দেশ আমাদের কিন্তু স্বার্থ রক্ষা করবে অন্যরা...!

লিখেছেন লিখেছেন কুয়েত থেকে ২৪ জানুয়ারি, ২০১৪, ১১:৩২:৪৪ রাত

সাম্প্রতিক আরও কিছু গুরুত্বপূর্ণ বিষয়ে হংকং এর ASIA TIMES online - এ প্রকাশিত বাংলাদেশী বংশোদ্ভূত মার্কিন নাগরিক হাসান মীরের বিশ্লেষণ মূলক এই লেখাটা পড়ু্ন এবং চিন্তা করুন, যুক্তরাষ্ট্রের জন্য এটাই উপযুক্ত সময় দক্ষিণ এশিয়া বিষয়ে পররাষ্ট্রনীতি প্রণয়ন করার-

যেখানে বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের স্বার্থ হাসিল হবে, ভারতের নয়। আওয়ামী লীগের অগণতান্ত্রিক কর্মকাণ্ডের পিছনে গুরুত্বপূর্ণ অনুঘটক হিসেবে প্রতীয়মান হলো ভারতের একনিষ্ঠ সমর্থন।

বাংলাদেশের প্রেক্ষিতে বরাবরই ভারতের প্রভাব বিস্তারকারী দেশ হিসেবে ভূমিকা রয়েছে আর তারা তাদের ঘনিষ্ঠজনদের দিয়ে এটা নিশ্চিত করতে চাইছে বাংলাদেশে যেন সফল গণতান্ত্রিক প্রক্রিয়ার উত্তরণ না হয়।

জাতিসংঘ, যুক্তরাষ্ট্র, ইউরোপীয় ইউনিয়ন, চীন, জাপান এবং অন্যান্য মিত্র রাষ্ট্রের আহ্বান সত্ত্বেও হাসিনা সরকারকে সমর্থন দিয়ে বাংলাদেশের জন্য ক্ষতিকর ভূমিকা অবলম্বন করছে ভারত। সরকারের প্রতি সমর্থন দেয়ার পেছনে তাদের বহু স্বার্থ রয়েছে।

ভারতের চাপে হাসিনা সরকার যে শুল্ক পরিকল্পনা প্রণয়ন করেছে তাতে জাপানি গাড়ির ক্ষেত্রে শুল্ক বেড়েছে; পক্ষান্তরে কমেছে অপেক্ষাকৃত নিম্নমানের ভারতীয় গাড়ির ওপর শুল্ক। অথচ জাপান চার দশক ধরে বাংলাদেশের সব থেকে গুরুত্বপূর্ণ উন্নয়ন অংশীদার।

সরকারের এহেন পদক্ষেপের কারণে জাপানি গাড়ি প্রতিষ্ঠানগুলো মিলিয়ন মিলিয়ন ডলারের বিক্রি হারাচ্ছে। ইউরোপীয় প্রতিষ্ঠান টেলিনর মালিকানাধীন গ্রামীণফোনকে বাদ রেখে ভারতের ভারতী-এয়ারটেলকে দেয়া হয়েছে শুল্ক সুবিধা।

অন্যায্য, পক্ষপাতমূলক এরকম আরও কিছু বাণিজ্য প্রকল্পের উদাহরণ রয়েছে। এতে শুধু বাংলাদেশের গুরুত্বপূর্ণ উন্নয়ন অংশীদাররা ক্ষতিগ্রস্ত হচ্ছেন তাই নয় বরং একই সঙ্গে সত্যিকারের সম্ভাবনা পূরণ থেকে থমকে যাচ্ছে বাংলাদেশ।

ভারত সরকারকে সুযোগ-সুবিধা দেয়ার ক্ষেত্রে বাংলাদেশ অতিমাত্রায় উদারমনা হলেও প্রতিদান দিতে ব্যর্থ হয়েছে ভারত। এখনও প্রতিবছর সীমান্তে শ’ শ’ নিরস্ত্র নিরীহ বেসামরিক বাংলাদেশীকে হত্যা করে চলেছে ভারতের সীমান্তরক্ষী বাহিনী।

আর যে কোন মূল্যে হাসিনা যতদিন ক্ষমতায় আসে, ভারত সন্তুষ্ট। চরম মানবাধিকার লঙ্ঘনের বিষয়েও ভারতের কোন উদ্বেগ নেই। সম্পূর্ণ লেখা এই লিঙ্কে http://mzamin.com/details.php?mzamin=ODM3Ng==&s=Mw==

বিষয়: বিবিধ

১১১৭ বার পঠিত, ৬ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

166951
২৪ জানুয়ারি ২০১৪ রাত ১১:৫১
প্রিন্সিপাল লিখেছেন : ভারত সরকারকে সুযোগ-সুবিধা দেয়ার ক্ষেত্রে বাংলাদেশ অতিমাত্রায় উদারমনা হলেও প্রতিদান দিতে ব্যর্থ হয়েছে ভারত।

ব্যর্থ কখন হয়? যখন কিছু করতে গিয়ে তা করতে পারে না।
তারা কি আমাদেরকে প্রতিদান দেয়ার চেষ্টা করেছে? তারা তো তাদের হিংষার প্রতিফলন ঘটাচ্ছে শুধু মাত্র।

২৫ জানুয়ারি ২০১৪ রাত ০৩:০৭
121070
কুয়েত থেকে লিখেছেন : আমরা নিজেদের জন্য কিছু করতে না পারলেও, অন্যের জন্য উদার হওয়ার বহু নজির আমাদের আছে।ভারত আমাদের থেকে নেবেই,দিবেনা কিছুই আপনাকে ধন্যবাদ
166966
২৫ জানুয়ারি ২০১৪ রাত ১২:১০
প্রবাসী আব্দুল্লাহ শাহীন লিখেছেন : বাংলাদেশের সার্বিক পরিস্তিতি বিশ্লেষণ করলে দেখা যাবে আমরা ভারতের কাছে বন্দী।
বাংলাদেশী বংশোদ্ভূত মার্কিন নাগরিক হাসান মীর কে মোবারকবাদ ,আপনাকেও অনেক ধন্যবাদ লিখাটি দেওয়ার জন্য।
২৫ জানুয়ারি ২০১৪ রাত ০৩:০৮
121071
কুয়েত থেকে লিখেছেন : সুন্দর মন্তব্যটি করার জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ।
167149
২৫ জানুয়ারি ২০১৪ সকাল ১১:৩৪
হতভাগা লিখেছেন : বাংলাদেশ একটা পরনির্ভরশীল দেশ ।

যারা নিজেদের ব্যাপারে নিজেরা সিদ্ধান্ত নিতে পারে না , অন্যের কথার উপর চলে যা নিজেদের জন্যই হানিকর - সে দেশকে যদি স্বাধীন দেশ বলা হয় তাহলে স্বাধীনতার সংজ্ঞা বদলাতে হবে ।
২৫ জানুয়ারি ২০১৪ দুপুর ১২:৪৭
121158
কুয়েত থেকে লিখেছেন : বাংলাদেশ আল্লাহর নেয়ামতে ভরপুর।বাংলাদেশের মানুষের মেধাও অনেক বেশী।কিন্তু নীতি নৈতিকতার অভাবের কারনেই আমরা আজ পরাধীন।ধন্যবাদ

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File