মহাজোট সরকারের পুরো মেয়াদে ৯টি বেসরকারি ব্যাংক, ১১টি বীমা কোম্পানি এবং.....!

লিখেছেন লিখেছেন কুয়েত থেকে ১৯ জুলাই, ২০১৪, ০৫:১৬:১৬ বিকাল

মহাজোট সরকারের পুরো মেয়াদে ৯টি বেসরকারি ব্যাংক, ১১টি বীমা কোম্পানি, ২৬টি বেসরকারি বিশ্ববিদ্যালয়, ১২টি বেসরকারি টেলিভিশন, ২১টি বেসরকারি রেডিও, ৭৮টি টেলিকম লাইসেন্স এবং ২৪টি মেডিকেল কলেজের অনুমোদন দেয়া হয়েছে।

এসব প্রতিষ্ঠানের বেশিরভাগই দেয়া হয়েছে ক্ষমতাসীন দল আওয়ামী লীগের মন্ত্রী, নেতা, এমপি, ছাত্রলীগ-যুবলীগের নেতা, আওয়ামীপন্থী ব্যবসায়ী, শিল্পী ও সাংবাদিকদের। মহাজোটের শরিকরাও এই ভাগবাটোয়ারার অংশ পেয়েছে।

তবে আওয়ামী লীগ বলয়ের বাইরের কাউকে এসব লাইসেন্সের ধারে-কাছে আসতে দেয়া হয়নি। মন্ত্রীদের ক্ষেত্রে চ্যাম্পিয়ন বলা যায় সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী মহীউদ্দীন খান আলমগীরকে। তিনি যেমন ব্যাংকের লাইসেন্স পেয়েছেন, তেমনি পেয়েছেন বেসরকারি বিশ্ববিদ্যালয়ের অনুমোদন ও।

একইভাবে ব্যাংক ও টেলিভিশনের লাইসেন্স পেয়েছেন মহাজোটের শরিক জাপা চেয়ারম্যান এরশাদ। শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদও নিজ নির্বাচনী এলাকায় অনুমোদন নিয়েছেন একটি প্রাইভেট বিশ্ববিদ্যালয়ের।

প্রধানমন্ত্রীর আত্মীয় ফজলে নূর তাপস এমপি নিয়েছেন ব্যাংকের লাইসেন্স। ঠিকাদারি লাইসেন্স ছাত্রলীগ-যুবলীগের বাইরে বলা যায় কেউই পায়নি। বৈধ ঠিকাদারদের ছাত্রলীগ-যুবলীগ নেতাদের কাছ থেকে বেশি টাকায় কিনে কাজ করতে হচ্ছে। লুটপাটের এমন রাজত্ব আওয়ামী লীগের আগের শাসনামলকেও হার মানিয়েছে।

দলীয় বিবেচনায় ৯টি ব্যাংক

মহাজোট সরকার দলীয় বিবেচনায় ৯টি ব্যাংকের অনুমোদন দিয়েছে। নতুন ৯টি ব্যাংকের জন্য যারা অনুমোদন পেয়েছেন, তাদের সবাই মহাজোটের রাজনীতির সঙ্গে জড়িত। দ্যা ফারমার্স ব্যাংকের সঙ্গে জড়িত রয়েছেন সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী ড. মহীউদ্দীন খান আলমগীর। বর্তমানে এ ব্যাংকের চেয়ারম্যান হয়েছেন তার স্ত্রী ড. সেতারা আলমগীর।

মধুমতি ব্যাংকের চেয়ারম্যান হুমায়ুন কবির। এ ব্যাংকের পরিচালক প্রধানমন্ত্রী শেখ হাসিনার ফুফাতো ভাই ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস এমপি।

মেঘনা ব্যাংকের চেয়ারম্যান আওয়ামী লীগের কোষাধ্যক্ষ এইচ. এন. আশেকুর রহমান এমপি। এ ব্যাংকে আওয়ামী লীগ নেতা ও রিহ্যাবের সভাপতি নসরুল হামিদ এমপির ৭ দশমিক ৫০ শতাংশ শেয়ার রয়েছে।

সাউথ বাংলা এগ্রিকালচার অ্যান্ড কমার্স ব্যাংকের চেয়ারম্যান এস.এম. আমজাদ হোসেন। আমজাদ হোসেন আওয়ামী লীগের রাজনীতির সঙ্গে জড়িত, তিনি এলাকায় শেখ হাসিনার চাচাতো ভাই শেখ হেলাল এমপির (বাগেরহাট-১) ঘনিষ্ঠজন হিসেবে পরিচিত।

এ ব্যাংকের পরিচালক আওয়ামী লীগের সাবেক ত্রাণ প্রতিমন্ত্রী ও খুলনার সাবেক মেয়র তালুকদার আবদুল খালেক। এ ব্যাংকটির অনুমোদনে আরও কাজ করেছেন প্রধানমন্ত্রীর অর্থ উপদেষ্টা ড. মশিউর রহমান।

মিডল্যান্ড ব্যাংকের চেয়ারম্যান প্রধানমন্ত্রী শেখ হাসিনার আয়কর উপদেষ্টা এম. মনিরুজ্জামান।

ইউনিয়ন ব্যাংকের চেয়ারম্যান শহিদুল আলম। এ ব্যাংকটি অনুমোদনের সময় জাতীয় পার্টির চেয়ারম্যান মহাজোট নেতা হুসেইন মুহম্মদ এরশাদ এমপির ১০ শতাংশ শেয়ার ছিল। যদিও বর্তমানে চট্টগ্রামের এস. আলম গ্রুপ ব্যাংকটি কিনে নিয়েছে। এ প্রতিষ্ঠানটি আওয়ামী লীগ আমলে সবচেয়ে বেশি ব্যাংকিং সুবিধা ভোগ করছে।

প্রবাসীদের কল্যাণে তিনটি ব্যাংকের অনুমোদন দেয়া হয়েছে। এনআরবি কমার্শিয়াল ব্যাংকের চেয়ারম্যান যুক্তরাষ্ট্র আওয়ামী লীগ নেতা ইঞ্জিনিয়ার ফরাসত আলী। যুক্তরাজ্য আওয়ামী লীগ নেতা সীমার্ক গ্রুপের প্রধান নির্বাহী কর্মকর্তা ইকবাল আহমেদ এনআরবি ব্যাংকের চেয়ারম্যান। এনআরবি গ্লোবাল ব্যাংকের চেয়ারম্যান আওয়ামী লীগ নেতা নিজাম চৌধুরী।

উল্লেখ্য, নতুন একটি ব্যাংক অনুমোদনের জন্য চারশ’ কোটি টাকা মূলধন জমা দিতে হয়েছে। মহাজোটের মন্ত্রী, নেতা যারা এ ব্যাংক পেয়েছেন, তারা সেটা দেখিয়েই এ অনুমোদন নিয়েছেন। লুটপাট দুর্নীতি যে কী হারে হয়েছে বা হচ্ছে, তা এই ৪০০ কোটি টাকার মূলধন জমা দেয়ার মাধ্যমে সহজেই অনুমেয়।

নতুন ৯টি ব্যাংক অনুমোদনের মাধ্যমে শেখ হাসিনার নেতৃত্বে আওয়ামী লীগ সরকারের দুই শাসনামলে (৮ বছরে) ২৩টি নতুন ব্যাংকের অনুমোদন দেয়া হলো। আর বিএনপির দুই শাসনামলে (১০ বছরে) নতুন ব্যাংক দেয়া হয় ৮টি।

বিষয়: বিবিধ

১১৬৯ বার পঠিত, ৪ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

246038
১৯ জুলাই ২০১৪ বিকাল ০৫:২৬
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : ব্যাংক ও বিমা কোম্পানি গুলি দেশের অর্থনিতির তেরটা বাজাতে বিশেষ অবদান রাখিছে।
১৯ জুলাই ২০১৪ বিকাল ০৫:৩৪
191029
কুয়েত থেকে লিখেছেন : এখনো সব ব্যাংক গুলো দেঊলিয়া হয়নি, তবে হওয়ার পথেই চলেছে। আল্লাহ যদি রক্ষা করেন। আপনাকে ধন্যবাদ।
246041
১৯ জুলাই ২০১৪ বিকাল ০৫:২৯
আমি মুসাফির লিখেছেন : এরা তো লটপাট করা টাকা দিয়ে ব্যাংক বীমা খুলে জনগণের সেবা করছে।
১৯ জুলাই ২০১৪ বিকাল ০৫:৩৯
191030
কুয়েত থেকে লিখেছেন : ভাই ওরা জনগণের সেবাই তো করছে। দেশযে গোল্লায় যাচ্ছে সে খবরতো কেউ নিচ্ছেননা। আপনাকে ধন্যবাদ

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File