হাসিখুশি ব্যক্তিরা বড় হৃদয়ের অধিকারী

লিখেছেন লিখেছেন রাবেয়া বসরী ১০ অক্টোবর, ২০১৩, ০৩:১৭:১০ রাত

"নামায রোযা করা ব্যক্তিরাও এত অহংকারী হয় কিভাবে বুঝিনা! এরা কি মনে করে? নামায, রোযার কারণে, পর্দা করার কারণে হাশরের ময়দানে আল্লাহ'র ঠেকা পড়ে যাবে এদেরকে জান্নাতে ঢুকানোর জন্য ?! মনে করে যে মানুষকে ইচ্ছামত তুচ্ছগ্গ্যান করলেও, অপমান করলেও, কষ্ট দিয়ে বেড়ালেও আল্লাহ এদেরকে জান্নাত দান করতে বাধ্য থাকবে, কারণ তারা নাময পড়ে, পর্দা করে বলে ? সহজ বিষয়কে কুটিল ভাবে নেয়া, কথায় কথায় ইনসাল্ট ফীল করা, ছোটখাট ভুলকে বড় করে দেখা, মনে মনে বিদ্বেষ, অবগ্গা পোষন করা, মুড দেখানো এসব কোন প্রকৃত নামাযীর বৈশিষ্ট হতে পারে কখনো ? !

এ ধরনের নামাযীদেরকে কি বলা উচিৎ আমার জানা নেই।

তবে এটুকু বুঝি যে মাইন্ড করে থাকা, অবগ্গা, অপমান করা কোন প্রকৃত নামাযীর বৈশিষ্ট নয়। যে মানুষকে মানুষের মর্যাদা দিতে জানে না তার নামাযের কি মূল্য থাকতে পারে ?"

কথাগুলো এক নাগাড়ে মন থেকে বের হয়ে আসলো কিছু ধর্মপরায়ন ব্যক্তির কিছু অস্বাভাবিক আচরণের কথা মনে পড়ে।

কোন এক জায়গায় পড়েছিলাম, সম্ভবত কোন হাদীসে , যা অনেকটা এরকম-

হাসিখুশি ব্যক্তিদের আল্লাহ পছন্দ করেন বা তাদের অন্তর প্রশস্ত হয়, কারণ সর্বাবস্থায় হাসিখুশি মনোভাব বজায় রাখতে হলে অন্তর প্রশস্ত বা উদার হওয়া প্রয়োজন । মানুষের জীবনে প্রতিনিয়ত এমন অনেক বিষয়ই ঘটে যা নিয়ে মন খারাপ হয় বা রাগ হয়, তারপরও যারা সব কিছু উপেক্ষা করে মনকে প্রশান্ত রাখতে পারে তারাই সফলকাম। আর সংকীর্ণ মনের ব্যক্তিরাই (সবসময় কোন না কোন বিষয় নিয়ে) বেশি গম্ভীর থাকে।

যদিও আমার হুবহু মনে নেই, তবে যেটুকু মনে পড়ছে বা আমি যা বুঝেছিলাম তাই লিখলাম।

বিষয়: বিবিধ

২২২৬ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File