জামায়াত শিবিরের আন্দোলন কি সহিংস? না এটা তাদের অধিকারের লড়াই।

লিখেছেন লিখেছেন মুিনর ১৭ জানুয়ারি, ২০১৪, ০৬:১৫:৪৭ সন্ধ্যা

বেগম খালেদা জিয়া কি বলেছেন জানিনা? তিনি যদি বলেও থাকেন যে, জামায়াত কে সহিংসতা ছাড়তে সেটা ভাল কথা বলেছেন। কিন্তু জামায়াত শিবির কেন সহিংসতা বা তান্ডব (বিরোধীদের ভাষায়) করতেছে? বর্তমানে অবৈধ সরকার গত পাঁচ বছরের বৈধ সরকার জামায়াত শিবিরকে একটি রাজনৈতিক দল হিসাবে সুস্থ্যভাবে তাদের কোন কর্মকান্ড পরিচালনার সুযোগ দিয়েছে কি না? সেটা একটা প্রশ্ন থেকে যায়।

কতদিন কতমাস কতবছর পর্যন্ত তাদের অফিসগুলো বন্ধ? কি কারণে তাদের অফিসগুলো বন্ধ রাখা হয়েছে? কেন তাদেরকে কোন মিটিং মিছিল সুস্থ্যভাবে করতে দেওয়া হয় না? কেন জামায়াত শিবিরের মিছিলে সরাসরি গুলি করা হয়? এসব কেন এর উত্তর কে দিবে? এ কয়েকবছরে জামায়াত শিবিরের ছেলেরা ঠিকমত একটি পিকনিক ও করতে পারে নাই। পিকনিক থেকে বিয়ের অনুষ্ঠান থেকে মিলাদ মাহফিল থেকে এমনকি নামাজ অবস্থায় মসজিদ থেকে তাদেরকে গ্রেফতার করা হয়েছে। থানাতে নিয়ে হ্যান্ডকাপ অবস্থায় গুলি করা হয়েছে। ফ্যাসিষ্ট সরকার জামায়াত শিবিরের সাথে এমনভাবে আচরণ করতেছে যেন এরা পরদেশী বাংলাদেশে তাদের কোন অধিকার নাই।

জামায়াত শিবির সরকারকে ট্যাক্স দিচ্ছে, খাজনা দিচ্ছে এবং সমাজের অনেক ভাল ভাল কাজ তাদের দ্বারা সম্পূর্ণ হচ্ছে। তাদের বিরুদ্ধে এমন কোন অভিযোগ করতে পারবে কি? যে তারা টেন্ডাবাজী, চুরি ও ডাকাতির করার কারণে জামায়াত শিবিরের কোন নেতাকে গ্রেফতার করা হয়েছে, এখন হয়ত বলতে পারেন তারা নাজুক অবস্থায় আছে, এখন এগুলো করা তাদের দ্বারা সম্ভব নয়। কিন্ত ৪ দলীয়জোটের সাথে এরা পাঁচ বছর ছিল তাদের দুইজন মন্ত্রী ও ছিল। ঐ পাঁচ বছরে উপরের বর্নিত কোন অভিযোগ তাদের বিরুদ্ধে আছে এটা কেহই বলতে পারবে না। তাহলে এখন কেন তারা সহিংস আন্দোলন করতেছে? কারণ তাদের পীঠ দেওয়ালের সাথে ঠেকে গেছে। এখন তাদের সামনে পুলিশ, র্যাব ও সরকারীদল পীছে দেওয়াল। তারা কি করবে? যেহেতু পীছে যাইতে পারতেছে না। তাই সামনের বাধাকে প্রতিহত করে তাদেরকে সামনের দিকে যাইতে হবে। এখন সেটা যদি সহিংস আন্দোলন হয় কিছু করার নাই। আমার মনে আছে ১৯৯১ সালে বাইতুল মোকাররমের উত্তর গেইটে পল্টন থানার ওসি একটা ছেলেকে বাসে ঢিল মারতে দেখে তাকে ধরে এবং জিজ্ঞাসা করে তুমি কে? এবং তোমাকে কে বলেছে বাসে ঢিল মারতে? তখন ঐ ছেলে বলল আমি শিবির করি, কিন্তু ওসি সাহেবের বিশ্বাস হল না তিনি বললেন শিবির কোনদিন বাসে ঢিল মারতে পারে না। পরে খোজ খবর নিয়ে দেখা গেল আসলে ঐ ছেলে একজন টোকায়। এরকম একটা আদর্শিক সংগঠন এখন কেন এত সহিংস হল সেটা আমাদের সচেতন সমাজকে বুঝতে হবে।

জামায়াত শিবির একটি রাজনৈতিকদল হিসাবে তাদেরকে তাদের কর্মকান্ড সুস্থ্যভাবে করতে দিতে হবে। জামায়াত শিবির একটি আদর্শবান সংগঠন এদের দ্বারা সমাজের পরিবারের রাষ্ট্রের কোন ক্ষতি হবে না। বরং রাষ্ট্রের প্রতিটি কাজে তাদের সহযোগিতা পাওয়া যাবে।

বিষয়: বিবিধ

১৩৯৩ বার পঠিত, ১০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

163612
১৭ জানুয়ারি ২০১৪ সন্ধ্যা ০৬:৪৯
হতভাগা লিখেছেন : সহিংসও বুঝি না আর অহিংসও বুঝি না , জামায়াত-শিবিরের এখন নিঃশর্ত আত্মসমর্পন করা উচিত ।

নইলে .....
১৭ জানুয়ারি ২০১৪ সন্ধ্যা ০৭:৩৬
117856
মুিনর লিখেছেন : তারা কি জন্য কি কারণে আত্মসমর্পন করবে?
১৭ জানুয়ারি ২০১৪ সন্ধ্যা ০৭:৫৯
117862
আহমদ মুসা লিখেছেন : বেচারা আব্দুল কাদের সিদ্দিকী দীর্ঘ ৪২ বছর পরে বুঝতে পারলেন সে মুক্তিযুদ্ধে অংশ নিয়ে মারাত্মক ভূল করেছিল। অধ্যাপক গোলাম আজম বা তার দল যেটা বুঝতে পেরেছিল সেই ৪২ বছর আগেই। এখন পানি গড়িয়ে খাল-বিল পাড়ি দিয়ে নদী হয়ে সমুদ্রের কিনারায় অর্থাৎ অনেক দুরে চলে গেছে। শুনা যায় বিজিবির ভিতর নাকি ত্রিশ হাজার অপরিচিত ভাড়াটিয়া নিযুক্তি পেয়েছে। পুতুল নাচের মন্ত্রী সভার সদস্য হতেও নাকি পঙ্কজশরমহীন আর সুজাতা সিংদের তৈরী লিস্টে নাম থাকতে হয়। "যখন আমাকে মূখ্যমন্ত্রী হিসেবে সম্বোধন করে উচ্চারণ করা হচ্ছিল তখন আমার হাসি পাচ্ছিল।" কোলকাতার বাবুদের এই কথাটি সেই ১৯৯৬ সালের পরেই অন্তরের খায়েশ প্রকাশ করেছিল কোন রাকডাক না রেখেই। ফেলানীসহ বেশুমার বাংলাদেশীর লাশ সীমান্তের কাটাঁ তারে ঝুলে থাকতে দেখা যায়। আসলেই জামায়াত শিবির বড়ই অপরাধী। তাদের চোখে দুদর্শিতার জ্যেতি ছিল। এই জ্যেতি থাকতে নেই বাংলাদেশীদের। এসব জ্যেতি থাকার অধিকার রয়েছে শুধু জ্যেতিবসুদের। তাও আবার এসব জ্যেতি দিয়ে নিজের পড়নে কাপড় যেমন দেখতে পাচ্ছে না তেমনি অন্য সভ্যদের পড়নেও কাপড় দেখতে পছন্দ নয়। এসব জ্যেতিষীদের।
১৭ জানুয়ারি ২০১৪ রাত ০৮:০৬
117866
হতভাগা লিখেছেন : @ মুনির :

মুক্তিযুদ্ধের বিরোধিতা করার জন্য

@ মুসা ভাই :

If you can't beat them , join them .

সেটাই ভাল হবে
১৭ জানুয়ারি ২০১৪ রাত ০৮:৪৪
117875
ডাক্তার রিফাত লিখেছেন : আত্মসমর্পন কেন করবে একটু বুঝায়ে বলবেন কি??
১৭ জানুয়ারি ২০১৪ রাত ০৮:৪৭
117876
শেখের পোলা লিখেছেন : মুসা ভাই জিন্দাবাদ৷
163619
১৭ জানুয়ারি ২০১৪ সন্ধ্যা ০৭:০৪
আমি মুসাফির লিখেছেন : জামাত শিবির সহিংস হলে

এরা কি অহিংস





টকশোগুলোতে জামাতের পক্ষে কথা বলবে কে ? তারাতো জামাতকে আত্মপক্ষ সমর্থনের সুযোগই দেয় না । এক তরফভাবে াপবাদ দিয়েই চলেছে । ততে দেখা গেছে ধরা না পড়লে জামাত শিবির করে াার ধরা পড়লে ছাত্রলীগ যুবলীগ । তাহলে বুঝুন মিডিয়ার মাধ্যমে কেমনভাবে অপপ্রচার চালাচ্ছে ?
সুন্দর পোষ্টের জন্য অশেস ধন্যবাদ।
163656
১৭ জানুয়ারি ২০১৪ রাত ০৮:৪৬
শেখের পোলা লিখেছেন : কয়টা জামাত শিবির সহিংসতা করার সময় হাতে নাতে ধরা পড়েছে বলতে পারেন?
163670
১৭ জানুয়ারি ২০১৪ রাত ০৯:৫৪
বুড়া মিয়া লিখেছেন : যুদ্ধে আপনাদের নামতেই হবে! আজ অথবা কাল; এসব প্রলাপ বকে কিচ্ছু হবে না!

মালায়নদের সারা বিশ্বের থেকে পিটিয়ে এখানে কোণঠাসা করে আপনাদের দিয়ে ঘিরে রাখা হয়েছে শুধু এজন্যই ...
163778
১৮ জানুয়ারি ২০১৪ রাত ০৪:৪৬
ইবনে হাসেম লিখেছেন : সালাম ভাই। এখন প্রয়োজন এসব যুক্তিপূর্ণ লিখার অবাধ প্রচার।
জাযাকিল্লাহ।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File