মহানবীকে (সা.) অবমাননা করে ফ্রান্সের সেই ম্যাগাজিনে ৬৪ পৃষ্ঠার কাটুন

লিখেছেন লিখেছেন আজিজ মওলা ০৪ জানুয়ারি, ২০১৩, ১২:২৩:৪৩ রাত

ইসলামের অবমাননার জন্য কুখ্যাত ফ্রান্সের একটি বিদ্রূপ ম্যাগাজিন আবারও মহানবী হজরত মোহাম্মদের (সা.) কার্টুন বা ব্যঙ্গচিত্র প্রকাশ করেছে। এবার সাপ্তাহিক পত্রিকাটি ৬৪ পৃষ্ঠার বিশেষ সংখ্যা প্রকাশ করেছে, যাতে স্থান পেয়েছে বিপুল সংখ্যক কার্টুন।

চার্লি হেবডো নামের ওই এবার সাপ্তাহিক পত্রিকাটির বিশেষ এই সংখ্যা গতকাল প্রকাশ করা হয়েছে। ইসলামে মহানবীর কার্টুন ও ছবি প্রকাশ নিষিদ্ধ হলেও এর আগেও একাধিকবার মহানবীকে অবমাননা করে কার্টুন ছেপেছে এ ম্যাগাজিনটি।

ওই ম্যাগাজিনটির এ পদক্ষেপের বিরুদ্ধে এরই মধ্যে প্রতিবাদ শুরু হয়েছে। তুরস্কের প্রধানমন্ত্রী রিসেপ তাইয়েব এরদোগানের সিনিয়র রাজনৈতিক উপদেষ্টা ইব্রাহিম কালিন একে ‘সুস্পষ্ট উস্কানি’ বলে মন্তব্য করেছেন। টুইটার বার্তায় তিনি লিখেছেন, ‘মহানবীর (সা.) জীবনকে কার্টুনে রূপান্তর একটি ভুল। চার্লি হেবডোর লোকজন যাই বলুক না কেন, এটা একটা উস্কানি।’

ফ্রান্স সরকারের মুখপাত্র নাজাত ভাল্লুয়াড বেলকাসেম ফ্রান্স-২ টিভিকে বলেন, ‘আগুনে তেল ঢালার কোনো প্রয়োজন ছিল না।’

বাকস্বাধীনতার দোহাই দিয়ে এর আগেও ওই সাপ্তাহিকীটি একাধিকার মহানবীর কার্টুন ছেপেছে। গত সেপ্টেম্বরে একবার সাপ্তাহিক পত্রিকাটি মহানবীর কার্টুন প্রকাশ করলে বিশ্বব্যাপী বিক্ষোভ হয়। তখন ফ্রান্সের দূতাবাসগুলোতে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়।

এর আগে ২০১১ সালে মহানবীর কার্টুন প্রকাশ করলে ওই ম্যাগাজিনটির অফিসে বোমা হামলা হয়। ম্যাগাজিনটির সম্পাদককে হত্যার হুমকি দেয়া হলে এরপর থেকে তিনি পুলিশি নিরাপত্তায় বসবাস করছেন। সূত্র : আল জাজিরা

বিষয়: বিবিধ

১৩৩২ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File