এক টুকরা কাপড় সরালেই কি নারীর স্বাধীনতা চলে আসবে?

লিখেছেন লিখেছেন সাজিদ করিম ২২ সেপ্টেম্বর, ২০১৩, ১০:৩২:৪৮ সকাল

কলেজ পড়ুয়া এক ছোট ভাই জানালো তাদের কলেজের এক ম্যাডামের কথা। ম্যাডাম ক্লাসে মেয়েদের স্কার্ফ পড়া নিয়ে নানা বাজে মন্তব্য করেন । তার অত্যাচারে মেয়েরা স্কার্ফ পরে ক্লাসে যেতেও ভয় পায়। কি করা যায়?



শায়খ কামাল এল মেক্কি এর একটি সুন্দর সমাধান দিয়েছিলেন । এ ধরণের মানসিকতা যারা পোষণ করে তারা সাধারণত চরম বাম্পন্থী, ছুপা নাস্তিক বা ভ্রষ্ট মানসিকতার হয়ে থাকে। তাদের ধারণা বদলাতে হলে তাদের নিজেদের কথা দিয়েই ঘায়েল করতে হবে।

এক অমুসলিম পশ্চিমা দেশে অডিটোরিয়ামের মধ্যে একজন শায়খ বক্তব্য দিচ্ছিলেন। তার সামনে বামপাশে বসা মেয়েরা আর ডানদিকে ছেলেরা। হঠাৎ এক অমুসলিম মহিলা দ্রুত বেগে সেখানে প্রবেশ করলেন আর মুসলিম মেয়েদের দেখিয়ে চিল্লাতে লাগলেন, “Why Thy are covered?” তাদের এভাবে ঢেকে রাখা হয়েছে কেন?

বুঝতেই পারছেন, তিনি মুসলিমদের হিজাবের কথা বলছেন। শায়খ মিচকি হাসলেন। এরপর মহিলাকে জিজ্ঞাসা করলেন, “আমি তো দেখতে পাচ্ছি, আপনিও নিজের অনেক কিছুই ঢেকে রেখেছেন। আপনি কেন ঢেকেছেন?’’

মহিলা থতমত খেয়ে গেলেন। “অ্যাঁ, অ্যাঁ, Modesty, শিষ্টতা !

শায়খ মুসলিম মহিলাদের দেখিয়ে বললেন, “More modesty, আরও বেশী শিষ্টতা”।

মহিলা চুপ হয়ে গেলেন।



অনেক নারীবাদী দাবী করেন হিজাবের মাধ্যমে নারীদের স্বাধীনতা হরণ করা হচ্ছে। এক টুকরা কাপড় সরালেই কি নারীর স্বাধীনতা চলে আসবে? কামাল এল মেক্কির মত এদের বলতে হবে, আপনি নিজেও তো দেখছি পুরোপুরি স্বাধীন না, পুরোপুরি স্বাধীন হয়ে আসুন, তারপর না হয় আমরা দুজনে মিলে অন্যদের স্বাধীনতা নিয়ে প্রচুর আলোচনা করব! Winking

বিষয়: বিবিধ

২২২৬ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File