবা ফলবান বৃক্ষ ফলের ভারে নুয়ে পড়ে।

কিন্তু ইসলাম সম্পর্কে যাদের ধারনা কম অথবা যারা নিজেরা দাম্ভিক তারা অনেক সময় ধর্মপ্রাণ ব্যক্তিদের এই অমায়িকতা কে মেরুদন্ডহীনতা মনে করে। (তাদের অনেক কে হুজুরদের সম্পর্কে নানান রকম কমেন্ট করতে শোনা যায়, যেমন ছাগল, মদন ইত্যাদি।)

আসলে প্র্যাকটিসিং মুসলিমদের অর্থাত যারা ইসলাম কে ব্যক্তি জীবনে চর্চা করে তাদের এমন অনেক কাজই আছে যা অন্য মানুষদের কাছে প্রশ্নবোধক মনে হয়।

বিষয়: বিবিধ

২১৭১ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File