আমরা, মানব জাতি দুনিয়াতে এমন একটা ধারণা নিয়ে বেঁচে থাকি যে, এই দুনিয়াটা আমাদের। কিন্তু আমরা এই দুনিয়ার নই, বা দুনিয়াটাও আমাদের নয়।

লিখেছেন লিখেছেন কুয়েত থেকে ০২ মার্চ, ২০১৬, ০৭:১৪:৪৬ সন্ধ্যা

আমরা, মানব জাতি দুনিয়াতে এমন একটা ধারণা নিয়ে বেঁচে থাকি যে, এই দুনিয়াটা আমাদের। এটাই আমাদের থাকার স্থান, ঘরবাড়ি, এখানে আছি, থাকব, যেন এটা আমাদের চির আবাসস্থল।

কিন্তু যে বাস্তবতা আমরা জানি না, বা জানতে চাই না, যে, আমরা এক ট্রেনে ভ্রমণ করছি, যে ট্রেনটা একটা একটা করে স্টেশন পার হয়ে সর্বশেষ একটি গন্তব্যের দিকে যাচ্ছে। আর এই দুনিয়ার জীবন হচ্ছে এমনই একটা স্টেশনের শুরু মাত্র।

কিন্তু আমরা এই দুনিয়ার নই, বা দুনিয়াটাও আমাদের নয়।

আমাদের হাতে যেন একটি টিকেট আছে, যেটার তিনটি অংশ আছে। আমরা মায়ের গর্ভে নয় মাস অবস্থান করি, তারপর সে টিকেটের একটা অংশ ছিড়ে ফেলা হয়।

এরপর আমরা এই দুনিয়ার জীবনে প্রবেশ করি, আমাদের নতুন স্টেশন থেকে যাত্রা শুরু হয়, আর এরপর যখন আমরা মারা যাই, তখন টিকেটের দ্বিতীয় অংশটুকু ছিড়ে ফেলা হয়।

আমাদের হাতে থেকে যায় টিকেটের শেষ অংশটুকু, জান্নাত বা জাহান্নামের প্রবেশ করার সাথে শেষ অংশটুকুও ছিড়ে ফেলা হবে, আর সেটাই হবে আমাদের চূড়ান্ত গন্তব্যস্থল।

আমরা, এই দুনিয়ার চিরস্থায়ী বাসিন্দা না, এই দুনিয়া কেবলই আমাদের দীর্ঘ সফরের একটা ক্ষুদ্র অংশ মাত্র, তাই রাসূলুল্লাহ (সাঃ) বলেছেন, এই দুনিয়াতে এমনভাবে বেঁচে থাক যেন তুমি একজন মুসাফির।

তিনি দুনিয়ার জীবনের বাস্তবতাকে আরও ভালোভাবে তুলে ধরতে তুলনা করে বলেছেন,যে, ধর, একটা মানুষ মরুভূমির পথ ধরে যাচ্ছে, এবং সে দেখল একটা গাছ, সেটা দেখে তার ছায়ার নিচে বসল, বিশ্রাম নিল এবং আবার তার অসম্পূর্ণ সফর সম্পন্ন করতে পুনরায় চলতে শুরু করল, এটাই হল দুনিয়া।

আমরা গাছটার নিচে অল্প কয়েকটা মূহূর্ত ব্যয় করছি এবং এরপর আবার আগের যাত্রা। সময়ের এই পথ চলা, আমাদের জীবনের, আমাদের অস্তিত্বের ক্ষয় ছাড়া আর কিছুই নয়।

প্রতিটি সেকেন্ডের সাথে সাথে আমাদের অস্তিত্ব ক্রমেই নিঃশেষ হচ্ছে। এই বাস্তবতা আমাদেরকে বিশ্বাস করতে হবে, যে, আমরা এখানকার কেউ নই, আর তাই আমাদের প্রস্তুত হতে হবে মৃত্যুর জন্য।

বিষয়: বিবিধ

১৫২৪ বার পঠিত, ৮ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

361149
০২ মার্চ ২০১৬ রাত ০৮:১৪
শেখের পোলা লিখেছেন : দুনিয়াটা ভাই রেলের গাড়ি, আমরা সবাই যাত্রী৷ধন্যবাদ৷
০২ মার্চ ২০১৬ রাত ০৮:১৯
299286
কুয়েত থেকে লিখেছেন : লেখাটি পড়ার জন্য অনেক অনেক ধন্যবাদ
361151
০২ মার্চ ২০১৬ রাত ০৮:১৫
আফরা লিখেছেন : আমরা এই দুনিয়ার নই, বা দুনিয়াটাও আমাদের নয় এটা ঠিক তবে যতক্ষন ই এখানে থাকি সবই করতে হয় । অন্ন,বস্ত্র,বাসস্থান,শিক্ষা,চিকিৎসা,বিনোধন সবই লাগে আর এ সবের জন্য লাগে টাকা ।


ধন্যবাদ ।
০২ মার্চ ২০১৬ রাত ০৮:২৪
299287
কুয়েত থেকে লিখেছেন : হা টিকই বলেছেন যতক্ষন বেছে থাকি সবকিছুই করতে হবে। তবে আমাদের সকল কর্মকান্ড যেন মহান রব্বুল আলামিনের মর্জিমত হয়। ধন্যবাদ আপনাকে সুন্দর মন্তব্য করার জন্য।
361171
০২ মার্চ ২০১৬ রাত ০৯:৩১
তোমার হৃদয় জুড়ে আমি লিখেছেন : আমরা দিন দিন গাফেলের দিকে পা বাড়াচ্ছি। যা করার কথা তা না করে উল্টো পথে হাটছি।
০৩ মার্চ ২০১৬ দুপুর ০১:৫২
299344
কুয়েত থেকে লিখেছেন : উল্টোদিকে হাটা এখন আমাদের জাতিগত অভ্যাসে পরিনত হয়েছে। দোয়া করুন আল্লাহ যেন সঠিক পথে আমাদের পরিচালিত করেন। ধন্যবাদ আপনাকে
361615
০৬ মার্চ ২০১৬ সন্ধ্যা ০৬:০৮
মোহাম্মদ আব্দুল মতিন মুন্সি লিখেছেন : আপনার লেখাটা পড়ে আমার মনটা ভরে গেছে ব্লগে এমন আরো লেখার প্রত্যাশি
আপনাকে অনেক ধন্যবাদ
১২ মার্চ ২০১৬ রাত ০৩:৩১
300164
কুয়েত থেকে লিখেছেন : আপনার সুন্দর মন্তব্যর জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File