হয়তো কাল শুনতে পাবো কামারুজ্জানের ফাঁসী,তিনি শহীদ হয়ে জান্নাতেই চলে যাবেন..! কিন্তু বিচারকদের কি মৃত্যেু হবেনা..? হে মাবুদ তুমিই এর বিচার করো..!

লিখেছেন লিখেছেন কুয়েত থেকে ১০ এপ্রিল, ২০১৫, ১০:৪১:১৯ রাত

মুহাম্মদ কামারুজ্জামানের বহুল আলোচিত রিভিউ মামলার রায় প্রকাশিত হয়েছে।যথারীতি বাদীপক্ষের কোন যুক্তিই গ্রহনযোগ্য হয়নি ।এমনকি সোহাগপুর হত্যাকান্ডের উপর লিখিত যে বইটি দলিল হিসেবে উপস্থাপন করা হয়েছিল সেটি বিশ্বাসযোগ্য তো হয়ইনি বরং অসত উদ্দেশ্যপ্রণোদীত লেখাই মনে হয়েছে।

অথচ শোনা স্বাক্ষী গ্রহনের ক্ষেত্রে চরম বিতর্কিত আইনটির দোহাই দেয়া হল। যে কোন আইনের প্রয়োগ ও ব্যাখ্যার ক্ষেত্রে আপিলেট ডিভিশনের সার্বভৌম এখতিয়ারটি এখানে জীবন রক্ষার ক্ষেত্রে উপেক্ষিত হল।

একই বেন্চের দ্বিমত পোষনকারী বিচারপতির যুক্তি সমূহ আমলে না নেয়ার কোন সুস্পস্ট কারণও জানা গেল না।এদিকে ফাঁসী কার্যকরের সকল আয়োজন সম্পন্ন করে ফেলা হয়েছে।

এ রায়টিও লিখেছেন সে বিতর্কিত বিচারপতি এ এইচ এম শামসুদ্দীন চৌধুরী।প্রধান বিচারপতি সহ অন্যরা স্বাক্ষর করেছেন মাত্র।

জনাব শহীদ আব্দুল কাদের মোল্লার সময়ও এমন হয়েছিল।এই বিচারপতিই আল্লামা দেলওয়ার হোসাইন সাঈদীর আপিল মামলায় ফাঁসীর রায় দিয়েছিলেন।

ট্রাইব্যুনালের মামলা গুলোতে আপিলের ফাঁসীর ঠিকাদারীর রায় লেখার টেন্ডার যেন উনাই পেয়েছেন। বিবাদীর আনুস্টানিক অনাস্থার পরও বিচারপতি এস.কে.সিনহা এবং বিচারপতি এ এইচ এম শামসুদ্দিন চৌধুরীকে নজিরবিহীনভাবে আপিলেট বেন্চে রাখা হয়েছে।

স্কাইপী কেলেংকারীতে বিচারপতি এস.কে. সিনহার নাম সুনির্দিস্টভাবে এসেছে।আজীবন বাম রাজনীতিতে সক্রিয় শামসুদ্দিন চৌধুরী বিচারপতির কোড অব কন্ডাক্ট ভংগ করে বার বার রাজনৈতিক যোগাযোগ করেছেন।

বিশেষ করে জামায়াত বিরোধী প্লাটফর্মের সাথে সম্পর্ক রেখেছেন।সকল প্রমাণাদী সহ দুজনের প্রত্যাহারের আবেদন বার বার খারিজের সাথে রায় লেখার বিষয়টি কি প্রশ্নাতীত থাকবে?

শহীদ আব্দুল কাদের মোল্লার পথ ধরে হয়তো ক্ষণজন্মা রাজনীতিবীদ জনাব মুহাম্মদ কামারুজ্জামানও এ নশ্বর পৃথিবী থেকে বিদায় নিয়ে ইতিহাসের অমরত্ব অর্জন করবেন।

আখেরাতে বিশ্বাসীদের দৃস্টিতে এতে তাঁর কোন ক্ষতি নেই।প্রতি ফোঁটা রক্ত থেকে অসংখ্য উত্তরসূরী তৈরী হয়ে দলীয় অভাবটুকু -বিবেকবান মানবতার হ্রদয়ের ভালবাসায় পুরণ হয়ে যাবে।

কিন্তু হতভাগা এ দেশবাসী কখনও সম্ভাবনাময় ইসলামী আন্দোলনের বীর সৈনিক কামারুজ্জামানকে পাবে না। কিন্তু শেখ হাসীনা ও তার আওয়ামীলীগকে কোনদিন এই জাতির সৎ ও যোগ্য লোকেরা ক্ষমা করতে পারবে না।

বিষয়: বিবিধ

৯৪০ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File