আল কুরআনের শিক্ষাএবং রাসূল (সাঃ) এর আদর্শ বাস্তবায় ছাড়া পৃথিবীর কোথাও শান্তি আসতেই পারে না।

লিখেছেন লিখেছেন কুয়েত থেকে ২৮ ডিসেম্বর, ২০১৫, ০৯:২৯:৩১ রাত

আজ পৃথিবীর যে দিকেই তাকাই কোন দিকেই শান্তি নেই অথচ মানুষ শান্তির জন্য কত কিছুই করে যাচ্ছে। তার পরেও শান্তির সে সুখ পাকিটির সাক্ষাৎ পাচ্ছেই না। বুঝতে হবে পৃথিবীর মানুষকে শান্তি পেতে হলে আসতেই হবে আল কুরআনের কাছে।

আল কুরআনের শিক্ষা এবং রাসূল (সাঃ) এর আদর্শ বাস্তবায় ছাড়া পৃথিবীর কোথাও শান্তি আসতেই পারে না।

মানুষ রূহ ছাড়া যেমন জীবন লাভ করতে পারে না ঠিক তেমনি কুরআনের শিক্ষা ও রাসূল (সাঃ) এর আদর্শ বাস্তবায় ছাড়া কোথাও শান্তি আসতেই পারে না।

সহজ উদাহরণ হলো আলো না থাকলে যেমন অন্ধকার দূর করা যায় না তেমনি অহীর জ্ঞান বাস্তবায়ন ছাড়া কল্যাণও আসতে পারে না।

নবুয়্যাতের আগে 40টি বছর রাসূল (সাঃ) মানবতার কল্যাণে নিজেকে বিলিয়ে দিয়েও সমাজে কাংখিত সফলতা দিতে পারেননি যে পর্যন্ত অহীর জ্ঞান না এসেছে।

আল্লাহর বাণী এভাবেই (হে মুহাম্মাদ), আমি আমার নির্দেশে তোমার কাছে এক রূহকে অহী করেছি৷ তুমি আদৌ জানতে না কিতাব কি এবং ঈমানই বা কি৷ কিন্তু সেই রূহকে আমি একটি আলো বানিয়ে দিয়েছি যা দিয়ে আমি আমার বান্দাদের মধ্যে যাকে ইচ্ছা পথ দেখিয়ে থাকি৷ নিশ্চিতভাবেই আমি তোমাকে সোজা পথের দিক নির্দেশনা দান করছি৷ সেই আল্লাহর পথের দিকে যিনি যমীন ও আসমানের সব জিনিসের মালিক৷ সাবধান, সব কিছু আল্লাহর দিকেই ফিরে যায়৷ (সূরা শুরা 52,53)

বিষয়: বিবিধ

১২৪৭ বার পঠিত, ৯ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

355554
২৮ ডিসেম্বর ২০১৫ রাত ০৯:৪৭
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : ভালো লাগলো অনেক ধন্যবাদ
২৮ ডিসেম্বর ২০১৫ রাত ০৯:৪৮
295225
কুয়েত থেকে লিখেছেন : ভালো লাগার জন্য আপনাকে ও অনেক অনেক ধন্যবাদ
355562
২৮ ডিসেম্বর ২০১৫ রাত ১০:১৪
আফরা লিখেছেন : আল কুরআনের শিক্ষা এবং রাসূল (সাঃ) এর আদর্শ বাস্তবায় ছাড়া পৃথিবীর কোথাও শান্তি আসতেই পারে না।
ছোট লিখা কিন্তু অনেক ভাল লাগল ।

অনেক ধন্যবাদ ।
২৯ ডিসেম্বর ২০১৫ রাত ০১:৫৩
295249
কুয়েত থেকে লিখেছেন : লেখাটি পড়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। আমার ২য় মেয়ের নামও আফরা, আফরারও একটি মেয়ে আছে তাহার নাম আনফাল। ভাল থাক।
355565
২৮ ডিসেম্বর ২০১৫ রাত ১০:৫৩
সাদাচোখে লিখেছেন : আস্‌সালামুআলাইকুম!
১। মুফতি ইব্রাহীম সাহেবের একটি বক্তব্যে উনি যা বলেছেন - তা আমার ভাষায়, ছাত্রাবস্থা হতে শুরু করে এই কিছু দিন আগ পয্যন্ত উনি এই কিতাব, সেই কিতাব এত মোটা অত মোটা কিতাব পড়তে পড়তে, মুখস্থ করতে করতে প্রায় চোখ হারাতে বসেছেন। কিন্তু অবশেষে এই বয়সে এসে বুঝেছেন আসলে জ্ঞানের ভান্ডার হল কোরান ও হাদীস। এর ভিতর যে মজা, যে গাইডলাইন - তা আর কোথাও নেই।
২। একটু আগে একভাইয়ের শেয়ার করা একটা হাদীস হতে জানলাম - (আমার ভাষায়) রাসুল সঃ এর ক্যাম্প পাহারায় নিযুক্ত এক আনসার সাহাবী নামাজে দাঁড়ালে পর শত্রুপক্ষ একটি তীর ছুড়ে - যা তিনি শরীর হতে খুলে ফেলে দেন। পরবর্তীতে আর ও তীর গায়ে বিধলে তিনি পার্শ্বস্থ সাহাবীকে জাগিয়ে দেন। পরবর্তীতে রক্ত দেখে সাহাবী ২ জিজ্ঞাসা করলে - সাহাবী ১ বলেন নামাজে তিনি কোরানের এমন একটি অংশ তেলাওয়াত করছিলেন - যে তাতে কোন বিরতি দিতে ইচ্ছা হয়নি।
৩। কোরান ও হাদীস দিয়েই প্রমান করা যায় - রাসুল সঃ এর আদর্শ, গ্লোবাল কিংবা রাষ্ট্রীয় লেভেল এ বাস্তবায়ন আজকের এই বহুদাভাগে বিভক্ত মুসলিম উম্মাহর জন্য প্রাকটিক্যালী অসম্ভব। সো আমাদের ভাবা উচিত এবং চেষ্টা করা উচিত সেই আদর্শ কিভাবে ব্যাক্তি, পরিবার ও সাংগঠনিক পরিসরের পাশাপাশি মাইক্রো লেভেল এ বাস্তবায়ন ও প্রাকটিস করা যায়। ম্যাক্রো লেভেল এর প্রত্যাশায় - মাইক্রোলেভেল কে যেন আমরা ইগনোর না করি।
ধন্যবাদ।
২৯ ডিসেম্বর ২০১৫ রাত ০২:০২
295250
কুয়েত থেকে লিখেছেন : আসলেই সকল জ্ঞানের মূল ভান্ডারই হল আল্ কোরান ও সহীহ আল্ হাদীস। এই দুইএর ভিতরে যে মজা, যে গাইডলাইন তা আর কোথাও নেই এটাই বাস্তব সত্য। গুরুত্বপূর্ণ মন্তব্যটির জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ
355576
২৯ ডিসেম্বর ২০১৫ রাত ০২:০১
কুয়েত থেকে লিখেছেন : আসলেই সকল জ্ঞানের মূল ভান্ডারইা হল আল্ কোরান ও সহীহ আল্ হাদীস। এই দুইএর ভিতরে যে মজা, যে গাইডলাইন তা আর কোথাও নেই এটাই বাস্তব সত্য। গুরুত্বপূর্ণ মন্তব্যটির জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ
355591
২৯ ডিসেম্বর ২০১৫ সকাল ০৫:১৩
শেখের পোলা লিখেছেন : সাংবাদিক নিজেকে সৌভাগ্যবান মনে করে খাতা কলম নিয়ে আল্লামা ইকবালের সাক্ষাৎকার নিতে চলেছেন৷ মনে মনে কল্পনা করছেন, একজন দার্শনিকের বিরাট বড় লাইব্রেরী, তাতে অসংখ্য বইদিয়ে ভরা হবে৷ পৌঁছে নিরাশ হলেন৷ নবড় লাইব্রেরী না অসংখ্য বই৷ যাই হোক প্রথমেই সাংবদিকের প্রশ্ন আপনার দর্শণের উৎস কি? আল্লামা বললেন, সেলফ থেকে ঐ কোরআন শরিফ খানা নিয়ে এস, আনা হল তিনি সুরা হাশরের একটি আয়াত দেখিয়ে বললেন 'আমার দর্শণের উৎস এখানে৷' ধন্যবাদ
২৯ ডিসেম্বর ২০১৫ বিকাল ০৪:১২
295307
কুয়েত থেকে লিখেছেন : আপনাকে অসংখ্য ধন্যকাদ লেখাটি পড়ার জন্য এবং মন্তব্য করার জন্য। আল কুরআনের শিক্ষাএবং রাসূল (সাঃ) এর আদর্শ বাস্তবায়ন ছাড়া এই পৃথিবীর কোথাও শান্তি আসতেই পারে না।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File