মুক্তিযোদ্ধের চেতনার হাকিকত কি? জানতে দিবেন প্লিজ।

লিখেছেন লিখেছেন ইবনে আহমাদ ২৫ ফেব্রুয়ারি, ২০১৩, ০৭:৫০:১৩ সন্ধ্যা

চেতনা শব্দটি এখন বাংলাদেশে একটি অতি পরিচিত শব্দ। রাজনৈতিক অংগনে এই শব্দটির ব্যবহার এত বেশী হচ্ছে হয়তো আগামীতে শুধুমাত্র এই চেতনা নিয়ে পিএইচডি করতে হবে অনেক কে। চেতনা দিয়ে এখন আমার দেশের সব কিছু বিচার্য।

চেতনা শব্দটি এখন এতই শক্তিশালী হয়েছে, ৭১সালে যারা রণাঙ্গনে যুদ্ধ করেছেন তাদেরকে এই চেতনা শব্দের হাকিকত বুঝে নিয়ে নিজের অবস্থান ঠিক করতে হচ্ছে। এমনকি আমাদের সংসদেও বঙ্গবীর কাদের সিদ্দিকীর মুক্তিযুদ্ধ,খেতাব সহ সকল কর্মকান্ড নতুন করে মূল্যায়ীত হচ্ছে এই চেতনা দিয়ে।


শেষ বয়সে এসে কাদের সিদ্দিকী হয়তো সঠিক চেতনার শিক্ষা নিতে পারছেন না।অথবা তিনি চেতনা শব্দের হাকিকতটা বুঝতে পারছেন না।

আমি এই চেতনা শব্দ নিয়ে অনেক চিন্তা ভাবনা করেছি। কিন্তু কোন কোল কিনারা করতে পারি নাই। কারন যারা এটাকে বাজারজাত করেছেন তারাও এটার কোন ব্যাখ্যা দেন না। আর যাদের বিরুদ্ধে বলা হয় তারা এটার কোন উত্তর দেন না।এই পক্ষ শুধু মিউ মিউই করেন।

আমরা আম পাবলিক পড়েছি মহা ফাপড়ে। কখন কাকে চেতনার চাপাতি কোপ খেতে হয়, এই আতংকে দিনাতিপাত করছে সবাই। কার ঘাড়ে কয়টা মাথা আছে। এই শক্তিশালী (মাধ্যম) চেতনা দিয়ে বঙ্গবীরকে মুক্তিযোদ্ধা থেকে নিন্দিত রাজাকার বানিয়ে দেয়া হল। বাকিদের অবস্থা তো কেরোসিন হাবারই।

বিষয়টা সত্যি খুবই জরুরী আগামীর বাংলাদেশের জন্য। শাহবাগ থেকে মিরপুর যে যাত্রা চলছে আমাদের সরকার বাহাদুরের সহযোগিতায়, তার রিহার্সসেল কিন্তু আমাদেরকে নিতে হবে। নতুবা কাদের সিদ্দিকীর দশা হতে পারে।

প্রিজ ব্লগার ভাই বোনরা একটু কষ্ট করে মুক্তিযোদ্ধের চেতনার স্বরুপটা জানতে দিবেন। প্লিজ। আপনাদেরকে ধন্যবাদ।অপেক্ষায় থাকবো।

বিষয়: বিবিধ

১১৫৬ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File