স্বাধীনতা দেশের সকল মানুষের - না – বাকশালীদের এবং বহুমাত্রিক কলামিষ্ট জনাব মিনার রশীদ - পর্ব ২

লিখেছেন লিখেছেন ইবনে আহমাদ ১৯ মার্চ, ২০১৪, ০২:৪২:৪৮ দুপুর

গতকালের পর -

বাইপাস সংস্কৃতির বচন - শুরুটা এভাবে হল -

# এক) একজাতিতত্ব না দ্বিজাতিতত্ব- কোনটা সঠিক। একজাতি দর্শন সঠিক হলে আমাদেরকে ভারতের মাঝে লীন হয়েই থাকতে হবে। আওয়ামী-বাম সরকারী পয়সায় সুশীল মৌলবাদী গোষ্ঠি এবং বাকশালী মিডিয়া জঙ্গীরা “দ্বিজাতিতত্ব ভুল ছিল” একথার কোরাস গেয়ে চলেছে কেন? এর সঠিক উত্তর কী? আর সুদুর প্রসারী সুফল-কুফলই বা কি?

# দুই) তারা বলেন- ৪৭ সালের আযাদি ছিল ভুল। যদি ৪৭ সাল ভুল হয় তাহলে ৫২ বা ৭১ হতে পারতো না। ৭১ না হলে আমরা স্বাধীন হতে পারতাম না—এসব কথা তারা বলেননা কেন?

# তিন) স্বাধীনতার ৪৩ বছর পর যদি একজাতিতত্ব সঠিক হয় তাহলে শেখ মুজিবের মরণোত্তর বিচার দাবী করা যায়না কি? কারন তিনিও তো পাকিস্থান আন্দোলনের একজন কর্মী ছিলেন।

# চার) ভুট্রো এবং শেখ সাহেব রাজনৈতিক বন্ধু ছিলেন এবং উভয়েই ৭১ সালে রাজনৈতিক সুবিধা আদায়ে মাথা মোটা সামরিক বাহিনীকে ব্যবহার করেছিলেন- এর বিচার কে দাবী করবে? বিচারই বা কে করবে?

# পাঁচ) ২৩ শে মার্চ (১৯৭১) আলোচনা হবার পর শেখ সাহেব “আবার আলোচনা হবে” এমন আশ্বাস কিসের ভিত্তিতে দিয়েছিলেন? আওয়ামীলীগের কাকা ডাক্তার কামাল সাহেব এখনো আছেন- তারও একটা ভূমিকা ছিল। ভুট্রো পাকিস্থান যাবার পূর্বে শেখ সাহেবের সাথে (হোটেলে) একান্তে কি আলাপ করেছিলেন?

# ছয়) গোটা জাতিকে অন্ধকারে রেখে প্রধান নেতা কেন আত্মসমর্পন করেছিলেন। যদি আত্মসমর্পন না করেন তাহলে কেন আন্দোলনের রুপরেখা দিলেন না। স্বাধীনতার ঘোষনা কেন চাচা, মামুদের মাধ্যমের দিতে হল? কেন আজ পর্যন্ত এটা প্রকাশিত হল না?

# সাত) আমাদের মুক্তিযুদ্ধে বঙ্গবীর কাদের সিদ্দিকী ছাড়া আওয়ামীলীগের কোন নেতার ভুমিকা কেমন ছিল? স্বাধীনতা যুদ্ধে যে দলটি নেতৃত্বের দাবী করে অথচ তাদের জেলা পর্যায়ের কাউকে পাকিস্থান হানাদাররা খুজে পেল না কেন? ৭০ এর নির্বাচনে যারা বিজয়ী হয়েছিলেন তাদের শতকরা কত ভাগ রণাঙ্গনের মুক্তিযুদ্ধা ছিলেন?

# আট) প্রকৃত মুক্তিযুদ্ধাদের সংখ্যা আসলে কত? তারা সমাজের কোন স্তরের মানুষ ছিলেন? তাদের অধিকাংশের পরিচয় কি ছিল? কেন তারা যুদ্ধে অংশগ্রহন করলো? যুদ্ধের পর তাদের অবস্থা, সামাজিক মর্যাদা কেমন ছিল? শেখ সাহেবের আমলে প্রকৃত মুক্তিযুদ্ধাদের তালিকা কেন করা হল না?

# নয়) শেখ সাহেব জীবিত থাকতে কেন মুজিব নগরে গেলেন না? কেন শেখ সাহেব সকল কৃতিত্বপূর্ণ পদক আর্মীর লোকদেরকে দিতে গেলেন?

# দশ) ১৬ ডিসেম্বর কেন জেনারেল ওসমানী উপস্থিত হতে পারলেন না? বা তার হেলিকপ্টারে কারা গুলী করেছিল? আমরা যেদিনটিতে স্বাধীনতা দিবস পালন করি ঠিক ঐ দিনটি ভারত কিভাবে পালন করে? জাতিসংঘের কিতাবে ১৬ ডিসেম্বরকে কেন ভারত পাকিস্থান যুদ্ধ বলে লিখা হল? সবচেয়ে বড় সেক্টরের প্রধান মেজর জলিলকে স্বাধীন দেশে প্রথম রাজবন্দী হতে হল কেন?

# এগারো) পাকিস্থান হানাদারদের দ্বারা বাঙ্গালী হত্যা আর শেখ সাহেবের আমলে মুক্তিযোদ্ধারা নিহত হওয়া এগুলোর সঠিক তালিকা করা গেল না কেন? জহীর রায়হান সহ যারা নিহত হলেন তাদের ইতিহাসটা লিখবে কে?

# বারো) ১৪ ডিসেম্বর তারিখের যত শহীদ বুদ্ধিজীবি তাদেরকে কারা হত্যা করলো? রুশ পন্থী ও ভারত পন্থী একজন বুদ্ধিজীবীকেও আলবদর বাহিনী খুজে পেল না কেন? আলবদর বাহিনী খুজে খুজে পিকিং পন্থী শিক্ষাবীদ, বুদ্ধিজীবীকে হত্যা করলো কেন? ইতিহাসের এসব মিলিয়ন ডলারের প্রশ্নের জবাব কি?

# তেরো) ১৯৭১ সালের ৩ ডিসেম্বর এর পর ঢাকা কাদের দখলে ছিল? আল বদর বা আশ শামস বাহিনীর লোকেরা কাদের শক্তিতে এই হত্যা যজ্ঞ পরিচালনা করলো?

# চৌদ্দ) প্রজন্ম চত্তরের জনক ইউসুফ (বাচুচ) আওয়ামী নেতা মোফাজ্জল হোসেন মায়া নিজেরা টিভি ইন্টারভিউতে বলেছেন তারা ঢাকার কামান্ডার ছিলেন এবং নভেম্বরের শেষ দিকে তারা পূর্ণ শক্তিতে অবস্থান করছিলেন। ৬ ডিসেম্বরের পর থেকে কাদের বাহিনীও ঢাকায় ছিল। এদিকে ফালতু জেনারেল (আদালতের ভাষায়) শফিউল্লাহ দাবী করেছেন তিনি ঢাকার পাশে ছিলেন। এই কামান্ডার এবং জেনারেলদের সামনে আল বদর বাহিনী যখন হত্যাযজ্ঞ চালালো তারা কি তখন আঙ্গুল চুশতেছিলেন?

পণেরো, ষোলো. সতেরো.... এরকম আরো অসংখ্য প্রশ্ন আজ মানুষের বুকের ভেতর উথাল-পাথাল করছে! তথাকথিত বাকস্বাধীনতার তথ্যআইন ও অবাধ স্বাধীন বিচারব্যবস্থার কল্যানে মুখে কুলুপ আঁটা থাকলেও সুযোগমত ব্যালটের মাধ্যমে সেসব কথা প্রকাশ হয়ে পড়ছে!

যতদিন আওয়ামী-বাম সরকারী পয়সায় পালিত বাকশালী মিডিয়া জঙ্গী এবং ব্রাহ্মণ্যবাদী সুশীলগোষ্ঠীর সমান্তরাল সত্যবাদী দুঃসাহসী মিডিয়াগোষ্ঠী এবং মৌলিক অধিকারবাদী সুশীল গোষ্ঠি এ জাতিকে রক্ষায় জীবন বাজি রেখে এগিয়ে না আসবে ততদিন দুর্ভোগ ও লাঞ্ছনা কেবল বাড়তেই থাকবে!জনাব মিনার রশীদ হতে পারেন সেই মানুষগুলোর একজন।

জনাব মিনার রশীদের সেই লেখার লিংক -

http://www.onbangladesh.org/blog/blogdetail/detail/8557/minar/40839

প্রথম পর্বের লিংক -

http://www.onbangladesh.org/blog/blogdetail/detail/1876/IBNAHMED/40908

বিষয়: বিবিধ

১৩৪৮ বার পঠিত, ৭ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

194722
১৯ মার্চ ২০১৪ দুপুর ০৩:০২
মুিনর লিখেছেন : আপনাকে ধন্যবাদ এ সুন্দর প্রশ্নগুলো উপস্থাপন করার জন্য। কিন্তু আমরা কি কখনো এ প্রশ্নগুলি উত্তর খুজে পাব?
194728
১৯ মার্চ ২০১৪ দুপুর ০৩:০৭
ইবনে আহমাদ লিখেছেন : এই প্রশ্ন গুলোর উত্তর জানার মধ্যে ই রয়েছে আগামীর ভবিষ্যৎ। চেতনা ব্যবসায়ীরা তখন আর সুযোগ পাবে না।
195034
২০ মার্চ ২০১৪ রাত ০৪:৪৩
শেখের পোলা লিখেছেন : এ সব প্রশ্নের উত্তর পেতে অপেক্ষা করতে হবে তত দিন যতদিন না ঘোর কাটে৷
195098
২০ মার্চ ২০১৪ সকাল ১০:২৯
আবু আশফাক লিখেছেন : যারা একাত্তর সালে সীমান্ত পার হয়ে কলকাতার বাঈজী ঘরে যুদ্ধ করেছেন, তারাই আজ সবচেয়ে বড় মুক্তিযোদ্ধা!
আমাদের এলাকার নেতৃস্থানীয় লোকদের হত্যা করেছিল ভাষা মতিন বা ছাত্র মতিন খ্যাত আব্দুল মতিন। তাদের কি উদ্দেশ্য ছিল তা সকলেই জানে। সুতরাং ঢাকায় বুদ্ধিজীবী হত্যায় কারা জড়িত সেটা জানা অসম্ভব নয়।
195159
২০ মার্চ ২০১৪ দুপুর ০১:৪৭
ইবনে আহমাদ লিখেছেন : বোম ফাটানো তথ্য দিলেন। একটু বিস্তারিত লিখেন না ভাই।
195327
২০ মার্চ ২০১৪ সন্ধ্যা ০৭:১৩
প্যারিস থেকে আমি লিখেছেন : আপনার লেখাটা পড়ে খুব ভালো লেগেছে।
197055
২৪ মার্চ ২০১৪ দুপুর ০২:৩৬
মোহাম্মদ লোকমান লিখেছেন : যাদের মাধ্যমে এসব প্রশ্ন সাধারণের নিকট পৌঁছাবে তারা অর্থাৎ সাংবাদিক বন্ধুরা ভয়ে অথবা অন্য কোন কারণে নির্লিপ্ত। জাতির বিবেক খ্যাত এই বন্ধুরা যদি তাঁদের সঠিক দায়িত্ব পালন না করে তাহলে আল্লাহর পক্ষ থেকে গায়েবী সাহায্যের দিকে চেয়ে থাকা ছাড়া উপায় থাকবে ন।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File