সুন্নাতে রাসুল (সাঃ) এর দাবী ও মুসলিম উম্মাহর করনিয়...!

লিখেছেন লিখেছেন কুয়েত থেকে ৩১ মে, ২০১৫, ০৪:২১:৪৯ বিকাল

আজ মুসলিম উম্মাহ তথা নবীজি মুহাম্মদুর রাসুলুল্লাহ সালল্লাহু আলাইহী ওয়াসাল্লাম এর অনুসারী উম্মাত গণ কি করছি এবং আমাদের করনিয়কি তা আমরা একবারও কি চিন্তা করেছি.? এবং নবীজির সুন্নাহ সর্ম্পকে আমরা কতটুকু জানি.? প্রিয় নবীজির সুন্নাহর ব্যাপারে আমাদেরকি জানার এবং মানার ব্যাপারে কতটুকু গুরুত্ব আমরা দিচ্ছি?

হযরত প্রিয় নবীজি আমাদের জন্য ২টি বিষয় রেখে গেছেন, ১ম টি আল্লাহর কিতাব তথা আল্ কুরআন। ২য় টি নবীজির সুন্নাহ তথা আল্লাহর নবীর পথ ও পাথেয়। অর্থাত আল্লাহ পাক কি বলেছেন কি নির্দেশ দিয়েছেন তা হল আল্ কুরআন। আর নবীজি(সাঃ) কি করেছেন কি পথে চলতে পছন্দ করেছেন সেটাই সুন্নাহ তথা পত চলার পাথেয়।

মুসলিম উম্মাহ করনিয় নবীজির আগমনের মূল উদ্দেশ্য কি ছিল তা উপলদ্ধি করা এবং তা বাস্তব জীবনে প্রতিষ্ঠার দায়িত্বকে জীবনের লক্ষ হিসেবে স্থীর করা, এ কাজের গুরুত্বকে শরীয়াতে মুহাম্মদী(সাঃ) এর সমস্ত আহকামের উপর গুরুত্ব প্রদান করা। নিজ জীবনের সমস্ত শক্তি যোগ্যতা ও প্রতিভা এ উদ্দেশ্যের জন্য নিয়োজিত করার সিদ্ধান্ত গ্রহণ করা।

নবীজির সুন্নাহ প্রতিষ্ঠর জন্যে ঐক্যবদ্ধ হওয়া, নিজেদের মধ্যে দ্বীন কায়েমের ব্যাপারে সমস্ত বির্তকের অবসান করা। মৌলিক কাজের উপর উম্মতকে একত্রিত করা, দালালি ও ফতোয়াবাজির বিষাক্ত পরিবেশ দুরিভূত করা, সুন্নাতে রাসুলের মাধ্যেমে গোটা উম্মাতে মুহাম্মদীকে সীসাঢালা প্রাচিরের ন্যায় ঐক্য প্রতিষ্ঠা করা।

সুন্নাহ বিরুধী তথা নবীজি ও সাহাবায়ে কিরামের আদর্শের বিপরীত কার্য্যকলাফকে বিষতুল্য বর্জন করা। ক্ষুদ্রাতি ক্ষুদ্র ব্যাপারেও সুন্নাতে রাসুলের অনুস্বরণের প্রেরণা সৃষ্টি করা এবং দ্বীনের মধ্যে নতুন আবিস্কার তথা বিদয়াতকে সর্বাত্মকভাবে প্রতিহতের কার্যকর ব্যবস্থা গ্রহন করা।

ফিতনা ফাসাদের তান্ডব দেখে ভীত না হয়ে দৃঢভাবে নবীজির রাস্তায় দাঁড়ানোর শপত নেওয়া যে প্রয়োজনে ধনসম্পদ,আত্বীয়তার বন্ধন, নাগরিক সুযোগ সুবিদা শুধূ নয় জীবন দিতে ও রাজি থাকবে কিন্তু সুন্নাতে রাসুল ছাড়তে রাজী হবেনা। তাহলেই আমরা নবীজির সুন্নাতের অনুসারি হতে পারবো।

প্রয়ি নবী মুহাম্মদ (সাঃ)এর আগমন কোন নির্দিষ্ট সময়ের জন্য নয়, কোন বিষেশ এলাকা কোন ভাষা বা কোন জনগোষ্ঠি দিয়ে তাঁর রিসালাতকে সীমানার প্রাচীর দিয়ে র্নিদ্দিষ্ট করা হয়নি। তাই নবীজির আনিত আর্দশ দেশ কাল ভাষা বর্ণ নির্বিশেষে সকল শ্রেনির মানব সমাজের জন্যে।

আল্লাহ রাব্বুল আলামিনের দেয়া বিধান তথা আল্ ইসলাম, তার প্রিয় হাবিব রাহমাতুললিল আলামিনের আনিত জীবন বিধান সমগ্র বিশ্ববাসির জন্য পথ চলার পাথেয়। নবীজির আদর্শের এমন কোন অংশ নেই যা অপ্রয়োজনীয় বা কম প্রয়োজনীয়।

মানব জাতির কল্যাণ নবীজির তরিকা তথা পথগ্রহনের মধ্যে, আর মানব জাতির অকল্যাণ নবীজির তরিকা বর্জনের মধ্যেই।আসুন আমরা সকলেই ঐক্যবদ্ধভাবে আমাদের প্রাণপ্রিয় রাসুলের সুন্নাহকে গ্রহনের মাধ্যেমে নেয়ামতে রিসালাতের শোকর গোজার করি।মহা্ন আল্লাহ আমাদের কবুল করুন। আমীন সুম্মা আমিন।।

বিষয়: বিবিধ

১৪৮৮ বার পঠিত, ২ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

323670
৩১ মে ২০১৫ সন্ধ্যা ০৭:২৪
ব্লগার শঙ্খচিল লিখেছেন : ভালো লাগলো, ধন্যবাদ
৩১ মে ২০১৫ সন্ধ্যা ০৭:৩০
265050
কুয়েত থেকে লিখেছেন : ভালো লাগার জন্য আপনাকেও ধন্যবাদ

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File