অজ্ঞ নিজেও জানে না, সে যে অজ্ঞ। সে যে অজ্ঞ সেটা জানার ও বুঝার জন্য তার অজ্ঞতা দুর করা প্রয়োজন
লিখেছেন লিখেছেন কুয়েত থেকে ২৪ ডিসেম্বর, ২০১৬, ০১:২৯:২৬ রাত
ﻳَﺎ ﺃَﻳُّﻬَﺎ ﺍﻟﻨَّﺎﺱُ ﻗَﺪْ ﺟَﺎﺀَﺗْﻜُﻢْ ﻣَﻮْﻋِﻈَﺔٌ ﻣِﻦْ ﺭَﺑِّﻜُﻢْ ﻭَﺷِﻔَﺎﺀٌ ﻟِﻤَﺎ ﻓِﻲ ﺍﻟﺼُّﺪُﻭﺭِ ﻭَﻫُﺪًﻯ ﻭَﺭَﺣْﻤَﺔٌ ﻟِﻠْﻤُﺆْﻣِﻨِﻴﻦَ
হে মানবজাতি, তোমাদের রবের পক্ষ থেকে তোমাদের কাছে উপদেশ এসেছে এবং তাতে আছে অন্তরের রোগের নিরাময় আর মুমিনদের জন্য হেদায়াত ও রহমত। ইউনুস, ১০/৫৭
অজ্ঞতার সবচেয়ে বড় সমস্যা হলো অজ্ঞ নিজেও জানে না, সে যে অজ্ঞ। সে যে অজ্ঞ সেটা জানার ও বুঝার জন্য তার অজ্ঞতা দুর করা প্রয়োজন।
ﻛَﺬَٰﻟِﻚَ ﻳَﻄْﺒَﻊُ ﺍﻟﻠَّﻪُ ﻋَﻠَﻰٰ ﻗُﻠُﻮﺏِ ﺍﻟَّﺬِﻳﻦَ ﻟَﺎ ﻳَﻌْﻠَﻤُﻮﻥَ
যাদের জ্ঞান নেই, এমনিভাবে আল্লাহ তাদের হৃদয়ে মোহর মেরে দেন। আর-রূম, ৩০/৫৯
ﺃَﻻ ﺇِﻧَّﻬُﻢْ ﻫُﻢُ ﺍﻟﺴُّﻔَﻬَﺎﺀُ ﻭَﻟَﻜِﻦْ ﻻ ﻳَﻌْﻠَﻤُﻮﻥَ
জেনে রাখ, নিশ্চয় তারা নির্বোধ; কিন্তু তারা তা জানে না। আল-বাকারাহ, ২/১৩
ﻗُﻞْ ﻫَﻞْ ﻳَﺴْﺘَﻮِﻱ ﺍﻟَّﺬِﻳﻦَ ﻳَﻌْﻠَﻤُﻮﻥَ ﻭَﺍﻟَّﺬِﻳﻦَ ﻻ ﻳَﻌْﻠَﻤُﻮﻥَ ﺇِﻧَّﻤَﺎ ﻳَﺘَﺬَﻛَّﺮُ ﺃُﻭﻟُﻮ ﺍﻷﻟْﺒَﺎﺏِ
তুমি বল, ‘যারা জানে আর যারা জানে না তারা কি সমান?’ বিবেকবান লোকেরাই কেবল উপদেশ গ্রহণ করবে। আয-যুমার, ৩৯/৯
ﻣَﺎ ﺃَﺻَﺎﺏَ ﻣِﻦْ ﻣُﺼِﻴﺒَﺔٍ ﺇِﻟَّﺎ ﺑِﺈِﺫْﻥِ ﺍﻟﻠَّﻪِ ۗ ﻭَﻣَﻦْ ﻳُﺆْﻣِﻦْ ﺑِﺎﻟﻠَّﻪِ ﻳَﻬْﺪِ ﻗَﻠْﺒَﻪُ ۚ ﻭَﺍﻟﻠَّﻪُ ﺑِﻜُﻞِّ ﺷَﻲْﺀٍ ﻋَﻠِﻴﻢٌ
আল্লাহর অনুমতি ছাড়া কোন বিপদ আসে না। যে ব্যক্তি আল্লাহর প্রতি ঈমান রাখে, আল্লাহ তার অন্তরকে সঠিক পথে পরিচালিত করেন এবং আল্লাহ সকল বিষয়ে মহাজ্ঞানী। আত-তাগাবুন ৬৪/১১
ﻫُﻮَ ﺍﻟَّﺬِﻱ ﺃَﻧْﺰَﻝَ ﺍﻟﺴَّﻜِﻴﻨَﺔَ ﻓِﻲ ﻗُﻠُﻮﺏِ ﺍﻟْﻤُﺆْﻣِﻨِﻴﻦَ ﻟِﻴَﺰْﺩَﺍﺩُﻭﺍ ﺇِﻳﻤَﺎﻧًﺎ ﻣَﻊَ ﺇِﻳﻤَﺎﻧِﻬِﻢْ
তিনি মুমিনদের অন্তরে প্রশান্তি নাযিল করেন যেন তাদের ঈমানের সাথে ঈমান আরও বৃদ্ধি পায়। আল-ফাত্হ, ৪৮/৪
ﺍﻟَّﺬِﻳﻦَ ﺁﻣَﻨُﻮﺍ ﻭَﺗَﻄْﻤَﺌِﻦُّ ﻗُﻠُﻮﺑُﻬُﻢْ ﺑِﺬِﻛْﺮِ ﺍﻟﻠَّﻪِ ۗ ﺃَﻟَﺎ ﺑِﺬِﻛْﺮِ ﺍﻟﻠَّﻪِ ﺗَﻄْﻤَﺌِﻦُّ ﺍﻟْﻘُﻠُﻮﺏُ
যারা ঈমান আনে এবং আল্লাহর স্মরণে যাদের অন্তর প্রশান্তি লাভ করে; জেনে রাখ; আল্লাহর স্মরণ দ্বারাই অন্তর প্রশান্ত হয়। আর-রাদ, ১৩/২৮
৪। অন্তর কুফরীমুক্ত করাঃ
ﻣَﻦْ ﻛَﻔَﺮَ ﺑِﺎﻟﻠَّﻪِ ﻣِﻦْ ﺑَﻌْﺪِ ﺇِﻳﻤَﺎﻧِﻪِ ﺇِﻻ ﻣَﻦْ ﺃُﻛْﺮِﻩَ ﻭَﻗَﻠْﺒُﻪُ ﻣُﻄْﻤَﺌِﻦٌّ ﺑِﺎﻹﻳﻤَﺎﻥِ ﻭَﻟَﻜِﻦْ ﻣَﻦْ ﺷَﺮَﺡَ ﺑِﺎﻟْﻜُﻔْﺮِ ﺻَﺪْﺭًﺍ ﻓَﻌَﻠَﻴْﻬِﻢْ ﻏَﻀَﺐٌ ﻣِﻦَ ﺍﻟﻠَّﻪِ ﻭَﻟَﻬُﻢْ ﻋَﺬَﺍﺏٌ ﻋَﻈِﻴﻢٌ
যে ব্যক্তি ঈমান আনার পরে আল্লাহর প্রতি কুফরী করেছে আর যারা তার অন্তর কুফরীর জন্য উন্মুক্ত করেছে তবে তাদের উপর আল্লাহর ক্রোধ, তাদের জন্য রয়েছে কঠিন শাস্তি কিন্তু তার জন্য নয় যাকে বাধ্য করা হয়েছে আর তার অন্তর ঈমানের উপর অবিচল থাকে। আন্-নাহল, ১৬/১০৬
ﻫُﻢْ ﻟِﻠْﻜُﻔْﺮِ ﻳَﻮْﻣَﺌِﺬٍ ﺃَﻗْﺮَﺏُ ﻣِﻨْﻬُﻢْ ﻟِﻠْﺈِﻳﻤَﺎﻥِ ۚ ﻳَﻘُﻮﻟُﻮﻥَ ﺑِﺄَﻓْﻮَﺍﻫِﻬِﻢْ ﻣَﺎ ﻟَﻴْﺲَ ﻓِﻲ ﻗُﻠُﻮﺑِﻬِﻢْ ۗ ﻭَﺍﻟﻠَّﻪُ ﺃَﻋْﻠَﻢُ ﺑِﻤَﺎ ﻳَﻜْﺘُﻤُﻮﻥَ
সেদিন তারা কুফরীর বেশি কাছাকাছি ছিল তাদের ঈমানের তুলনায়। তারা তাদের মুখে বলে, যা তাদের অন্তরসমূহে নেই। আর তারা যা গোপন করে সে সম্পর্কে আল্লাহ অধিক অবগত। আলে-ইমরান, ৩/১৬৭
ﻳَﺎ ﺃَﻳُّﻬَﺎ ﺍﻟﺮَّﺳُﻮﻝُ ﻟَﺎ ﻳَﺤْﺰُﻧْﻚَ ﺍﻟَّﺬِﻳﻦَ ﻳُﺴَﺎﺭِﻋُﻮﻥَ ﻓِﻲ ﺍﻟْﻜُﻔْﺮِ ﻣِﻦَ ﺍﻟَّﺬِﻳﻦَ ﻗَﺎﻟُﻮﺍ ﺁﻣَﻨَّﺎ ﺑِﺄَﻓْﻮَﺍﻫِﻬِﻢْ ﻭَﻟَﻢْ ﺗُﺆْﻣِﻦْ ﻗُﻠُﻮﺑُﻬُﻢْ
হে রাসূল! যারা দৌড়ে দৌড়ে কুফরীতে পতিত হয় তাদের এই কাজ যেন তোমাকে চিন্তিত না করে, তারা তাদের মুখে বলে ‘ঈমান এনেছি’ কিন্তু তাদের অন্তর ঈমান আনেনি। আল-মায়েদা, ৫/৪১
বিষয়: বিবিধ
১৩২৩ বার পঠিত, ২ টি মন্তব্য
পাঠকের মন্তব্য:
খুব সুন্দর বলেছেন মাশাআল্লাহ্!
হৃদয়গ্রাহী শিক্ষণীয় লিখাটির জন্য আন্তরিক মুরাকবাদ।
মন্তব্য করতে লগইন করুন