অল্প-সপ্পো-গপ্পো #২ : সিগারেট সদৃশ্য কলম

লিখেছেন লিখেছেন এম এ এস মানিক ২০ জানুয়ারি, ২০১৩, ০৩:৫৯:৩১ দুপুর



অনেক দিন আগের কথা। সবেমাত্র চতুর্থ শ্রেণীতে উত্তীর্ণ হয়েছি। একদিন আমি, ফুফাতো ভাই আলম এবং ভাগিনা আনিছুর এই তিনজন মিলে গেলাম নতুন কাশের জন্য এক্সারসাইজ খাতা ও কলম কেনার জন্য পুলহাট বাজারে। এখনকার মত হরেকরকম কলম তখন পাওয়া যেতনা। কমদামী কলমের মধ্যে Writer, Econo এবং Campus-এর বাজারে বেশ দাপট ছিল। কমবেশী প্রায় সবার হাতেই এগুলো দেখা যেত। কমদামী হলেও এগুলো কিন্তু দারুণ সার্ভিস দিত। কাশের মধ্যে তিনজনই ছিলাম মানিকজোড়। সকল েেত্রই তিনজনই থামতাম সবার আগে। কাশে ঢুকতাম একসাথে, আবার বেরও হতাম একসাথে। আমরা তিনজন ছাড়া অন্য কেউ বসার সুযোগ পেতনা একটি বেঞ্চে। অন্তত ৫ম শ্রেণী পর্যন্ত আমাদের জোড়া কেউ কখনো ভাঙতে পারেনি। এছাড়াও বাজারে নতুন কোন কোম্পানীর কলম এলে কাশের মধ্যে আমরাই সবার আগে ব্যবহার করতাম। তাই বরাবরের অভ্যাশবশতঃ দোকানদারের কাছে নতুন কলমটাই চাইলাম। দোকানদার ৫৫৫ নামের সিগারেট সদৃশ্য একটা বস্তু আমাদের সামনে রাখলো। বস্তুটির ডিজাইন লে-আউট অবিকল সিগারেটের মত। এটাতে শুধু কাগজের পরিবর্তে প্লাষ্টিক ব্যবহার করা হয়েছিল। দোকানদারকে বললাম, কি ব্যাপার ভাই কলমের পরিবর্তে আমাদের সিগারেট দিলেন কেন? তিনি আমাদের সিগারেটের (কলম) ভিতর লুকিয়ে থাকা শীষটি বের করে দেখালেন। তা দেখে আমাদের চু তো চড়কগাছ।

এদিকে বেলা প্রায় যায় যায় অবস্থা। দেরি না করে তা নিয়েই আমরা বাড়ীর উদ্দেশ্যে পা পাড়ালাম। মাঝ পথে এসে আমরা সিগারেট সদৃশ্য কলমটি দু’ঠোটের মাঝে গুঁজে দিলাম। কিছুণ পর ল্য করলাম সবার দৃষ্টি শুধু আমাদের তিনজনের উপর নিবদ্ধ। কারণ আমার সিগারেট (কলম) খাচ্ছি। সবাইকে ড্যামকেয়ার ভাব দেখিয়ে আমরা হাটছি।

অন্যান্যদের মতো ছোট চাচাও দেখে ফেললেন আমাদের সিগারেট (কলম) খাওয়ার দৃশ্য। ব্যাস, আর যাই কোথায়। দুরুদুরু বুকে বাড়ীতে প্রবেশ করলাম। ঢুকেই দেখি চাচা ইয়া বড় একটা লাঠি নিয়ে উঠোনে দাড়িয়ে আছে। তা দেখে আমাদের তিনজনের তো পোয়াবারো অবস্থা। শুরু হয়ে গেল উকিলের জেরা। তিনি এক এক করে আমাদের তিনজনেরই মুখ শুকতে লাগলেন। কোন আলামত না পেয়ে চাচা বললেন, কি ব্যাপার তোরা না সিগারেট খেলি কিন্তু গন্ধ পাচ্ছিনা কেন? আমি বললাম, চাচা আমরা তো সিগারেট খাইনি। চাচা ধমক দিয়ে বললেন, তবে কি খেলি? আমি কি ভুল দেখেছি? বললাম, চাচা তুমি ঠিকই দেখেছো, তবে আমরা সিগারেট খাইনি। এই কথা বলেই চাচাকে কলমটি বের করে দেখালাম। চাচা সেগুলো ভালোভাবে দেখে নিয়ে আমাদের ফেরত দিয়ে দিলেন এবং অসদাচরণের দায়ে প্রত্যেকে একটি করে মৃদু চড়ও দিলেন।

বিষয়: বিবিধ

১৩৫১ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File