হিজাবের আইনি লড়াইয়ে জয়ি হয়েছেন আমেরিকান এক মুসলিম নারী। আর আমাদের প্রিয় বাংলাদেশ ৯২ ভাগ মুসলমান থাকার পরও ইসলামী বিধান অমান্য করেই চলেছি।

লিখেছেন লিখেছেন কুয়েত থেকে ০২ জুন, ২০১৫, ০৭:৩০:৪০ সন্ধ্যা

হিজাবের আইনি লড়াইয়ে মার্কিন মুসলিম নারীর জয়..! আল্ হামদুলিল্লাহ, এটা অত্যান্ত খুসির কবর, মুসলীম মারকিনিরা অমুসলিম দেশে থেকেও তারা ইসলামের বিধানের জন্য আইনি লড়াই করে ইসলামী আইনের পক্ষে রায় পাওয়া অবশ্যই তা ন্যায় বিচার বলতেই হবে।

এই শিক্ষাটাই নবীজি (সাঃ)এর শিক্ষা। হিজাব নিয়ে আইনি লড়াইয়ে জয়ী হয়েছেন যে বোনটি মার্কিন মুসলিম নারী। ধর্মীয় কারণে হিজাবে মাথা ঢাকা ছিল বলে চাকরি দেয়া হয়নি এই মুসলিম মহিলাকে। পরে তিনি আইনের আশ্রয় নেন , তার পক্ষেই গেছে মার্কিন সুপ্রিম কোর্টের রায়টি।

সেদেশের নাগরিক অধিকার রক্ষা আইনে, ধর্মীয় বিশ্বাস বা আচরণের কারণে কোনো ব্যক্তিকে চাকরির সুযোগ থেকে বঞ্চিত করা অনৈতিক এবং অবৈধ। সেই আইনি ধারাটিকেই ফের ঊর্ধে তুলে ধরল আমেরিকার সর্বোচ্চ আদালত।

এই নিয়ে দ্বিতীয়বার রায় দিল সেদেশের কোনো মুসলিম নাগরিকের ধর্মীয় অধিকার সুরক্ষিত রাখার পক্ষে। এর আগে জানুয়ারিতে আরকানসাসের এক মুসলিম কারাবন্দী আদালতে অভিযোগ করেছিলেন, যে নিজের ধর্মবিশ্বাস অনুসারে তিনি দাড়ি রাখতে চান।

কিন্তু জেলবন্দীদের ধর্মাচরণের অধিকার সংক্রান্ত চলতি প্রাদেশিক আইন অনুযায়ী তাকে সেই অনুমতি দিচ্ছে না কারা কর্তৃপক্ষ। সেবারও মার্কিন সুপ্রিম কোর্ট ব্যক্তিমানুষের অধিকারকেই আইনি স্বীকৃতি দিয়েছিল।

এবারও সামাম্হা এলাউফ নামে ওই মহিলার ক্ষেত্রে একই ব্যাপার ঘটল। ২০০৮ সালে, যখন সামাম্হার ১৭ বছর বয়স, আমেরিকার বিখ্যাত পোশাক সংস্হা ‘অ্যাবরক্রম্বি অ্যান্ড ফিচ’-এর ওকলাহামার এক শাখা বিপণিতে বাচ্চাদের জামা-কাপড়ের বিভাগে সেলস্ গার্লের কাজের ইন্টারভিউ দিতে গিয়েছিলেন।

কিন্তু যেহেতু সামাম্হার মাথা হিজাবে ঢাকা ছিল এবং তিনি জানিয়েছিলেন যে ওভাবে মাথা ঢেকেই তিনি কাজ করতে চান, চাকরিটা তাকে দেয়া হয়নি।

আমেরিকায় সবার জন্য সমান চাকরির সুযোগ সুরক্ষিত রাখার যে কমিশন আছে, সেখানে গিয়ে নালিশ করেছিলেন সামাম্হা।

তার হয়ে ওই কমিশনই মামলা দায়ের করেছিল। বিচারের দায়িত্বে থাকা ন’জন জুরির মধ্যে আটজনই ধর্মীয় অধিকার সুরক্ষিত রাখার পক্ষে রায় দিয়েছেন। হে আল্লাহ আমাদের দেশের মুসলমান বিচারক সহ যারা দেশ পরিচালনা করছেন তাদেরকে ইসলামের সঠিক জ্ঞান দান করুন এবং ইসলামের শাসন মেনে চলার তাওফিক দান করুন সাথে আমাদেরকেও। আমিন।

বিষয়: বিবিধ

১২৫২ বার পঠিত, ১৩ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

324197
০২ জুন ২০১৫ রাত ০৮:৫৩
ঘুম ভাঙাতে চাই লিখেছেন : নিজ দেশে দুএকদিন পর পর গুলি করে চাকু মেরে মুসলিম হত্যা, মুসলিম বিরোধী সমাবেশ আবার মাঝে মাঝে একটা দুটো মুসলিম প্রীতির উদারতা দেখিয়ে মিডিয়া দিয়ে বিশাল কাভারেজ যে, আমরা মুসলিমদের প্রতি কত কোমল। আবার বিদেশে ১৪ লাখ ইরাকি হত্যা, আফগানিস্তানকে শ্বশানে রূপান্তর। ফাতিমার মত হাজার হাজার বোনকে কারাগারে নিয়ে পৈচাশিক কায়দায় দিনের পর দিন ধর্ষণ। আফিয়া সিদ্দিকাদের উপর উপর নির্মমতা। মুসলিমদের গণতান্ত্রিক হবার পরামর্শ দেয়া আবার যারা গণতন্ত্রকে মেনে নিলেও তাদের আদর্শকে মানেনা, তাদেরকে শত্রু হিসেবে দেখে সেই ব্রাদ্রারহুডকে নছনছ করে দিতেও তারা ভাবেনা। তাদের আবার মুসলিম প্রীতি। দুদিন পর যে তারা ইউরোপ্-আমেরিকার অভ্যন্তরে মুসলিম হত্যায় মেতে উঠবেনা তা কে বলতে পারে? সেটাই তো স্বাভাবিক। হাদিসে এসেছে তারা তুরস্ক দখল করে নিবে এবং সিরিয়ায় একত্রিত হবে মুসলিমদের চীরতরে শেষ করে দেয়ার জন্য। এমন বাস্তবতা নিয়েই তো আমরা সামনে এগোচ্ছি।
০৩ জুন ২০১৫ রাত ১২:০০
265891
কুয়েত থেকে লিখেছেন : আল্লাহ আমাদের এই উম্মাহকে হেফাজত করুন। আপনার যুক্তিপূর্ণ মন্তব্য লেখাটির জন্য অসংখ্য ধন্যবাদ।
০৩ জুন ২০১৫ রাত ১২:০০
265892
কুয়েত থেকে লিখেছেন : আল্লাহ আমাদের এই উম্মাহকে হেফাজত করুন। আপনার যুক্তিপূর্ণ মন্তব্য লেখাটির জন্য অসংখ্য ধন্যবাদ।
324206
০২ জুন ২০১৫ রাত ০৯:৩১
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : আমাদের দেশে কিন্তু হিজাব পড়ার কারনে অনেকের চাকুরি হয়না। এটা মিডিয়াতে আসেনা আদালত এও না!
০৩ জুন ২০১৫ রাত ১২:১৬
265899
কুয়েত থেকে লিখেছেন : আমাদের দেশতো আমাদেরই কিন্তু আমাদেরযে ইসলামী চরিত্র বলতেই নেই। আমরাতো চেতনা দারী কিন্তু কার চেতনা ধারণ করেছি কেউ বলতেই পারেনা। আমাদের পবিত্র সংসদ আজ গায়ক গায়িকা নায়ক নায়িকা একেক জনের ভাষা শুনলে মনে হয় পাগলেন সংসদ।আপনাকে ধন্যবাদ
324224
০২ জুন ২০১৫ রাত ১০:১৫
এ,এস,ওসমান লিখেছেন : আলহামদুল্লিলাহ। ইসলামের জয় সবখানেই। খবরটা জানতে পেরে ভাল লাগলো। ধন্যবাদ আপনাকে।
০৩ জুন ২০১৫ রাত ১২:২৪
265901
কুয়েত থেকে লিখেছেন : ইসলামের জয় শুনলে সকল মুসলমানেরই আনন্দ লাগবে এটাই ঈমানের দ্বাবী। আপনাকে অসংখ্য ধন্যবাদ। ভাল থাকুন
324256
০৩ জুন ২০১৫ রাত ০১:৪০
নুর আয়শা আব্দুর রহিম লিখেছেন : আস্সালামু আলাইকুম ওয়া রাহামাতুল্লাহি ওবারাকাতুহু। খবর পড়তে ভালো লাগে....... আমাদের দেশে ইসলামের বিরুদ্ধে অহরহ বানানো খবর প্রচারিত হচ্ছে, আর আমেরিকার হিজাবের খবরও গুরুত্ব পায়।
০৩ জুন ২০১৫ সন্ধ্যা ০৬:১১
266069
কুয়েত থেকে লিখেছেন : ওয়ালাই কুমুসসালাম, আশাকরি ভালোই আছেন। আমরাতো আমরাই আমেরিকাতো আর আমরা নই। আপনার ভাল লাগার জন্য অনেক অনেক ধন্যবাদ
324276
০৩ জুন ২০১৫ সকাল ০৫:২৬
অবাক মুসাফীর লিখেছেন : খবরটা শুনে ভালো লাগলো, কিন্তু বাস্তবতা ঘুম ভাঙাতে চাই বলে গেছেন...
০৩ জুন ২০১৫ সন্ধ্যা ০৬:১৬
266070
কুয়েত থেকে লিখেছেন : কবরটি তো ভাল লাগারই কথা। এবং এটা সত্য গঠনা যা আমাদেরকে অনেক আনন্দ দিয়েছে্ আপনাকেও অসংখ্য ধন্যবাদ
324294
০৩ জুন ২০১৫ সকাল ০৬:৪৯
শেখের পোলা লিখেছেন : আওয়ামী ইসলামে কিছুটা ভিন্নতা আছে৷ সেখানের আইনও ভিন্ন৷
০৩ জুন ২০১৫ সন্ধ্যা ০৬:১৮
266071
কুয়েত থেকে লিখেছেন : আমাদের দেশে আইন আছে প্রয়োগনেই। ওখানে আইননও আছে আবার সে আইনের যথাযত প্রয়োগ ও আছে। আপনাকে ধন্যবাদ।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File