ছাত্রলীগে কি একটাও শিক্ষিত ছাত্র নাই?

লিখেছেন লিখেছেন বিদ্রোহী রণক্লান্ত ০৬ জানুয়ারি, ২০১৩, ০৩:১৫:০১ দুপুর

Rolling on the Floor Rolling on the Floor



ভারতের স্বাধীনতা আন্দোলনের অন্যতম নেতা, ভারতের জাতীয় কংগ্রেসের সাবেক সভাপতি ও স্বাধীন ভারতের প্রথম শিক্ষামন্ত্রী মাওলানা আবুল কালাম আজাদকে স্বাধীনতাবিরোধী আখ্যা দিয়ে তার ফাঁসির দাবিতে পোস্টার নিয়ে দলের প্রতিষ্ঠাবার্ষিকী পালন করছে রাজশাহী বিশ্ববিদ্যালয় ছাত্রলীগ।

শনিবার ছাত্রলীগের প্রতিষ্ঠিাবার্ষিকীর র্যা লিতে মানবতাবিরোধী অপরাধে আটক জামায়াত নেতা নিজামী, মুজাহিদ ও সাঈদীর পাশাপাশি মাওলানা আজাদের ফাঁসির দাবিতে ছবি সম্মলিত ওই পোস্টার নিয়ে র্যাবলি করা হয়। এটা দেখে ক্যাম্পাসে মিশ্র প্রতিক্রিয়ার সৃষ্টি হয়েছে। ওই পোস্টারে ‘স্বাধীনতা বিরোধী আবুল কালাম আজাদের ফাঁসি চাই, ফাঁসি চাই’ লেখা রয়েছে।

র‌্যালিতে বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর এম আব্দুস সোবহানসহ প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত থাকলেও তারা এর কোনো প্রতিবাদ করেননি।

এ ঘটনায় রাবি ছাত্রলীগের নেতাকর্মীরা একে অপরকে দোষারোপ করেছেন। তারা ভুলবশত এটা হয়ে হয়েছে বলে দায় এড়ানোর চেষ্টা করছেন।

তবে বিশিষ্টজনেরা বলছেন, এত বড় মাপের উপমহাদেশের জাতীয় ওই নেতাকে নিয়ে বিশ্ববিদ্যালয়ের মতো প্রতিষ্ঠানে এ ধরনের ভুল কোনভাবেই মেনে নেয়া যায় না। এটা বিশ্ববিদ্যালয় প্রশাসন ও ছাত্রলীগের চরম মূর্খতা।

বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগের প্রফেসর ড. আব্দুর রহমান সিদ্দিকী বলেন, “বিশ্ববিদ্যালয়ের মতো জায়গায় এ ধরনের ঘটনা কোনভাবেই মেনে নেয়া যায় না। ভারতের স্বাধীনতা আন্দোলনের এত বড় মাপের একজন মুসলিম নেতার ফাঁসির দাবিতে পোস্টার নিয়ে র্যালি করে বিশ্ববিদ্যালয় প্রশাসন ও ছাত্রলীগ মূর্খতার পরিচয় দিয়েছে।”

এ বিষয়ে রাবি ছাত্রলীগ সাধারণ সম্পাদক আবু হোসাইন বিপু নতুন বার্তা ডটকমকে বলেন, “আমি ছবিটি দেখিনি। যদি এ ধরনের কোনো ছবি নিয়ে র্যালি হয়ে থাকে তাহলে এটা আমাদের ভুল হয়েছে।”

মাওলানা আবুল কালাম আজাদ ১৯৪০ থেকে ৪৫ সাল পর্যন্ত ভারতের জাতীয় কংগ্রেসের সভাপতি দায়িত্ব পালন করেন। তিনি ভারত থেকে পৃথক পাকিস্তান রাষ্ট্র প্রতিষ্ঠার ঘোর বিরোধী মুসলিম নেতা ছিলেন। পরবর্তী কালে ভারত স্বাধীন হলে তিনি ভারতের প্রথম শিক্ষামন্ত্রী নিযুক্ত হন। তার জন্মদিনকে ভারতের জাতীয় শিক্ষা দিবস হিসেবে পালন করা হয়। ১৯৯২ সালে তাকে মরণোত্তর ভারতরত্ন পুরস্কারে ভূষিত করা হয়। তিনি অসহযোগ আন্দোলনে মাহাত্মা গান্ধীর সঙ্গে সক্রিয়ভাবে নেতৃত্ব দেন।

http://www.natunbarta.com/index.php?view=details&data=Antivirus&news_type_id=1&menu_id=77&news_id=5844

বিষয়: বিবিধ

১০৩৮ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File