পাপকে ঘৃণা কর, পাপীকে নয়; ইসলামে দৃষ্টিতে উক্ত প্রবচনটি সঠিক নয়

লিখেছেন লিখেছেন ঈগল ১৭ মে, ২০১৪, ০৯:২৩:২৭ রাত

মোদীকে একটি ইসলামী দল অভিনন্দন জানিয়েছে। মোদীকে ঐ দলটির অভিনন্দন করার প্রতি সমর্থন করে এই ব্লগের একজন ভাই একটি পোস্ট দিয়েছেন। সেখানে এক স্থানে তিনি মোদীকে ঘৃণা না করার প্রতি ইঙ্গিত একটি প্রবচন উল্লেখ করেছেন। প্রবচনটি হলো "পাপকে ঘৃণা কর পাপীকে নয়"।

কিন্তু ইসলাম বলে অন্য কথা। যারা বড় বড় পাপ করে তাদের ব্যাপারে ইসলামের দৃষ্টিভঙ্গি ঐ প্রবচনটির সম্পূর্ণ বিপরীত।

মহান আল্লাহ বলেন "মহান আল্লাহ বলেন 'তোমাদের জন্য

ইবরাহীম ও তাঁর সাথীদের মধ্যে একটি উত্তম আদর্শ বর্তমান৷ তিনি তাঁর কওমকে স্পষ্ট ভাষায় বলে দিয়েছিলেন : আমরা তোমাদের প্রতি এবং আল্লাহকে ছেড়ে যেসব উপাস্যের উপাসনা তোমরা করে থাক তাদের প্রতি সম্পূর্ণরূপে অসন্তুষ্ট৷ আমরা তোমাদের অস্বীকার করেছি৷ আমাদের ও তোমাদের মধ্যে চিরদিনের জন্য শত্রুতা ও বিদ্বেষের সৃষ্টি হয়ে গিয়েছে- যতদিন তোমরা এক আল্লাহর প্রতি ঈমান না আনবে৷ তবে ইবরাহীমের তার বাপকে একথা বলা (এর অন্তরভুক্ত নয়) “আমি আপনার জন্য অবশ্যই ক্ষমা প্রার্থনা করবো৷ তবে আল্লাহর নিকট থেকে আপনার জন্য নিশ্চিত কোন কিছু অর্জন করে নেয়া আমার আয়ত্বাধীন নয়৷

এর ব্যাখ্যায় মাওলানা মওদূদী (রহ) বলেন- "অন্য কথায় এর অর্থ হলো, হযরত ইবরাহীম (আ) তাঁর কাফের ও মুশরিক কওমের প্রতি যে অসন্তুষ্টি প্রকাশ করেছিলেন এবং পরিষ্কার ভাষায় তাদের সাথে সম্পর্ক ছিন্ন করার যে ঘোষণা করেছিলেন তা তোমাদের জন্য অনুসরণীয় । কিন্তু তিনি তাঁর মুশরিক পিতার জন্য আল্লাহর কাছে ক্ষমা প্রার্থনা করার যে ওয়াদা করেছিলেন এবং কার্যত তা করেছিলেন তার মধ্যে তোমাদের জন্য অনুসরণীয় কিছু নেই । কারণ কাফেরদের সাথে ভালবাসা ও সহানুভূতির সামান্যতম সম্পর্ক রাখাও ঈমানদারদের জন্য ঠিক নয়।"

ইবনে কাসির গ্রন্থেও প্রায় একই কথা আছে।

আয়াতে স্পষ্ট হচ্ছে 'শুধু ঘৃণা থাকলেই হবে না তাদের সাথে শত্রুতাও পোষণ করতে হবে।'

মোদী সাহেবরা আমাদের ভাইদের হত্য করবে, বোনদের ধর্ষণ করবে, মসজিদ গুঁড়িয়ে দিবে আর আমরা মোদী সাহেবকে ভালোবাসব!!? এটা কোন নীতি? হ্যা, এটা বড়জোর নিবোর্ধ বাতিলপন্থীদের নীতি হতে পারে। কেননা, নিবোর্ধই পারে নিজের বোনকে ধর্ষিত হতে দেখে আনন্দ পেতে, ভাইকে নিহত হতে দেখে হত্যাকারী পুরস্কার দিতে।


কোরআনে একটি আয়াতে উল্লেখ আছে 'মুসা দোয়া করলো, হে আমাদের রব! তুমি ফেরাউন ও তার সরদারদেরকে দুনিয়ার জীবনের শোভা -সৌন্দর্য ও ধন-সম্পদ দান করেছো৷ হে আমাদের রব! একি এ জন্য যে, তারা মনুষকে তোমার পথ থেকে বিপথে সরিয়ে দেবে? হে আমাদের রব! এদের ধন-সম্পদ ধ্বংস করে দাও এবং এদের অন্তরে এমনভাবে মোহর মেরে দাও যাতে মর্মন্তুদ শাস্তি ভোগ না করা পর্যন্ত যেন এরা ঈমান না আনে। (ইউনুস-৮৮)

বদদোয়ার ব্যাপারে অনেক হাদিসও আছে। বিজ্ঞজনেরা এইগুলি জানেন।

অতএব শুধু পাপকে ঘৃণা নয়, অনেক স্থান আছে যেখানে পাপীকেও ঘৃণা করতে হবে। ইসলামী শরিয়াহতে অনেক আইন আছে যেখানে পাপীকে হত্যা করা অবশ্যক। তথাকথিত কোন মডারেট যদি শরীয়ার আইনগুলিকে বর্তমান সময়ের জন্য প্রযোজ্য নয় মনে করে তাহলে নিশ্চিত সে 'মুরতাদ'।

বিষয়: বিবিধ

৪০৮৩ বার পঠিত, ১৬ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

222790
১৭ মে ২০১৪ রাত ০৯:২৫
বিন হারুন লিখেছেন : Rose
১৭ মে ২০১৪ রাত ০৯:৩০
170118
ঈগল লিখেছেন : জাযাকাল্লাহ খায়রান।
222796
১৭ মে ২০১৪ রাত ০৯:৪৪
হারিয়ে যাবো তোমার মাঝে লিখেছেন : পাপকে ঘৃণা কর, পাপীকে নয় এই ধরনের কথা বলে পাপিকে তার পাপ কাজকে আরো বেগবান করা হয়। তাই পাপের সাথে পাপিকেও শাস্তি দেওয়া উচিত।
১৭ মে ২০১৪ রাত ১০:১৩
170130
ঈগল লিখেছেন : ঠিক তাই।
222797
১৭ মে ২০১৪ রাত ০৯:৪৫
মু. মিজানুর রহমান মিজান (এম. আর. এম.) লিখেছেন : নতুন কেউ আসন গ্রহন করলে তাকে ওয়েলকাম জানানোতে দোষ নেই তবে আসন গ্রহন করার পর তিনি যদি আপত্তিকর কিছু করেন তবে তাকে ডাষ্টবিনে থ্রো করাতেও দোষ নেই।

আশা করি কুরআনকে বিতর্কিত করবেন না এবং মওদূদীকে মনেহয় বর্জন করা ভাল কারণ অধিকাংশ আলিমরাই তাকে ধর্মীয় অপব্যাখ্যাকারী বলেন।

সো বি কেয়ারফুল।
১৭ মে ২০১৪ রাত ০৯:৫৫
170125
ঈগল লিখেছেন : নাসিহা করে ওয়েলকাম করাতে দোষের কিছু নাই। কিন্তু 'ধর্মই রাজনীতি' এই জ্ঞানে কেউ যদি শুধু দলীয় স্বার্থ হাসিলের জন্য কোন কুখ্যাত লোককে তার ক্ষমতা প্রাপ্তির জন্য ওয়েলকাম জানাই সেখানে অবশ্যই আপত্তি আছে।
222805
১৭ মে ২০১৪ রাত ১০:০৬
হতভাগা লিখেছেন : পাপ পাপীর মাধ্যমে বিস্তার লাভ করে
১৭ মে ২০১৪ রাত ১০:১৩
170129
ঈগল লিখেছেন : ঠিক। জাযাকাল্লাহ খায়রন।
222810
১৭ মে ২০১৪ রাত ১০:১৬
ফেরারী মন লিখেছেন : আপনার কথা যুক্তি আছে। ধন্যবাদ বিষয়টা পরিস্কার করার জন্য।
১৭ মে ২০১৪ রাত ১১:৪৮
170155
ঈগল লিখেছেন : ধন্যবাদ আপনাকে।
222838
১৭ মে ২০১৪ রাত ১১:১৫
ইমরান ভাই লিখেছেন : কামারের কাছে গেলে যেমন গায়ে গন্ধ হবে তেমনি পাপির কাছে গেলে পাপ গায়ে লাগবে।

পাপকেও ঘৃনাকরি পাপিকেও ঘৃনাকরি।

জাজাকাল্লাহু খায়রান।
১৭ মে ২০১৪ রাত ১১:৪৯
170156
ঈগল লিখেছেন : আপনাকেও জাজাকাল্লাহু খায়রান।
222841
১৭ মে ২০১৪ রাত ১১:২৫
শুভ্র আহমেদ লিখেছেন : পাপের স্টেজ অনুযায়ী তার শাস্তি। যেমনঃ নবীজি অনেক অন্যায়ীদের মাফ করেছেন, এবং অনেক অন্যায়ীদের শাস্তি দিয়েছেন। পাপের উপড়ই নির্ভর করে তার শাস্তি।
১৭ মে ২০১৪ রাত ১১:৪৯
170157
ঈগল লিখেছেন : একদম ঠিক।
223058
১৮ মে ২০১৪ বিকাল ০৪:৫৩
পললব লিখেছেন : এই সামান্য কথাটা বোঝার জন্য যাদের ক্ষমতা নেই তাদের সাথে কথা বা উত্তর না দেওয়ায় শ্রেয়। আমরা সবাই জানি এ জগতের বিচারালয় কিংবা আখেরাতে পাপের বিচার হবে না বিচার হবে পাপীর। শয়তান পাপ কাজ করায় তাই শয়তান থেকে দূরে থাকায় ভালো। ধন্যবাদ।
১৮ মে ২০১৪ সন্ধ্যা ০৬:০৪
170428
ঈগল লিখেছেন : ধন্যবাদ ভাই। বিষয়টি আসলেই সহজ। কিন্তু কেন যেন কেউ কেউ এটা বুঝতে চাইছে না।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File