ঈমানদাররা ব্যাতীত কেউই ইতিহাস থেকে শিক্ষা নেয়না।

লিখেছেন লিখেছেন সাজিদ করিম ০১ এপ্রিল, ২০১৪, ০২:২৩:৪২ রাত

সেই ছোটবেলা থেকে যখনই এপ্রিল আসতো, স্পেনের মুসলিমদের সেই দুর্দশার ইতিহাস শুনতে পেতাম। কিন্তু বড় হয়ে যেটা জানতে পারলাম তা হল ‘এপ্রিল ফুল’ এর সাথে নাকি স্পেনের মুসলিমদের গণহত্যার যোগসূত্রের কোন ঐতিহাসিক প্রমাণ নেই। কিন্তু তাই বলে খ্রিষ্টান সৈন্যবাহিনী দ্বারা স্পেনের মুসলিমদের গণহত্যার পুরো বিষয়টিই মিথ্যা হয়ে যায়না। এরা তো সেই সেনাবাহিনী যারা জেরুজালেম-এন্টিয়কসহ সকল মুসলিম ভূমিতে লক্ষ লক্ষ্য মুসলিমকে হত্যা করে রক্তের বন্যা সৃষ্টি করেছিল। গ্রানাডা পতনের পর হাজার হাজার মানুষ হিজরত করেছেন, অসংখ্য মানুষকে হত্যা করা হয়েছে, প্রাণের মায়ায় অনেকে মুখে দ্বীন ত্যাগ করে ‘মরিস্ক’ হয়েছিলেন। “এপ্রিল ফুল” আমাদের সংস্কৃতিতে একেবারেই নেই, তাই “No to April Fool” টাইপের ক্যাম্পেইনের মাধ্যমেই যে শুধু এ ইতিহাস বলতে হবে তার খুব একটা দরকার আছে বলে মনে হয়না। কিন্তু যেটা দরকার, সেই ঘটনা থেকে শিক্ষা নেয়া। এপ্রিল এলেই মসজিদে মসজিদে ইমাম সাহেবরা গ্রানাডার সেই ইতিহাস বর্ণনা করেন। কিভাবে মুসলিমদের বলা হলো যারা মসজিদটাতে আশ্রয় নিবে তারা নিরাপদ। যখন অসংখ্য মানুষ ভেতরে আশ্রয় নিল, তারপর মূল দরজায় তালা দিয়ে আগুন ধরিয়ে পুড়িয়ে মারা হল হাজার হাজার মানুষকে। কিন্তু এ ঘটনা থেকে আমাদের কি শিক্ষা নেয়ার আছে তা কোনদিন শুনতে পাইনা । আল ওয়ালা ওয়াল বারা কথাটা কেন যেন খতিব সাহেবের মাইকে শোনাই যায়না। কেন যেন কোন দিন বলেননা যে কুফফাররা কখনো মুসলমানদের বন্ধু হতে পারেনা।

وَلَن تَرْضَىٰ عَنكَ الْيَهُودُ وَلَا النَّصَارَىٰ حَتَّىٰ تَتَّبِعَ مِلَّتَهُمْ

ইহুদী ও খ্রীষ্টানরা কখনই আপনার প্রতি সন্তুষ্ট হবে না, যে পর্যন্ত না আপনি তাদের ধর্মের অনুসরণ করেন। (সূরা বাকারাহ-১২০)

যেকোন ভাবে তারা আমাদের ক্ষতি চায়, কখনো মিষ্টি কথায় ভুলিয়ে, কখনো প্রত্যক্ষভাবে আক্রমণের মাধ্যমে। তাদের মিষ্টি কথায় ভুললে আমাদের পরিণতিও গ্রানাডার মুসলমানদের মতই হবে। যে নেতার মুখে এপ্রিলে ‘এপ্রিল ফুল’এর গল্প শুনি, তিনিই মে মাসে আমেরিকান এমব্যাসিতে চায়ের দাওয়াতে যান। নেতা-কর্মীরা ব্যাস্ত হয়ে যাই বারাক ওবামার কাছে পিটিশন দাখিল করতে। প্রতিবছর ‘এপ্রিল ফুল’ এর ইতিহাস বলে, শুনে কি শিক্ষা নিচ্ছি আমরা যে সেই দেশের সাথে সুসম্পর্ক রক্ষায় মরিয়া হয়ে পড়েছি যাদের হাত ইরাকের ৬ লাখ মুসলমানের রক্তে রঞ্জিত ? যারা প্রতিদিন হাজার হাজার শিশুকে হত্যা করছে ড্রোন হামলা করে। স্পেনের পতন কিভাবে হয়েছিল তা আমাদের আরেকবার স্মরণ করা দরকার। মুসলিম ঐতিহাসিক আল মাকারী সেই সময়ের কথা বলেছেন যখন স্পেনের একটার পর একটা মুসলিম শহর ক্রুসেডার খ্রিষ্টানদের হাতে পতন হচ্ছিল, মুসলিমদের পাইকারী নিধন করা হচ্ছিল আর মুসলিম নারীর ইজ্জত হচ্ছিল ভুলন্ঠিত। আল মাকারী বলেন, আপনি কোন মসজিদে ঢুকলে কখনোই শুনবেননা মুসলিমদের অবস্থা আশে পাশে কত করুণ, আলেমরা শুধু খুতবা দিতেন ধর্মীয় বিষয় নিয়ে।” বিষয়টা এমন যে মরছে তো পাশের শহরে, আমাদের এখানে তো নয়। আফগানিস্তান, সিরিয়া, মিশর, বার্মা, ইরাকের কথা বাদই দিলাম, শুধু দেশেই চিন্তা করুনঃ প্রতিদিন দেশের হাজারো মসজিদে চিল্লা হচ্ছে, একটা মসজিদও পাবেননা যেখানে ৫ মে কালো রাতের শহীদদের কথা উপস্থিতদের সামনে তুলে ধরা হচ্ছে। কারণ, বিষয়টা ‘রাজনৈতিক’। গত শতাব্দীতে যে আমেরিকাকে বন্ধু বানিয়েছিল সাদ্দাম হোসেইন এবং তাদের কাছ থেকে পেয়েছিল ‘WMD’, সেই WMD রাখার অভিযোগেই ইরাকে হামলা চালিয়েছিল ক্রুসেডাররা। হত্যা করেছিল তার দুই পুত্র, নাতি নাতনীকে। ক্রুসেডারদের সাথে বন্ধুত্ব করার পরিণামে তাদের ফাঁসির দড়িতে ঝুলে প্রাণ দিয়েছিলেন সাদ্দাম। ইতিহাস সাক্ষী, যেই ইহুদী-খ্রিষ্টানদের বন্ধু হয়েছে, তার পরিণাম মোটেই শুভ হয়নি। নিশ্চয় ঈমানদাররা ব্যাতীত কেউ ইতিহাস থেকে শিক্ষা নেয়না।

يَا أَيُّهَا الَّذِينَ آمَنُوا لَا تَتَّخِذُوا الْيَهُودَ وَالنَّصَارَىٰ أَوْلِيَاءَ بَعْضُهُمْ أَوْلِيَاءُ بَعْضٍ وَمَن يَتَوَلَّهُم مِّنكُمْ فَإِنَّهُ مِنْهُمْ إِنَّ اللَّهَ لَا يَهْدِي الْقَوْمَ الظَّالِمِينَ

হে মুমিণগণ! তোমরা ইহুদী ও খ্রীষ্টানদেরকে বন্ধু হিসাবে গ্রহণ করো না। তারা একে অপরের বন্ধু। তোমাদের মধ্যে যে তাদের সাথে বন্ধুত্ব করবে, সে তাদেরই অন্তর্ভুক্ত। আল্লাহ জালেমদেরকে পথ প্রদর্শন করেন না। (৫: ৫১)

বিষয়: রাজনীতি

১৬১২ বার পঠিত, ১৬ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

201084
০১ এপ্রিল ২০১৪ রাত ০২:২৯
নূর আল আমিন লিখেছেন : অসাধারন লিখছেন
ভাই
|| জবাব নেই || খুব
সুন্দর
০১ এপ্রিল ২০১৪ বিকাল ০৫:৪৮
151057
সাজিদ করিম লিখেছেন : এতে আমার কোনই প্রাপ্য নেই ভাই । সকল হামদের অধিকারী আল্লাহ সুবহানাহু ওয়া তায়া'লা। Happy
201088
০১ এপ্রিল ২০১৪ রাত ০২:৫৮
আনিস১৩ লিখেছেন : Agreed.
Christian and Jew allies can not be our friend.
201114
০১ এপ্রিল ২০১৪ রাত ০৪:৪২
প্যারিস থেকে আমি লিখেছেন : চমৎকার।
201164
০১ এপ্রিল ২০১৪ সকাল ১০:২২
সুশীল লিখেছেন : ঈমানদাররা ইতিহাস থেকে শিক্ষা নেয়??
সিউর?
০১ এপ্রিল ২০১৪ বিকাল ০৫:২৮
151048
সাজিদ করিম লিখেছেন : একজন মুমিনের বৈশিষ্ট্য হল সে এক গর্তে কখনোই দুই বার পা দিবেনা। ধন্যবাদ।
201175
০১ এপ্রিল ২০১৪ সকাল ১০:৪০

A PHP Error was encountered

Severity: Notice

Message: Undefined offset: 7238

Filename: views/blogdetailpage.php

Line Number: 764

"> রায়হান রহমান লিখেছেন : হে মুমিণগণ! তোমরা ইহুদী ও খ্রীষ্টানদেরকে বন্ধু হিসাবে গ্রহণ করো না। তারা একে অপরের বন্ধু। তোমাদের মধ্যে যে তাদের সাথে বন্ধুত্ব করবে, সে তাদেরই অন্তর্ভুক্ত। আল্লাহ জালেমদেরকে পথ প্রদর্শন করেন না। (৫: ৫১)

হুম!! ইহুদী-নাসারা দের রিলিফের দান, ভিক্ষা ছাড়া বাংলাদেশের মুমিনদের খাবার জুটা না।
০১ এপ্রিল ২০১৪ বিকাল ০৫:২৯
151050
সাজিদ করিম লিখেছেন : পৃথিবীর কোটি কোটি প্রানী, পাখি আর মাছের খাবার পশ্চিমাদের রিলিফ থেকে আসেনা। ধন্যবাদ।
০২ এপ্রিল ২০১৪ সকাল ০৫:০১
151158

A PHP Error was encountered

Severity: Notice

Message: Undefined offset: 7238

Filename: views/blogdetailpage.php

Line Number: 917

"> রায়হান রহমান লিখেছেন : তা বটেই, কিন্তু যিনি ৫ বছরের ছিন্নমূল অভুক্ত শিশুকে একথালা ভাত এনে দিতে পারেন্না সেই তিনিই নাকি কোটি কোটি প্রানী, পাখি আর মাছের খাবার যোগানদার!!!!

নিতান্তই হাসালেন...... Rolling on the Floor
201197
০১ এপ্রিল ২০১৪ সকাল ১১:০৩
বাংলার দামাল সন্তান লিখেছেন : আসসালামু আলাইকুম, জাজাকাল্লাহুল খাইরান, অনেক সুন্দর পোস্ট। ইহুদী ও খ্রীষ্টানরা কখনই আপনার প্রতি সন্তুষ্ট হবে না, যে পর্যন্ত না আপনি তাদের ধর্মের অনুসরণ করেন। (সূরা বাকারাহ-১২০)
০১ এপ্রিল ২০১৪ বিকাল ০৫:৪৬
151055
সাজিদ করিম লিখেছেন : ওয়ালাইকুমুস সালাম, ওয়া ইয়্যাক Happy
201203
০১ এপ্রিল ২০১৪ সকাল ১১:১৫
নজরুল ইসলাম টিপু লিখেছেন : মূলত ইনসান শব্দের মূল অর্থই হল 'ভুলে যাওয়া'। অর্থাৎ মানুষ ভুলে যায় অথবা সে সর্বদা ভুলের মাঝে ঢুবে থাকে কিংবা ভুলের পুনরাবৃতি করে।

মুসলমান এই ব্যাপারে আরো অসচেতন। সে চিন্তা করে মৃত্যুর পরতো জান্নাত একটা আছে, সেখানে আল্লাহ আমাদের দয়া করে ঢুকিয়ে দিবেন। আল্লাহ তো জান্নাত আর খালি রাখবেন না! সুতরাং দুনিয়া যদি নাই পাই আখেরাত তো আছে! এই শান্তনা তাদের বহু পিছনে ফেলে রেখেছে।
০১ এপ্রিল ২০১৪ বিকাল ০৫:৩৬
151053
সাজিদ করিম লিখেছেন : জাঝাকাল্লহু খাইর টিপু ভাই। এটা এ দেশে একটা মারাত্মক মানসিক রোগ। এ নিয়ে গত কয়েকদিন আগে কুরানের কথায় খুব চমৎকার একটা আরটিকেল এসেছে। আপনাকে পড়ার অনুরোধ জানাচ্ছি

http://quranerkotha.com/baqarah-80-82/
201238
০১ এপ্রিল ২০১৪ দুপুর ১২:২১
সুমাইয়া হাবীবা লিখেছেন : এটাতো কুরআনেরই কথা ভাই। বুদ্ধিমানদের জন্যই রয়েছে নির্দশন। আর সবচাইতে বুদ্ধিমানতো মুমনিরাই হয়ে থাকে।
202529
০৪ এপ্রিল ২০১৪ রাত ১০:৩৫
উমাইর চৌধুরী লিখেছেন : ভালো লাগলো ধন্যবাদ পিলাচ Happy
১৫ এপ্রিল ২০১৪ রাত ১০:৫৫
157127
সাজিদ করিম লিখেছেন : আমাকে পিলাচ না দিয়ে পড়তে যাও। পরিক্ষার খাতায় পিলাচ নাও।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File