হিসাব তো করতেই হবে! আসুন নিজের হিসাব নিজেই করি

লিখেছেন লিখেছেন কুয়েত থেকে ০৭ জানুয়ারি, ২০১৩, ০২:৩৩:০৬ দুপুর

জীবন সুন্দর করতে, জীবনে প্রতিষ্ঠা পেতে হিসেবের বিকল্প নেই । যে ব্যক্তি হিসাব করে জীবন পরিচালনা করেনি , তার জীবনে সফলতাও আসেনি। তার সাফল্য অর্জন করা সম্ভবও নয়।

তাই আমাদেরকে দুটি দিক সামনে রেখেই অগ্রসর হতে হবে। একটি হল দুনিয়াবী সাফল্য, দিতীয়টি হল পরকালিন সাফল্য। কেউ দুনিয়ার জীবনে সফলতা চায়। আবার কেউ উভয় এর সাফলতা চায়।

দুনিয়ার জীবনটাই হল পরকালের জন্য প্রস্তুতি মাত্র।এবং দুনিয়ার জীবনই হল পরকালের জন্য শস্যক্ষেত । তাই আমাদের প্রয়োজন উভয় জাহানের সাফল্য।

আল্লাহ তায়ালা বলেন: তুমি তোমার র্কমের রের্কড পড় আজকে তোমার হিসাবের জন্য তুমিই যতেষ্ঠ। (সুরা বনী ইসরাইল:১৪)তাই প্রতিদিন আমাদেরকে হিসাব করতেই হবে।

আমরা কি করছি তা নিজের চেয়ে বেশী কেউ জানেনা। তাই নিজের হিসাব নিজে করাই সহজ।আল্লাহ পাক আমাদেরকে জানিয়ে দিলেন কি ভাবে হিসাব করতে হবে, কি ভাবে দোয়া করতে হবে।

তিনি বলেন যারা বলে হে আমার প্রভু আমাকে দুনিয়ার কল্যাণ এবং পরকালের উভয় কল্যাণ আমাকে দান করুন। এবং আমাদেরকে জাহান্নামের আগুন থেকে মুক্তি দান করুন।(সুরা বাকারা:২০১)

আল্লাহ আরো বলেন: হে ঈমানদারগণ! তোমরা আল্লাহকে ভয় কর; আর প্রত্যেক ব্যক্তির উচিত চিন্তা করে দেখা সে আগামীদিনের জন্য কি সামগ্রির ব্যবস্থা করেছে। আল্লাহকে ভয় কর।তোমরা যা কর নিশ্চয় আল্লাহ সে বিষয়ে অবহিত।(সুরা আল হাশর:১৮)

আল্লাহ আমাদেরকে হিসাব করে চলার তাওফিক দান করুন। এবং দুনিয়া ও আখেরাতের উভয় কল্যাণ আমাদেরকে দান করুন।আমরা যেন সাফল্য হতে পারি আমিন।

বিষয়: বিবিধ

১৪৩৯ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File