হালাল উর্পাজনই সর্বউত্তম

লিখেছেন লিখেছেন কুয়েত থেকে ১১ জানুয়ারি, ২০১৩, ০১:৩৭:০৯ দুপুর

প্রত্যেক মুসলমানের কর্তব্য হল গভীর র্দষ্টিতে পর্যবেক্ষণ করা যে, তার জীবিকা কি ভাবে উর্পাজন করছে। সে যা উর্পাজন করছে তা হালাল কি না।পবিত্র কি না তা অবশ্যই যাচাই করে দেখতে হবে।

যাতে করে সে হালার খেতে সক্ষম হয়। এবং হালাল পথে ব্যায় করতে সক্ষম হয়। ব্যক্তি ও সমাজের উপরে হারাম উপার্জনের প্রভাব খুবই মারাত্বক।হারাম উপার্জনের ফলে সকল প্রকার বরকত ছিনিয়ে নেয়া হয়।

রোগ ব্যাধি ছড়িয়ে পড়ে। প্রাকৃতিক দুর্যোগের প্রাদুর্ভাব ঘটে।আর্থিক অনটন সংকট দেশে শিকড় গেড়ে বসে।বেকারত্ব বেড়ে যায়। যুলুম অন্যায়ও প্রতিহিংসার সয়লাব ঘটে। দুয়াও কবুল হয়না।

রাসুল(সাঃ) বলেছেন আল্লাহ পবিত্র, পবিত্র জিনিস ব্যতীত তিনি কবুল করেননা। যারা হারাম খায় তারা মারাত্বক ক্ষতির মধ্যে নিমজ্জিত হয়। তাদের উদাহরণ সাগরের পানি পানকারীর মতো। তাদের তৃষণা কখনো মিঠেনা।

তারা মনে করে যেকোন উপায়ে টাকা অর্জন করাই মুখ্য। প্রত্যেক ব্যক্তিকে আল্লাহর কাছে জবাব দিতেই হবে সে কিভাবে উর্পাজন করেছে এবং কোথায় তা ব্যায় করেছে।

নবীজি এ ব্যাপারে ভবিষদ্বাণী করেছেন, যে এমন এক সময় আসবে মানুষ চিন্তাও করবেনা মাল সম্পদ কোথায় থেকে নিচ্ছে । তা হালাল না হারাম সে বিষয়ে গুরুত্বও দেবে না।(বুখারী)

মনে হয় সময়টা এসে গেছে। তার পরও ঈমানদার দেরকে তো বাঁছতে হবে্ হে আল্লাহ ! আমাদেরকে হালাল রিযিক দিয়ে হারাম থেকে দুরে রাখুন। হালাল উর্পাজনের তাওফিক দান করুন। আমিন....

বিষয়: বিবিধ

১১৮৪ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File