দিল্লির হুকুম ও দুই মন্ত্রীর চাপে পড়ে সিনহা বাবুর রায়ে মীর কাশেম আলীর ফাঁসি। যিনি বাংলাদেশে ইসলামিক ব্যাংকিং ব্যবস্থার সফল প্রবর্তক।

লিখেছেন লিখেছেন কুয়েত থেকে ১২ মার্চ, ২০১৬, ০১:২৭:৪৩ দুপুর



দিল্লির হুকুম ও দুই মন্ত্রীর চাপে পড়ে বিচারপতি সিনহা বাবুর রায়ে মীর কাশেম আলীর ফাঁসি। যিনি বাংলাদেশে ইসলামিক ব্যাংকিং ব্যবস্থার সফল প্রবর্তক।

সাজিয়ে সুন্দ ভাবে নাটক করতে ভুল করেনি প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমারের নেতৃত্বে আপিল বিভাগ। তাদের সমালোচক মন্ত্রিদের আদালতে তলব করে বোঝাতে চাইছেন আপীল বিভাগ খুব ন্যায় বিচার করছে!

এটা দেখেও অনেকে গদগদ হয়ে যাবেন খুশিতে যে

জামায়াতে ইসলামীর নেতা মীর কাশেম আলীকে বিতর্কিত ট্রাইব্যুনালের দেয়া মৃত্যুদন্ড বহাল রেখেছে আপীল বিভাগ।

অনেকেই ধারনা করেছিলেন মীর কাশেম আলীকে হয়ত ফাঁসির দন্ড থেকে রেহাই দেয়া হচ্ছে। এজন্য আপীল শুনানীকালে প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা কতগুলো বাস্তব সত্য আদালতে উচ্চারণ করেছেন।

নতুবা এই চরম সত্য কথা গুলো কেন বলতে যাবেন তিনি। প্রধান বিচারপতির মুখ থেকে সত্য উচ্চারণের পর এরকম প্রত্যাশা হওয়াই স্বাভাবিক। খোদ আম্লীগ মন্ত্রী কামরুলেরও সন্দেহ তৈরি হয়েছিল।

তিনি বলেছিলেন প্রধান বিচারপতি একথা গুলো বলার পর মীর কাশেম আলীকে আর ফাঁসি দেয়ার সুযোগ নেই। হয় তাঁর দন্ড কমানো হবে, অথবা তাঁকে বেকসুর খালাস দেয়া হবে।

অথবা মামলাটি পুনরায় তদন্ত এবং বিচারের জন্য পাঠিয়ে দেয়া হবে। এর বাইরে যাওয়ার সুযোগ নেই। কিন্তু সবার প্রত্যাশাকে ছাড়িয়ে গেছে আপিল বিভাগের রায়।

এইযে সবার প্রত্যাশাকে ছাড়িয়ে যাওয়ার রহস্য উম্মোচন করেছেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম। তিনি সাফ জানিয়ে দিয়েছেন রাজনৈতিক সিদ্ধান্তেই এই বিচার হচ্ছে।

সুতরাং রাজনৈতিক সিদ্ধান্তই হচ্ছে প্রতিপক্ষের নেতাদের ফাঁসি দিতে হবে। আপীল বিভাগ কি আর রাজনৈতিক সিদ্ধান্তের বাইরে যাওয়ার সুযোগ আছে! সুরেন্দ্র কুমারতো এই রাজনৈতিক সিদ্ধান্তের আলোকেই প্রধান বিচারপতি হয়েছেন।

তবে আরেকটা ভন্ডামি করতে ভুল করেনি সুরেন্দ্র কুমারের নেতৃত্বে আপিল বিভাগ। তাদের সমালোচক মন্ত্রিদের আদালতে তলব করে বোঝাতে চাইছেন আপীল বিভাগ খুব ন্যায় বিচার করছে!

এটা দেখেও অনেকে গদগদ হয়ে যাবেন। সুরেন্দ্র কুমারের সাহসের তারীপ করতে আবেগে আপ্লুত হয়ে পড়বেন। কিন্তু এটাও যে রাজনৈতিক সিদ্ধান্তের আলোকে মানুষকে ধোকা দেয়ার জন্য করা হয়েছে, সেটা বলার লোক খুজে পাওয়া যাচ্ছেই না।

হে আল্লাহ! একজন মজলুম মানুষের জীবন তোমার কুদরতের অসীম দয়া ও করুণা দিয়ে রক্ষা করো। আমাদের অক্ষম চোট্র দুটি হাত আর দুই ফোটা অশ্রু তোমার করুণার মূখাপেক্ষী।

বিষয়: বিবিধ

১০১২ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File