ইসলামে কোন জোর যবর দস্তি নেই

লিখেছেন লিখেছেন কুয়েত থেকে ১৫ ফেব্রুয়ারি, ২০১৩, ১০:০৪:২১ রাত

আমরা মানুষ সকলেই একটি উৎস থেকে অর্থাৎ একই পদ্বতিতে পৃথীবিতে এসেছি। এবং মানুষ হিসেবে আমাদের পরিচয় একটাই আমরা এক আদমেরই সন্তান।

আমাদের সকলেরই সৃষ্টিকর্তা একমাত্র আল্লাহ । তিনি বলেন হে মানব মন্ডলী, এক পুরুষ এবং এক নারী থেকেই আমি তোমাদেরকে সৃস্টি করেছি। আর তোমাদেরকে নানা গোত্রে, নানা জাতিতে বিভক্ত করেছি, যেন তোমরা একে অপরকে চিন্তে পারো।(সুরা হুজরাত:১৩)

এই পৃথীবিতে আমরা একই ভাবে বিচরন করী, একই ভাবে আহার করী, বসবাসকরি, আলো বাতাস গ্রহনকরী, সবকিছুই আল্লাহ আমাদেরকে সমান ভাবেই সরবরাহ করছেন।

কারন তিনিই আমাদের সৃষ্টি করেছেন। আল্লাহ আমাদেরকে সৃষ্টির সেরাজিব, তথা আশরাফুল মাখলুকাত করেই দুনিয়ায় পাটাইয়াছেন।

দুনিয়ায় পাটিয়ে আমাদেরকে এমনে ছেড়ে দেননি। আমাদের চলার পথের পাথেয় ও দিয়েছেন। এবং দিয়েছেন ইচ্ছা শক্তির স্বাধীনতা, আরো দিয়েছেন বিবেক বুদ্ধির ন্যায় অমুল্য সম্পদ।

চিন্তার বিষয় হচ্ছে আমাদেরকে আল্লাহ ইচ্ছার স্বধীনতা দিয়েছেন। স্বাধীনতা এজন্যই দিয়েছেন যাতেকরে আমাদের পরিক্ষা নেওয়া যায়। পরিক্ষার কারনেই স্বাধীনতা।

এখন চিন্তার বিষয় হচ্ছে কি পরিক্ষা আমাদেরকে দিতেহবে? আল্লাহ যে বিষয়ে পরিক্ষা নিবেন, সে বিষয়ে আমাদেরকে জানিয়ে দিয়েছেন নবী রাসুলদের মাধ্যমে।

আল্লাহর প্রিয় হাবিব বিশ্ব নবী মোহাম্মদ (সা বলেছেন বিদায় ভাষনে। আমি তোমাদের জন্য দুটি জিনিস রেখে যাচ্ছি একটি আল্লাহর কিতাব তথা আল্ কোরআন,

আর একটি আমার সুন্নাহ তথা আল্ হাদিস। এই দুটি জিনিস যতক্ষন তোমরা ধারন করে থাকবে ততক্ষন তোমরা পথ ভ্রষ্ট হবেনা।

এখন সিদ্বান্ত আমাদেরকেই নিতে হবে, আমরা কোন পথে যাব? কি আল্লাহর দেয়া পথে না নিজের ইচ্ছা মতে? আমরা স্বাধীন! স্বধীনতা পেয়ে আমরা কি করী তা আল্লাহ দেকতে চান।

আল্লাহ পাক বলেন, দীনের তথা ইসলামের ব্যাপারে কোন জোর- জবরদন্তি নেই। ভ্রান্ত মত ও পথ থেকে সঠিক মত ও পথকে ছাঁটাই করে আলাদা করে দেওয়া হয়েছে। এখন যে কেউ ত্বগুতকে (কুফরিকে) অস্বীকার করে আল্লাহর উপর ঈমান আনে, সে এমন একটি মজবুত অবলম্বন আঁকড়ে ধরে, যা কখনো ছিন্ন হয় না। আর অল্লাহ সবকিছু শোনেন ও জানেন। যারা ঈমান আনে আল্লাহ তাদের সাহায্যকারী ও সহায়। তিনি তাদেরকে অন্দ্বকার থেকে আলোর মধ্যে নিয়ে আসেন। আর যারা কুফরীর পথ অবলম্বন করে তাদের সাহায্যকারী ও সহায় হচ্ছে তাগুত। সে তাদেরকে আলোক থেকে অন্দ্বকারের মধ্যে টেনে নিয়ে যায়। এরা আগুনের অধিবাসী। সেখানে থাকবে এরা চিরকালের জন্য।(সুরা আল বাকারাহ:২৫৬-২৫৭)

আল্লাহর পরিক্ষার জন্য আমাদেরকে তৈরী থাকা দরকার, কারন কতদিন বেঁছে থাকব তা আমরা কেউ বলতে পারিনা। মরণতো একদিন আসবেই।

তা একটু আগে অতবা একটু পরে। মরণ থেকে পালাবার কোন উপায় নেই। তাই আসুন! আল্লাহর পথে চলি এবং আল্লাহর রাসুলের আনুগত্য করী। তাহলেই আল্লাহর পরিক্ষায় পাশ করার আশা করা যায়। আল্লাহ আমাদের কে কবুল করুন।আমিন

বিষয়: বিবিধ

১৩১১ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File