“ দীর্ঘ রাজনৈতিক পরিচয় ত্যাগ করা সত্যিই অনেক কঠিন ”।

লিখেছেন লিখেছেন বিদ্রোহী রণক্লান্ত ০৬ জানুয়ারি, ২০১৩, ০১:৫০:২১ দুপুর



একজন পরিচিত শিল্পপতির সাথে কথা হচ্ছিল । ভদ্রলোক একজন কঠিন আওয়ামী সমর্থক ।দেশের বিভিন্ন রাজনৈতিক পরিস্থিতি নিয়ে আলাপ হচ্ছিল । কথায় কথায় তিনি জানালেন তার প্রতিষ্ঠানে ৮০ ভাগ কর্মকর্তা ও কর্মচারী জামায়াত শিবিরের সক্রিয় সদস্য । তার কথা শুনে প্রচন্ড অবাক হলাম । এ যে দেখছি ভুতের মুখে রাম নাম । একজন ঘোর আওয়ামী সমর্থকের প্রতিষ্ঠান জেনে শুনে জামায়াত শিবিরকে নিয়োগ দিচ্ছে । শুনেছি তথাকথিত সুশীল সমাজ ও মিডিয়াতো ওদের ধর্মান্ধ অপশক্তি বলে থাকে । এই ভদ্রলোক তো একদম উল্টো পায়ে হাটছেন । নিজেকে সামলে নিয়ে একটু কৌশল করে ভদ্রলোকের কাছে জানতে চাইলাম , “আপনিতো মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী আওয়ামী ঘরানার একজন লোক । আপনিতো ছাত্রলীগ যুবলীগকে কর্মসংস্থান করবেন । এতে পার্টিতে আপনার সুনাম ও জনপ্রিয়তা দুটাই বাড়বে ।

ভদ্রলোক জবাব দিলেন,

আমার ব্যবসা প্রতিষ্ঠান আমার সন্তানের মত । আমার রাজনৈতিক সুনাম ও সুবিধার থেকে এই প্রতিষ্ঠানের ভাল মন্দ আমাকে আগে দেখতে হবে । আমরা যখন আওয়ামীলীগ করতাম ৬০-৭০ দশকে তখন আওয়ামীলীগ ছিল একটা প্রতিভাবানদের সংগঠন । আওয়ামীলীগার জানলে মানুষ শ্রদ্ধার দৃষ্টিতে দেখত । এখন সময় পুরোপুরি পাল্টে গেছে । সমাজের চরিত্রহীন লম্পট দূর্নীতিবাজরাই এখন আওয়ামীলীগের মূল শক্তি ।এদের একটাই আদর্শ টাকা বানানো । তার জন্য এমন কোন ঘৃন্য কাজ নেই যা তারা করতে পারেনা । এমন আদর্শহীন লোকদের দিয়ে আমি আমার ব্যবসার বারোটা বাজাতে চাইনা ।

আর জামায়াত শিবিরের কর্মীরা আমার প্রতিষ্ঠানের সম্পদ । তাদের নিয়মানুবর্তীতা ও নির্লোভ চরিত্রের কারনে আমি তাদের উপড় বেশী আস্থা রাখতে পারি । যাদের আল্লাহর প্রতি ঈমান আছে তারা দায়িত্ব পালনও ঈমানের সাথে করে । হোক সে পারিবারিক দায়িত্ব সামাজিক দায়িত্ব , প্রাতিষ্ঠানিক দায়িত্ব বা নিয়োগকর্তার প্রতি দায়িত্ব ।

আরেকটু অবাক হয়ে ভদ্রলোককে জিজ্ঞাসা করলাম আপনি জেনেশুনে একটি আদর্শহীন সংগঠনকে এখনও সমর্থন করে যাচ্ছেন কেন ?

ভদ্রলোক একটা দীর্ঘশ্বাস ছেড়ে বললেন

অনিচ্ছা সত্বেও করতে হচ্ছে । আজকে আমার যে সামাজিক অবস্থান তা এই দলের সাথে ভীষনভাবে সম্পৃক্ত । গত ৪৫ বছরে যাদের সাথে উঠাবসা আর যে রাজনৈতিক পরিচয় নিয়ে জীবন পার করেছি সেই পরিচয় ত্যাগ করা এত সহজ না । আর ব্যবসায়ীক স্বার্থেও বড় দুই ক্ষমতাসীন দলের সাথে সমপর্ক রেখে চলতে হয় ।

“ দীর্ঘ রাজনৈতিক পরিচয় ত্যাগ করা সত্যিই অনেক কঠিন ” ভদ্রলোকের এক বাক্যের এই কঠিন সত্যটার জন্য তাকে শ্রদ্ধা না জানিয়ে পারলামনা ।

বিষয়: বিবিধ

১০৬১ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File