গভীর রাতে কায়রোর"রাবেয়া স্কয়ার"

লিখেছেন লিখেছেন কুয়েত থেকে ০৭ জুলাই, ২০১৩, ০৪:০২:১৬ বিকাল

কায়রোর "রাবেয়া স্কয়ারে" গভীর রাত।কারো হাতে কুরআন শরিফ, কেই আবার সেজদারত,কারো আবার চোখে পানি, কারো আবার হাত দুটো আকাশের দিকে তোলা। গোল চত্বরের চার রাস্তা চার দিকে গেছে কিন্তু অধিংকাশ মানুষের মন এখন একমাত্র আল্লাহর দিকে ।

যাকে বলে মনের সকল কষ্ট ও ক্লান্তি দূরকরা যায়। যিনি পারেন বাতিলের সকল ষড়যন্ত্র নস্যাৎ করে সত্য কে প্রকাশ করে দিতে। অনেক বৃদ্ধা মা বাবা তার পরিবারের সাথে এই ময়দানে রাত কাটাচ্ছে। অনেকে হয়তো একটা রুটি বা একটা খেজুর একটু পানি খেয়ে শুয়ে আছে।

সেই ক্লান্ত মুজাদিদের শরীরে যেন হায়েনারা হামলা না করে সে জন্য একদল উমর একহাতে কোরআন, অন্য হাতে লাঠি নিয়ে দাড়িয়ে পাহাড়া দিচ্ছে। রাস্তার মাঝখানে কিছু তাবু। এই তাবুর ভিতরে শুধু মহিলারা তারা প্রভূর দরবারে কান্নাকাটি করছে এবং ফরিয়াদ করছে বিজয় ফিরে পাওয়ার জন্য।

আর তাবুর চারপাশে,রাস্তায় কাগজ বা চাদর বিছিয়ে কিংবা গাছের গোড়ায় পুরুষেরা রাত কাটাচ্ছে। খুব কম সময় তারা ঘুমায়।রাতের বাকি সময় অনেকটা ইতিকাফের মত কাটাচ্ছে। ফজরের নামাজের এক থেকে দুই ঘন্টা আগে তাহাজ্জুদ নামজের জন্য দাড়িয়ে যায়। লম্বা কোরআন তেলাওয়াত পড়েন ইমাম।

এমন কিছু আয়াত পড়ে যার অর্থ বুঝে চোখ থেকে অঝোর

ধারায় পানি ঝরে এই মানুষ গুলোর।মেয়েদের সংখ্যা অনেক

বেশি যারা তাবুর মধ্যে কোরআন পড়ছে আবার অনেক

মেয়ে ফেসবুকের মাধ্যমে সংবাদকর্মীর কাজ করছে।

আল্লাহর কাছে এই মানুষ গুলোর চাওয়া একটাই, তা হল প্রিয় মানুষ প্রিয় নেতা মুরসিকে যেন ফিরে পাই। রাত তিনটা রাবেয়া স্কয়ারে, এভাবে যদি কোন জাতির নর-নারীরা সম্মিলীত ভাবে প্রভুর দরবারে ফরিয়াদ কারে কান্না কাটি করেই অশ্রু বিস্বরজন করে মহান প্রভূ দয়া না করে কি পারেন?

বিষয়: বিবিধ

১৮৩০ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File