"রাহমানুর রহীম আল্লাহ তায়ালা কেন আমাদের উপর বিপদে ফেলেন?"

লিখেছেন লিখেছেন সাজিদ করিম ২২ নভেম্বর, ২০১৪, ১২:০৫:০৩ রাত



দুইদিক থেকে দুইজন মেয়ে শক্ত করে হিসানকে ধরে রেখেছে। আর আম্মু চেষ্টা করছেন ওর শক্ত করে বন্ধ করে রাখা মুখটি খোলার জন্য। অনেক কসরতের পর হাল ছেড়ে দিয়ে হিসান যেই মাত্র মুখটি হা করেছে, অমনি সাদা এপ্রোন পরা এক মহিলা এসে সেই ভয়ঙ্কর তিতা ক্যাপসুলটি ওর মুখে ঢুকিয়ে দিল। একি যেই সেই তিতা, উফ! ও কোনরকমে সেই জিনিসটা গিলে দেয়াল কাঁপানো কান্না শুরু করল। আম্মু তাড়াতাড়ি তাকে নিয়ে বাসার পথ ধরলেন। হিসান জানে গালি দেয়া খুব খারাপ একটা কাজ, নয়তো এতক্ষণে সে সেখানকার সবার চৌদ্দ গোষ্ঠী উদ্ধার করে ছাড়তো। আর আম্মুর উপর যে রাগ হল তা বলার মত না। আম্মু আমাকে এক ফোঁটাও ভালোবাসেনা। তিনি সত্যিই আমাকে ভালবাসলে কি সেই ভয়ঙ্কর জায়গায় নিয়ে যেতে পারতেন! কেউ কাউকে ভালবাসলে কি তাকে ওই যমের তিতা ক্যাপসুল খাওয়াতে পারে! হিসান আম্মুর উপর রাগ করে সারাদিন গাল ফুলিয়ে হপ করে বসে থাকল।

আজ হিসান বড় হয়েছে। একাডেমিক পড়াশোনার পাশাপাশি দ্বীনের বুঝও এসেছে। তার সেই ক্যাপসুল খাওয়ার ইতিহাস মনে পড়লে আজো হাসি পায়। সে এখন বুঝে কোন মা-ই তার সন্তানের অমঙ্গলের জন্য কিছু করেনা। তাকে সেই সংক্ষিপ্ত সময়ে কষ্ট দেয়ার পেছনে এক দীর্ঘমেয়াদী বড় কল্যাণের উদ্দেশ্য ছিল। সে হসপিটাল থেকে ফিরছে, তার ব্লাড টেস্টে এক বড় অসুখ ধরা পড়েছে। কিন্তু এ নিয়ে তার কোন দুঃখ নেই, মহান রবের প্রতি কোন অভিযোগও নেই । অন্যান্য স্বল্পবুদ্ধির মানুষের মত সে বলবেনা, “তিনি রহমানুর রহীম হলে কেন আমাদের এই বিপদে ফেললেন? কেন আমাদের দুঃখ-কষ্টের ভেতর নিক্ষেপ করলেন?” কারণ সে জানে এইসব মানুষ ঠিক তেমন আচরণ করছে, যেমন সে করেছিল ক্যাপসুল খাওয়ার সময়। অথচ মহান রবের দয়া এত বিশাল যে মায়ের দয়ার সাথে তার তুলনা করাও বোকামীর পরিচয়। হয়তোবা এর মাধ্যমেই তাদের রব তাদের বৃহত্তর কোন কল্যাণের পথ দেখাবেন। মুসা (আঃ)র মা কি ভেবেছিলেন তার কয়েকদিন বয়সের শিশুকে নিজের কাছে রাখার পরিবর্তে উত্তাল নীল নদের পানিতে ফেলে দেয়ার পরিণাম কি চমৎকার হতে পারে। হতে পারে আপাতদৃষ্টিতে কোন জিনিস আমাদের অপছন্দনীয়, অথচ সেটাই আমাদের জন্য উত্তম। হিসান তার প্রিয় আয়াহটি তিলাওয়াত করতে করতে বাসার পথ ধরলো,

“ওয়ামাই ইয়াতাওয়াক্কাল আ’লাল্লহি ফাহুয়া হা’সবুহ”

“যে ব্যাক্তি আল্লাহর উপর ভরসা করে তার জন্য তিনিই যথেষ্ট’

বিষয়: বিবিধ

১১৯৪ বার পঠিত, ৭ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

286662
২২ নভেম্বর ২০১৪ রাত ১২:২০
ক্ষনিকের যাত্রী লিখেছেন : “যে ব্যাক্তি আল্লাহর উপর ভরসা করে তার জন্য তিনিই যথেষ্ট’
সুন্দর পোস্ট, ভালো লাগলো খুব। Happy Happy Rose Rose Rose Rose Rose
286669
২২ নভেম্বর ২০১৪ রাত ১২:৪০
আফরা লিখেছেন : যে ব্যাক্তি আল্লাহর উপর ভরসা করে তার জন্য তিনিই যথেষ্ট’।এটা দৃঢ ভাবে বিস্বাস করেই আমাদের চেষ্টা করতে হবে বসে থাকলে চলবে না ।

সুন্দর পোষ্টের জন্য জাজাকাল্লাহ খাইরান ।
286683
২২ নভেম্বর ২০১৪ রাত ০১:৪৪
বড়মামা লিখেছেন : সুন্দর ভালো লগলো আপনাকে অনেক ধন্যবাদ ।
286699
২২ নভেম্বর ২০১৪ রাত ০২:২০
আবু জারীর লিখেছেন : অবশ্যই আল্লাহ্‌ তাঁর প্রিয় বান্দাদের জন্য যথেষ্ট।
ধন্যবাদ।
286715
২২ নভেম্বর ২০১৪ রাত ০৪:২৯

A PHP Error was encountered

Severity: Notice

Message: Undefined offset: 10348

Filename: views/blogdetailpage.php

Line Number: 764

"> মুক্তিযুদ্ধের কন্যা লিখেছেন : আল্লার উপর ভরসা করে বসে থাকলে মানুষ এখনও অন্ধ গহব্বরেই থেকে যেত।
286739
২২ নভেম্বর ২০১৪ সকাল ০৭:৫০
হতভাগা লিখেছেন : আল্লাহ আমাদের পরীক্ষা করার জন্য বিপদে ফেলেন । এটা আমাদের নিজেদের হস্তেই অর্জিত । আর যদি কেউ উদ্ধার করেন এ থেকে সেটা একমাত্র আল্লাহই ।
286761
২২ নভেম্বর ২০১৪ সকাল ১০:৪৬
নাবিলা লিখেছেন : দারুন উপমা।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File