বাংলাদেশের ব্যাপারে সিদ্ধান্ত নিবে ভারত....!

লিখেছেন লিখেছেন কুয়েত থেকে ৩০ ডিসেম্বর, ২০১৩, ০১:৪৪:১৮ দুপুর

বাংলাদেশকে ভারতের চোখে দেখতে ওয়াশিংটনকে দিল্লির আহ্বান! বাংলাদেশকে ভারতের চোখে দেখার জন্য যুক্তরাষ্ট্রের প্রতি আহ্বান জানিয়েছেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী।

একই সাথে বাংলাদেশ ইস্যুতে দিল্লি ও ওয়াশিংটনের দৃষ্টিভঙ্গিতে যে পার্থক্য রয়েছে তা স্বীকার করেন তিনি। এর মধ্য দিয়ে ভারতের শীর্ষ কূটনীতিকের মুখ থেকে বাংলাদেশ নিয়ে দিল্লি ও ওয়াশিংটনের মতপার্থক্যের বিষয়টি স্বীকার করে নেয়া হলো।

ভারতের দ্যা হিন্দু পত্রিকাকে দেয়া এক সাক্ষাৎকারে তিনি ওয়াশিংটনের প্রতি এ আহ্বান জানান। ভারতের দ্যা হিন্দু পত্রিকাকে খুরশীদ বলেন, আমরা তৃতীয় কোনো দেশের গণতন্ত্র নিয়ে আলোচনা করি না।

খুরশীদ বলেন, আমি সর্বশেষ যখন ওয়াশিংটন সফর করি তখন দেখতে পাই যে (বাংলাদেশ ইস্যুতে) যুক্তরাষ্ট্র ও ভারতের মধ্যে অবশ্যই কিছু মত-পার্থক্য রয়েছে।

তিনি বলেন, বাংলাদেশ থেকে যুক্তরাষ্ট্র কিছুটা দূরে অবস্থিত। কিন্তু আমরা দেশটির সবচেয়ে নিকটে। আমরা যেভাবে এই অঞ্চলকে এবং অঞ্চলের মানুষদের বুঝতে পারি সেটা তাদের (যুক্তরাষ্ট্রের) জন্য সহায়ক হতে পারে।

খুরশীদ বলেন, বাংলাদেশ পরিস্থিতি নিশ্চয়ই অত্যন্ত অনিশ্চিত এবং জটিল। কারণ, কিভাবে অগ্রগতি হতে পারে তা নিয়ে সরকার ও বিরোধী দলের মধ্যে কোনো সমঝোতা হয়নি।

তিনি বলেন, বন্ধু দেশে নির্বাচন নিয়ে কী হয় তা নিয়ে আমরা কোনো পক্ষ নেই না। তবে গণতন্ত্রের বিকাশের জন্য অন্তত একটি অঙ্গীকার থাকা দরকার যে গণতান্ত্রিক প্রক্রিয়া বিকৃত করার জন্য সহিংসতাকে প্রশ্রয় দেয়া উচিত নয়।

নদি

বিষয়: বিবিধ

১১৫৯ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File