আমাদের শিক্ষকরা কি পাগলা কুকুর????????

লিখেছেন লিখেছেন তহুরা ১৫ জানুয়ারি, ২০১৩, ০৬:০০:২৮ সকাল



পাগলা কুকুরের ‘পিপার স্প্রে’ শিক্ষকদের ওপর; নন-এমপিও শিক্ষকদের কোথাও দাঁড়াতেই দিচ্ছে না পুলিশ আবারো পিপার গ্যাস স্প্রে

পিপার স্প্রে। যার বাংলা ‘মরিচ পানি’। সাধারণত পাগলা কুকুর ও ভয়ঙ্কর জীবজন্তুকে পরাস্ত করতে বিভিন্ন দেশে ব্যবহৃত হয়ে থাকে। তবে বিরোধীদের ঠেকাতে সম্প্রতি বিদেশ থেকে এ স্প্রে আনা হলেও এখন তা ব্যবহার করা হচ্ছে শিক্ষকদের শান্তিপূর্ণ কর্মসূচিতে।

বিশ্বের উন্নত দেশগুলো রায়ট কন্ট্রোলের ক্ষেত্রে আগে এই পিপার স্প্রে ব্যবহার করত। তবে চোখের জন্য এটি অত্যন্ত ক্ষতিকর হওয়ায় ওই দেশগুলোতে বর্তমানে পিপার স্প্রে ব্যবহার করা হয় না। গত বুধবার থেকে রবিবার পর্যন্ত এমপিওভুক্তির দাবিতে আন্দোলনরত শিক্ষদের ছত্রভঙ্গ করতে এই প্রথম দেশে এ স্প্রে ব্যবহার করে পুলিশ।

নন-এমপিও শিক্ষকদের রাজধানীর কোথাও দাঁড়াতেই দিচ্ছে না পুলিশ। তারা যেখানেই যাচ্ছেন সেখানেই ধাওয়া করছে পুলিশ। গতকাল জড়ো হওয়া শিক্ষকদের ওপর পুলিশ আবারো স্বাস্থ্য ও পরিবেশের জন্য ক্ষতিকর পিপার গ্যাস স্প্রে করেছে। অসহায় শিক্ষকরা তাদের দাবি নিয়ে যখন রাজপথে লাঞ্ছিত ও হয়রানি হচ্ছেন, তখন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ নিজ জেলা সিলেটের নিজ সংসদীয় আসনে জনসংযোগ করে বেড়াচ্ছেন। ৮ জানুয়ারি থেকে ঢাকার বাইরে অবস্থান করছেন তিনি। ১৬ জানুয়ারির আগে শিক্ষামন্ত্রী ঢাকা ফিরছেন না। অপর দিকে, শিক্ষাসচিব ড. কামাল আবদুল নাসের চৌধুরী মালয়েশিয়া সফরে গেছেন কারিগরি শিক্ষাসংক্রান্ত একটি আঞ্চলিক সেমিনারে যোগ দিতে। তিনিও ১৭ জানুয়ারির আগে ঢাকামুখী হচ্ছেন না। এ অবস্থায় দ্বারে দ্বারে ঘুরে বেড়াচ্ছেন নন-এমপিও শিক্ষকরা তাদের দাবি নিয়ে। নিরুপায় শিক্ষকরা গতকাল রোববার জাতীয় মানবাধিকার কমিশনের চেয়ারম্যানের কাছে তাদের দাবি-দাওয়াসংবলিত স্মারকলিপি দিয়েছেন। জাতীয় মানবাধিকার কমিশনের চেয়ারম্যান ড. মিজানুর রহমান আন্দোলনরত শিক-কর্মচারীদের ওপর কাঁদানে গ্যাস ও তরল গ্যাস বিশেষ করে পিপার গ্যাস স্প্রে করাকে ‘অতি উৎসাহী’ কিছু পুলিশের কাজ বলে মন্তব্য করেন। তিনি বলেন, ‘পুলিশ নিন্দনীয়’ কাজ করেছে ।

Click this linkযুদ্ধ ক্ষেত্রেও যে পিপার স্প্রে ব্যাবহার করা নিষিদ্ধ, আওয়ামী ...



বিষয়: বিবিধ

২০৩১ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File