- দাঁড়িপাল্লায় কান্নাহাসি

লিখেছেন লিখেছেন অন্য চোখে ০২ মার্চ, ২০১৬, ০৫:৪০:০২ বিকাল

এটাকে মিনি বাংলাদেশ বলা চলে, অপিষ এর ব্র্যাঞ্চ ম্যানেজার হতে শুরু করে পিয়ন পর্যন্ত বাংলাদেশীদের দাপট। অন্যান্য দেশের লোকও আছে তবে ব্র্যাঞ্চ ম্যানেজার বাংলাদেশী হওয়াতে এবং তার একটা প্রভাব পড়েছে সব ক্ষেত্রে। সবাই জানে এই ব্র্যাঞ্চটা বাংলাদেশীদের দখলে।

করিম সাহেব এখানে জয়েন্ট করেছে বছর পাঁচেক হলো কিন্তু তার খুব একটা উন্নতি হয়েছে বলে মনে হয়না, প্রমোশান যেমন হয়না ডিমোশানও না, অন্যান্য সুযোগ সুবিধাও যেন স্থবির অন্যদের তুলনায়। আসলে নির্মোহ ভাবটাই কাল হলো করিম সাহেবের। কোন কিছুতে তার হাসি যেমন পায়না তেমনি কান্নাটাও। চমকে ওঠাও হয়না কোন কিছুতে। মুচকি একটা হাসি দিয়েকি আর সব বোঝানো যায়!

অপিস এর বড় কর্তা যখন বলল আজ রাতে দেশে যাচ্ছি, মা খুব অসুস্থ্য, সবাই হকচকিয়ে উঠলেন। কেন কি হয়েছে? কবে থেকে ইত্যাদি। নির্দিষ্ট করে কোন রোগ হয়নি, বয়েস হয়েছেতো তাই ঘনঘন হাসপাতালে আনা নেওয়া হচ্ছে। করিম সাহেব শুধু প্রশ্ন আর উত্তরটাই শুনে গেছেন, এ ক্ষেত্রে অবশ্য হাসিটাও প্রযোজ্য নয়।

কোথা থেকে আনিস সাহেব পোটলা একটা এনে ধরিয়ে দিলেন বড় সাহেবকে, স্যার আপনি শুধু সাথে করে নিয়ে গেলেই হবে, আমি কাউকে পাঠিয়ে কালেকশান করে নেব। করিম সাহেবের কাছে ব্যাপারটা ভালো ঠেকেনি। একজন লোক তার মা অসুস্থ্য তাই মাকে দেখতে দেশে যাচ্ছেন, তার কাঁধে চালানি নামক বস্তুটা ওঠিয়ে দেয়া উচিত হয়নি। এটা অমানবিক। সুন্দর দেখায়না। তাছাড়া ওনাকেতো কলিগ বলা চলেনা, বস বলে কথা। বস হয়তো লজ্বায় পড়ে পুটলিটা গ্রহণ করেছেন তবে আনিস সাহেব সম্পর্কে নিশ্চয় একটা ভুল ধারণা জন্মাবে। সেতো জয়েন্ট করেছে খুব বেশী দিন হয়নি, এইতো মাস ছয়েক।

প্রমোশান ইনক্রিম্যান্ট ইত্যাদি অনেকটা নির্ভর করে বড় সাহেব এর উপর। তিনিইতো সবার একটা মার্কশীট পাঠান হেড অপিষে। আনিস সাহেব এর পারফর্মেন্স খুব একটা সুবিধের হলো বলে মনে হলোনা। কাজ করার চাইতে কোন একটা অজুহাত নিয়ে বসের রুমে যাওয়া আসা করাটাই বেশী স্বাচ্ছন্দ বোধ করেন।

নতুন বছরের শুরুতে চমকটা আনিস সাহেবই দিলেন। বসের মায়ের মৃত্যু সংবাদটা শুনে তিনি খুব কেঁদেছিলেন। ঢুকরে ঢুকরে কাঁদেননি যদিও, টিস্যু পেপার ছিলো বলে ফাইলপত্তর ভেসে যায়নি বানের তোড়ে।তার একটা প্রভাব নিশ্চয় আছে। করিম সাহেব বরাবরের মতোই হাসিটা দিয়ে বছর শুরু করলেন।

বিষয়: বিবিধ

৮৪৮ বার পঠিত, ১৬ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

361121
০২ মার্চ ২০১৬ সন্ধ্যা ০৬:১৮
কুয়েত থেকে লিখেছেন : ধন্যবাদ লেকাটি ভালো লাগলো আজ কালতো সততার মূল্য নেই আছে শুধূ চামচাদের প্রমোশন
০২ মার্চ ২০১৬ সন্ধ্যা ০৬:২৩
299258
অন্য চোখে লিখেছেন : হুম, এটা না পারলে মানিয়ে চলা খুব কষ্টের, লাইফ হ্যাং হয়ে যায় সামটাইম।
361137
০২ মার্চ ২০১৬ সন্ধ্যা ০৭:২৩
নুর আয়শা আব্দুর রহিম লিখেছেন : আস্সালামু আলাইকুম ওয়া রাহামাতুল্লাহি ওবারাকাতুহু। সততার জয় হোক!
০২ মার্চ ২০১৬ সন্ধ্যা ০৭:৩৫
299283
অন্য চোখে লিখেছেন : ওয়াইলাইকুম আসসালাম, তাই হোক, সততার জয় হোক, কিন্তু হয়না, দেখতে দেখতে ৯বছর পার হলো
361140
০২ মার্চ ২০১৬ সন্ধ্যা ০৭:৩৪
গাজী সালাউদ্দিন লিখেছেন : করিম সাহেবের হাসিটা সারা বছর মুখে লেগে থাকুক।
০২ মার্চ ২০১৬ সন্ধ্যা ০৭:৩৬
299284
অন্য চোখে লিখেছেন : হুম, সেটাই চলার পথের সাথী এবং প্রেরণা
361153
০২ মার্চ ২০১৬ রাত ০৮:১৯
শেখের পোলা লিখেছেন : তারপর ???????????????????????????
০২ মার্চ ২০১৬ রাত ০৮:৩৬
299290
অন্য চোখে লিখেছেন : তার আর পর নায়
কেটে যায় বছর
361159
০২ মার্চ ২০১৬ রাত ০৮:৩১
আফরা লিখেছেন : করিম সাহেব এখানে জয়েন্ট করেছে বছর পাঁচেক হলো কিন্তু তার খুব একটা উন্নতি হয়েছে বলে মনে হয়না, প্রমোশান যেমন হয়না ডিমোশানও না-------প্রমোশন না হওয়া মানেই ডিমোশন বুঝেছেন ভাইয়া ।

তেল ছাড়া দুনিয়া চলে না । এটা দিতে পারাও একটা যোগ্যতা ।

ধন্যবাদ ভাইয়া ।
০২ মার্চ ২০১৬ রাত ০৮:৩৭
299293
অন্য চোখে লিখেছেন : Crying Crying Crying Crying Crying

কান্নার প্র্যাকটিস করাটা খুব জরুরী
০২ মার্চ ২০১৬ রাত ০৮:৪৩
299298
আফরা লিখেছেন : না শুধু কান্না না , হাসির ও প্র্যাকটিস । কখনো কান্না কখনো হাসি যখন যেটার প্রয়োজন ষেটা মারতে হবে ।Rolling on the Floor Rolling on the Floor Rolling on the Floor Rolling on the Floor Rolling on the Floor Rolling on the Floor
০২ মার্চ ২০১৬ রাত ০৮:৫৬
299307
অন্য চোখে লিখেছেন : Rolling on the Floor Rolling on the Floor Rolling on the Floor Rolling on the Floor Rolling on the Floor Rolling on the Floor Rolling on the Floor Rolling on the Floor Tongue Tongue
361197
০৩ মার্চ ২০১৬ সকাল ০৭:৫৪
বিবর্ন সন্ধা লিখেছেন : আস্সালামু আলাইকু

বরাবরের সেই হাসিটা কি তৃপ্তির ছিলো?? Surprised Cool Thinking

তবে এটা সত্য যে সবাই কে দিয়ে সব হয় না… Sad Big Grin
০৩ মার্চ ২০১৬ সকাল ১১:২৯
299338
অন্য চোখে লিখেছেন : ওয়াইলাইকুম আসসালাম, হাসিটা ছিল করুণার, তারপ্রতি প্রতি বছর বিমতা সূলভ অন্যায্য আচরণ করা হয়, সে একটা করুণার হাসি দেয়।আর কিছু বলেনা। একেবারে ছেড়ে দিলে নিজেকে দূর্ভল ভাবা হয়, এবং অন্যায় এর পথটা আরো সহজ করে দেয়া হয়, তাই এ বছর সে প্রতিবাদ স্বরুপ একটা লেটার দেয়, বিষয়টা ছিলো এমন, গত পাঁচ বছর যাবৎ সেবা করে যাচ্ছি এবং বছর শেষে যা প্রাপ্তি তার জন্য ধন্যবাদ, তবুও একবার বিবেচনা কররে দেখলে খুশী হবো যদি কোথাও ভুল হয়।
361198
০৩ মার্চ ২০১৬ সকাল ০৭:৫৫
বিবর্ন সন্ধা লিখেছেন : আস্সালামু আলাইকুম
০৩ মার্চ ২০১৬ সকাল ১১:৩১
299339
অন্য চোখে লিখেছেন : ওয়াইলাইকুম আসসালাম, আপনাকে খুব করে ধন্যবাদ

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File