শান্তি ও মুক্তির একমাত্র পথ " জিহাদ"

লিখেছেন লিখেছেন কুয়েত থেকে ২৫ জুন, ২০১৩, ১০:৪৫:২৭ রাত

জিহাদ সব্দটিকে এতই বিকৃত করা হয়েছে যে,মুসলমানেরাও জিহাদ সব্দটি সুনলেই আতঙ্ক গ্রস্থ হয়ে পড়েছে। এর কারনে আজ স্বয়ং মুসলমানেরাই বিপথ গ্রস্থ অথচ এই জিহাদই হল ইসলামের তথা কুরআনেরই পরিভাষা যেটাকে আমরা আজ উপহাস করেই চলেছি।

জেনে হউক আর না যেনে হউক জিহাদকে আমরা অবজ্ঞা করছি। জিহাদের অর্থ কি? জেহাদ মানেকি যুদ্ধ নাকি সন্ত্রাস? জিহাদ হল যে কোন লক্ষে পৌছার জন্য আপ্রান চেষ্টা করা। জুহুদুন মানে চেষ্ঠা, কুরআনের ভাষায় জিহাদ ফি সাবিলিল্লাহ আল্লাহর রাস্থায় চেষ্ঠা করা।

মুসলমানদের জন্য জিহাদ ছাড়া অন্য কোন পথ নেই তাকে জিহাদের উপরই থাকতে হবে মৃত্যেু পর্যন্ত ।পৃথিবীর ইতিহাসে একমাত্র মুসলমানেরাই শান্তি প্রতিষ্ঠা করেছিলো। আর সমগ্র বিশ্বে শান্তি প্রতিষ্ঠার জন্য অতীতের মুসলমানগণ যেই হাতিয়ার ব্যবহার করেছিলেন তা হচ্ছে জিহাদ ফি সাবিলিল্লাহ।

মুসলমানগণ জিহাদ ফি সাবিলিল্লাহর পথকে যতদিন পর্যন্ত ধরে রেখেছিলো, ততদিন পর্যন্ত এই জমিনে শান্তি বিরাজমান ছিলো। জিহাদ মূলত: একটি প্রতিবাদ ও শাস্তির নাম। যারা জমিনে বিশৃংখলা সৃষ্টি করে, দাঙ্গা-হাঙ্গামা এবং ফিতনা-ফাসাদ সৃষ্টি করে তাদেরকে প্রতিহত ও দমনের জন্যই মহান আল্লাহ মুসলমান দেরকে এই জিহাদ দিয়েছেন।

ডাক্তারের হাতের ধারালো ছুঁড়ি যেমন ডাকাতি করার জন্য নয় বরং অসুস্থ মানুষের চিকিৎসার জন্য, ক্যান্সার অপারেশন করে শরীরকে সুস্থ্য করার জন্য, তেমনি জিহাদ ফি সাবীলিল্লাহও মানব সমাজের সব আগাছা ও ক্ষতিকর জালিমদেরকে অপসারণের জন্যই দেয়া হয়েছে।

এর অপব্যবহারের কোনো সুযোগ নেই। আজকে সারা বিশ্বের সকল কুফুরী শক্তি ঐক্যবদ্ধ হয়ে মুসলমানদেরকে হত্যা করছে, বিশ্বব্যাপী বিশৃংখলা ও ফিতনা-ফাসাদ সৃষ্টি করছে কিন্তু তাদেরকে প্রতিহত করার জন্য মুসলিমদের হাতে শান্তির হাতিয়ার জিহাদ নেই।

আজ মুসলমানদেরকে ইসলামের শত্রুরা যে ভাবে কিছু ফাকা বুলি শিখিয়ে দিয়েছে। যে তোমরা যাই বলো আর যাই করো না কেন, ভুলে জিহাদের কাছে যেও না। জিহাদের আলোচনা করো না।

একদিকে তারা মুসলমানদেরকে জিহাদ ভুলিয়ে দিচ্ছে, অপরদিকে তারা মুসলিমদেশ তথা সারা বিশ্বে মুসলমানদেরকে গণহারে হত্যা করেই চলেছে, মুসলমানদের সম্পদ গুলোকে লুটে নিচ্ছে।

আর আমাদেরকে পারস্পর একের পিছনে অন্যকে লাগিয়ে রেখেছে। যাতে করে তারা সুবিদা ভোগ করতে পারে। আর আমরা নিজেদের ক্ষতি নিজেরাই করে যাচ্ছি। আসুন এহতেছাব করি, আল্লাহ বলেন:

হে ঈমানদারগণ! তোমরা আল্লাহ এবং তার রাসুলের উপর ঈমান আন এবং জিহাদ ফি সাবিলিল্লাহ কর, নিজেদের মাল, এবং জান দিয়ে, আল্লাহ বলেন এটাই তোমাদের জন্য অতিব উত্তম যদি তোমরা উপলব্দি করতে পারো। (সুরা সফ:১০)

বিষয়: বিবিধ

১৪১৭ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File