আমরা যারা সাইবার যোদ্ধা, তাদের সহায়তায় এগিয়ে আসুন, দেশ ও ইসলাম বাচান - ‍‍‍‌‌‌"সরকার ও বামপন্থি বনাম জাতীয়তবাদী ইসলামী শক্তি : শুরু হয়েছে সাইবার যুদ্ধ" ***********************************************

লিখেছেন লিখেছেন তহুরা ১৯ ফেব্রুয়ারি, ২০১৩, ০৭:১৪:১৫ সন্ধ্যা



দেশে রাজনৈতিক যুদ্ধের সঙ্গে শুরু হয়ে গেছে প্রাযুক্তিক যুদ্ধও অর্থাৎ সাইবার যুদ্ধ। একপক্ষে সরকার ও বামপন্থি প্রযুক্তিপক্ষ অন্যদিকে জাতীয়তাবাদী ইসলামী ভাবধারায় বিশ্বাসী দেশপ্রেমিক শক্তি। প্রশাসনের সহযোগিতায় সরকারের গৃহপালিত বামপন্থি সংগঠনের কর্মীরা জাতীয়বাদী ও ইসলামী মূল্যবোধে বিশ্বাসী দৈনিক নয়াদিগন্তের ওয়েবসাইট ও দৈনিক সংগ্রাম পত্রিকা হ্যাক করার প্রচেষ্টা চালিয়েছিল। কিন্তু শক্ত প্রতিরক্ষার কারণে শেষ পর্যন্ত পেরে ওঠেনি। তবে, বামপন্থিরা কৌশলী পথ অবলম্বন করলেও আওয়ামী-বামপন্থি সরকার নিয়েছে সেই ৭৫ পূর্ববর্তী সময়ের বাকশালী পথ। সরকারের প্রথম দিকেই চ্যানেল ওয়ান, আমার দেশ, শীর্ষনিউজডটকম বন্ধ করে দিয়ে তাদের বাকশালী আচরণের পুনঃপ্রকাশ ঘটায়। আইনি লড়াই করে আমার দেশ আবার লড়াইয়ে ফিরতে পারলেও পারেনি চ্যানেল ওয়ান কর্তৃপক্ষ। সেই সময় খুব বেশি গরম না হলেও বর্তমানে এ ধরনের মিডিয়া হ্যাকিং তথা সাইবার যুদ্ধ খুব বেশি গুরুত্বপূর্ণ হয়ে উঠছে। বিশেষ করে শাহবাগে সরকারের সম্পূর্ণ নাটকীয় আন্দোলনকে ঘিরে এ যুদ্ধ আনুষ্ঠানিক মাত্রা লাভ করেছে। গোয়েন্দা সংস্থার চাপে সম্পূর্ণ সরকারবান্ধব সংবাদ ও মন্তব্য করে বামপন্থি সংবাদ মাধ্যমগুলো বেঁচে গেলেও জাতীয়তাবাদী ও ইসলামী ভাবধারার সংবাদ মাধ্যম এবং সামাজিক যোগাযোগ মাধ্যমগুলো সরকারি রোষানল থেকে বাঁচছে না। এরই অংশ হিসেবে চাটুকারিতা করতে রাজি না হওয়ায় সরকার বন্ধ করতে চাইছে নয়াদিগন্ত, আমার দেশ ও সংগ্রামের মতো জনপ্রিয় ও নিরপেক্ষ সংবাদ মাধ্যম। মুক্ত গণমাধ্যমের কথা বললেও বন্ধ করে দিয়েছে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকের অন্যতম জনপ্রিয় ফানপেজ ‘বাঁশেরকেল্লা, ভিশন ২০২১ ও সিবিবিএফ প্রভৃতি পাতা। বন্ধ করে দিয়েছে সকল মতের মিলন মেলা খ্যাত অন্যতম জনপ্রিয় ব্লগ ‘সোনার বাংলাদেশ ব্লগ’ও। বামপন্থি প্রযুক্তিবিদরা নয়াদিগন্ত ও সংগ্রামের অনলাইন সাইট হ্যাক করার চেষ্টার পাশাপাশি চালিয়েছে আমারদেশ সম্পাদক ও অকুতোভয় সাংবাদিক মাহমুদুর রহমানের ব্যক্তিগত ওয়েবসাইট হ্যাকের প্রচেষ্টাও। কিন্তু লাভের লাভ কিছুই হয়নি।

সরকার ও বামপন্থিদের চ্যালেঞ্জ করে পাল্টা হ্যাক করা হয়েছে ছাত্রলীগ, আওয়ামীলীগের ওযেবসাইট। হ্যাক হয়েছে অমি পিয়ালের ব্লগ ‘আমারব্লগ’। পাশাপাশি খোলা হয়েছে ‘নিউবাঁশেরকেল্লা’, আশ্চর্যজনকভাবে এ পেজটিতে ২৪ ঘণ্টার মধ্যে লাইক পড়ে ২৩ হাজার মুক্ত আলোচনায় বিশ্বাসী অনলাইন অ্যাক্টিভিস্টের। জানা গেছে, নতুন করে আসছে মুক্ত আলোচনায় বিশ্বাসী ইসলামী ও জাতীয়তাবাধী ধারার কিছু অনলাইন পেজ ও ব্লগ। তবে, এগুলো আন্তর্জাতিকভাবে পরিচালিত হবে বলেও জানা গেছে।

রাজপথের পাশপাশি প্রাযুক্তি এ লড়াইয়ে কে জেতে এখন সেটাই দেখার আসল বিষয়।

তবে বলা হচ্ছে, সরকারের সহযোগিতা ছাড়া যেমন শাহবাগে ৫০ জনের বেশি কর্মী হাজির করতে পারতো না, তেমনি সরকারের সহযোগিতা ছাড়া ইসলামী ও দেশপ্রেমে উদ্বুদ্ধ এসব অনলাইনেরও কোনো ক্ষতি করার অপচেষ্টা করতে পারতো না এসব আদর্শচ্যুত বামপন্থিরা।

তবে, সবচেয়ে মজার ব্যাপার হলো, সরকারের মতো এখন বামপন্থি তথাকথিত তরুণ প্রজন্মের বুদ্ধিজীবীদেরও দশা হয়েছে ভিন্নমত দলন। যেমন আজে, অরপি, ফাও’র মতো বুদ্ধিজীবীরাও বাঁশের কেল্লা পেজে যাদের লাইক আছে তাদের ব্লক করে দিচ্ছেন নিজের পার্সোনাল অ্যাকাউন্ট থেকে। যাতে অন্যজন কী মত পোষণ করলো সেটা না শোনা যায়। একজন ফেসবুক ব্যবহারকারী ইনবক্সে জানায়, যে বামপন্থিরা প্রগতিশীলতার কথা বলে, ভিন্নমত সহনের ক্ষেত্রে তাদের ক্ষমতা যদি এতো বেশি প্রতিক্রিয়াশীল হয় তাহলে তাদেরকে কি মুক্ত প্রযুক্তির দুনিয়ায় উগ্রপন্থি বা চরমপন্থি কিংবা জঙ্গি বলা যায় না। সময়ের কারণে উত্তরটা দেওয়া গেল না।

তবে শেষ পর্যন্ত আসলে এটাই দেখার বিষয়, কে জেতে লড়াইয়ে। সরকার ও দেউলিয়া বামপন্থি শক্তি জিতবে নাকি সত্যিকারের দেশপ্রেমের চেতনায় উদ্বুদ্ব জাতীয়তাবাদী ইসলামী শক্তি। দেখবো লড়াই।

বিষয়: বিবিধ

১৮৭৫ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File