তীব্র শৈত্যপ্রবাহে কাবু দেশ, ৫৭ বছরের রেকর্ড ভেঙ্গে তাপমাত্রা ৩.২

লিখেছেন লিখেছেন দয়াল বাবা ১০ জানুয়ারি, ২০১৩, ১২:৪০:২১ রাত

নজীরবহীন শৈত্যপ্রবাহে কাবু হয়ে গেছ বাংলাদেশ। কনকনে শীত আর প্রবল কুয়াশার ফলে ঢাকাসহ সারা দেশেই কয়েকদিন ধরে জনজীবন স্থবির হয়ে পড়েছে।



দিনের বেলাও হেডলাইট চালিয়ে গাড়ি চালাচ্ছেন চালকরা। বিশেষ করে হিমালয়ের নিকটবর্তী হওয়ায় দেশের উত্তরাঞ্চলে ঘন কুয়াশার জন্য কয়েকদিন ধরে সূর্য দেখা যাচ্ছে না। বাংলাদেশে গত ৪৫ বছরের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে বুধবার, ৩ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। তবে শুধুমাত্র জানুয়ারি মাস বিবেচনায় এটি ৫৭ বছরের মধ্যে সর্বনিম্ন তাপমাত্রা। ১৯৫৫ সালে দিনাজপুরে রেকর্ড করা হয়েছিল ৩.৯ ডিগ্রি সেলসিয়াস।

আবহাওয়া অধিদপ্তরের তথ্যমতে, এর আগে ১৯৬৮ সালে তৎকালীন পূর্ব পাকিস্তানে সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল শ্রীমঙ্গলে ২ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস।

আবহাওয়া অধিদপ্তরের সিনিয়র আবহাওয়াবিদ শাহ আলম চীনের সংবাদ মাধ্যম সিনহুয়াকে বলেন, তাপমাত্রা অস্বাভাবিকভাবে কমে গিয়েছে। ঢাকা থেকে ৩৩৮ কিলোমিটার দূরের দিনাজপুর জেলায় তাপমাত্রা কমে ৩ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াসে দাঁড়িয়েছে। তিনি জানান, বুধবার রাজধানী ঢাকার রেকর্ড করা তাপমাত্রা ৭ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস, যা ১৯৬৪ সালের পর থেকে সর্বনিম্ন। সেসময় ঢাকায় সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল ৫ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস।

বিষয়: বিবিধ

১১৮৫ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File