জামায়াতকে নিষিদ্ধ করার এখতিয়ার নির্বাচন কমিশনের নেই

লিখেছেন লিখেছেন কুয়েত থেকে ২২ জুলাই, ২০১৩, ০২:২৩:২৩ রাত

আইন করে জামায়াতকে নিষিদ্ধ করার এখতিয়ার নির্বাচন কমিশনের নেই বলে মন্তব্য করেছেন দলটির কেন্দ্রীয় কর্মপরিষদ সদস্য ডা. সৈয়দ আবদুল্লাহ মো. তাহের। তিনি বলেন, ‘যদি অন্যায়ভাবে জামায়াতকে নিষিদ্ধ করা হলে ব্যবস্থা নেয়া হবে।

বাংলামেইলের সঙ্গে একান্ত আলাপচারিতায় তিনি এই মন্তব্য করেন।

আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে মানবতাবিরোধী অপরাধের বিচারের কোনো গ্রহণযোগ্যতা নেই বলে উল্লেখ করেন তাহের। রাষ্ট্র পরিচালনায় ব্যর্থ সরকার জনগণের দৃষ্টি ভিন্ন খাতে প্রবাহিত করতে বিচার নামক এ নাটকের আয়োজন করেছে বলেও মন্তব্য করেন তিনি।

ট্রাইব্যুনালের রায় প্রসঙ্গে ডা.তাহের বলেন, এই বিচার বিতর্কিত এবং প্রশ্নবিদ্ধ। আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা, ইন্টারন্যাশনাল বার অ্যাসোসিয়েশন, জাতিসংঘ, মার্কিন যুক্তরাষ্ট্রের যুদ্ধাপরাধ বিষয়ক বিশেষ দূত স্টিফেন জে র‌্যাপ, যুদ্ধাপরাধ আইন বিশেষজ্ঞরা ১৯৭৩ সালের ইন্টারন্যাশনাল ক্রাইমস ট্রাইব্যুনাল অ্যাক্টকে একটি কালো আইন বলেছেন।

এই কালো আইনের আওতায় গঠিত ট্রাইব্যুনাল আন্তর্জাতিক মানদণ্ড সম্পন্ন নয়। বিশ্ববাসী চলমান বিচার প্রক্রিয়া নিয়ে উদ্বেগ ও উৎকণ্ঠা প্রকাশ করেছেন। সরকার সেসব মতকে উপেক্ষা করে বিচারের নামে প্রহসন চালিয়ে যাচ্ছে।

রাজনৈতিক প্রতিহিংসা চরিতার্থের জন্য তথাকথিত মানবতাবিরোধী অপরাধে বিচারের নামে জামায়াত নেতাদের বিরুদ্ধে ফাঁসির আদেশ ঘোষণা করা হচ্ছে বলেও মন্তব্য করেন জনাব ডা.তাহের।

বর্তমান রাজনৈতিক পরিস্থিত প্রসঙ্গে ডা.তাহের বলেন, ‘কঠিন সঙ্কটের মধ্যে পতিত দেশ ও জাতি। রাজনৈতিক নিপীড়ন, গণহত্যা, গণগ্রেপ্তার, গণনির্যাতন, মানবাধিকার লঙ্ঘন ও সংবিধান বিরোধী ভূমিকা ক্ষমতাসীন আওয়ামী সরকারের নিত্যদিনের কর্মকাণ্ডে পরিণত হয়েছে।

পবিত্র রমজান মাসেও সরকার জুলুম নির্যাতন অব্যাহত রেখেছে। মাত্র ৪ দিনে ১০ জন মানুষকে নির্মমভাবে হত্যা করেছে এ সরকার। তিনি বর্তমান সরকারকে একটি নির্যাতিক সরকার বলেও আখ্যা দেন।

আওয়ামী লীগ রাষ্ট্র পরিচালনায় ব্যর্থ উল্লেখ করে তাহের বলেন, আগামী নির্বাচনে নিশ্চিত ভরাডুবি জেনে কেয়ারটেকার সরকার ব্যবস্থা বাতিল করেছে তারা। নিজেদের দলীয় সরকারের অধীনে নির্বাচনের মাধ্যমে আবারও ক্ষমতায় আসার জন্য যাবতীয় প্রস্তুতি সম্পন্ন করে রেখেছে।

বিএনপির চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার নেতৃত্বে কেয়ারটেকার সরকার ব্যবস্থা পুনর্বহালে আন্দলনের কথা বলেন ডা.তাহের। তিনি বলেন, সরকারের গণহত্যা, গণগ্রেপ্তার ও গণনির্যাতন থেকে দেশের মানুষ মুক্তির আশায় ১৮ দলীয় জোটের দিকে তাকিয়ে আছে।

ঐক্যবদ্ধ আন্দোলনের মাধ্যমে কেয়ারটেকার সরকার ব্যবস্থা সংবিধানে পুনর্বহাল করে দেশ ও জাতি জুলুম, নির্যাতন, নিপীড়ন থেকে মুক্তি পেতে চায়।

বিষয়: বিবিধ

১০৫৬ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File