অল্প-স্বল্প-গপ্পো # ১: রংপুর-টু-দিনাজপুর

লিখেছেন লিখেছেন এম এ এস মানিক ০৬ জানুয়ারি, ২০১৩, ০৩:০৬:০৮ দুপুর



সময়টা ছিল ১৯৯৮ সাল। বিশেষ একটা কাজে আমাকে রংপুর যেতে হয়েছিল। এটাই ছিল আমার প্রথম রংপুর যাত্রা। কাজ শেষে রংপুর কেন্দ্রীয় বাসটার্মিনালে এসে দিনাজপুরগামী বাস ধরলাম। নির্দিষ্ট সময়ে বাসটি তার গন্তব্যের উদ্দেশ্যে যাত্রা শুরু করল। ধীরে ধীরে বাসটি তার চলার গতি বাড়িয়ে দিল। বাসটি যতই অন্য বাসগুলোকে ক্রস করছে, ততই একবার করে কান্নার আওয়াজ শোনা যাচ্ছে।

সামনের দিকে উঁকি দিতেই দেখতে পেলাম যে মধ্যবয়সী একজন মহিলা কাঁদছে আর বলছে, “ওবাহে ডাইবার (ড্রাইভার) গাড়ীখান এনা আস্তে করিয়া চালাও ক্যানে, মোক ভয় নাগছে বাহে।” মহিলাটিকে কারণ জিজ্ঞেস করতেই বলল, “বাবা মুই কোন দিনও বাসত চরম নাই। আইজে পেত্থম বাসোত চড়িনু দিনাজপুর যাবার বাদে।” আমি আবার জিজ্ঞেস করলাম, তাতে কি হয়েছে? মহিলাটি বলল, “এলা যদি বাসটা আরেকখান বাসের সাথে ধাক্কা নাগে, তখন মোর কি হইবে? মুই মরি গেইলে কায় মোক বাড়িত নিয়া যাইবে? মোক তোরা বাস হাতে এলা নাম্বে দাও বাহে। মুই এলা এলোত (রেলে) চড়ি দিনাজপুর যাইম। এইলাত কি মাইনসে চড়ে, হামার বাদে এল ভালো।”

অনেক বোঝানোর পরও যখন মহিলাটির কান্না থামছিল না, তখন এক মহিলা যাত্রী তার রুমাল দিয়ে কান্নারত মহিলাটির চোখ বেঁধে দিলেন এবং ধমকের সুরে বললেন, “চুপচাপ বসে থাকবেন, কোন কান্নাকাটি করবেন না।” ব্যস, এতেই কাজ হয়ে গেল।

হঠাৎ লক্ষ্য করলাম বাসটি আর চলছেনা। একেবারে থেমে গেল। কখন যে দিনাজপুর এসে পৌঁছলাম তা বুঝতেই পারিনি। যতদিন বেঁছে থাকব, ততদিন এই ঘটনাটি আমার জীবনে স্মরণীয় হয়ে থাকবে।

বিষয়: সাহিত্য

১২৪৩ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File