সামাজে হতাশা বা আতংক প্রচার করা মিডিয়ার কাজ নয়

লিখেছেন লিখেছেন ইবনে আহমাদ ২০ ফেব্রুয়ারি, ২০১৩, ০৪:০১:০২ বিকাল

শাহবাগের গনজমায়েত বা গনজাএগরণ যা ই বলি না কেন এখন তা বাস্তবতা। আমি বা আমাদের মত যারা এটাকে বাড়া বাড়ি মনে করছি তারাও কিংকর্তব্যবিমুড়। শাহবাগে যাদের মন্ডুপাত করা হচ্ছে তারাও কিছু বলতে সাহস করছেন না বা সেই সুযোগ পাচ্ছেন না।

বিএনপি নেতা জিয়াউর রহমান নিয়ে যে কটুক্তি করা হয়েছে তার ও জবাব দিতে পারে নাই বিএনপি।কারন কি হতে পারে তা বিএনপির নেতৃত্বই বলতে পারেন।

দেশের মৌলিক বোধ বিশ্বাসের বিপরীত সরব উচ্ছারণ। যেমন আল্লাহ রাসূল কোরআন নিয়ে যে ভাবে আক্রমন করা হল এবং হচ্ছে তাতে আলেম ওলামারা কিছু বলতে পারছেন না।

এক্ষেত্রে মিডিয়া নিরপেক্ষ ভুমিকা পালন করতে সম্পুর্ন ব্যর্থ হচ্ছে। বা মিডিয়াকে বিতর্কিত করা হচ্ছে।

বর্তমান দেশের বাস্তবতা তো হল,এখন বাংলাদেশের গনমানুষের মৌলিক বোধ বিশ্বাসের বিপরীত সব কিছুর চর্চা হতে সরকারী বাধা নেই। শুধু মাত্র ইসলাম,আল্লাহ,রাসূল,কোরআন নিয়ে কিছু বললেই তাকে নির্যাতন,র্যব,ডিবির অফিসে গিয়ে হাজিরা দিতে হয়।



যে আলেম ওলামা আল্লাহ রাসূল কোরআন হাদীস নিয়ে শাহবাগে বলা হচ্ছে সেগুলোর জবাব দেবার কোন সুযোগ নেই।এবং মিডিয়া সেই সুযোগ দিচ্ছে না।

আমাদের মিডিয়া জগতের এই একপেশে আচরন বড়ই হতাশা এবং আতংকের।

হতাশার জায়গাটা হল এই সাংবাদিকতার নুন্যতম এথিক্স মানা হচ্ছে না। প্রতিটি প্রিন্ট মিডিয়া,ইলিক্ট্রনিক মিডিয়া যে ভাবে বিষয় ভিত্তিক শাহবাগের কবারেজ দিচ্ছে। বিপরীতে যাদের বিরোদ্ধে শাহবাগ থেকে রনহুংকার দেয়া হচ্ছে আক্রান্ত গোষ্ঠির বক্ততব্যগুলো জনগনকে প্রচার করার কোন চেষ্টা নেই। মিডিয়ার দায়ীত্ব কি এটাই!

যে অভিযোগ করা হচ্ছে,বন্ধ করা,জবাই করা,ফাসি দেয়া,নির্মুল করা আর কত কিছু।যাদেরকে অভিযুক্ত করা হচ্ছে তাদের বক্তব্যটা কি জানানো মিডিয়ার কাজ নয়। এটাতো একটা সভ্য সমাজের বিবেকের দাবী। আবার যারা একটু আধটু দেবার চেষ্ট করছে তাদেরকে বাকি সব মিডিয়া এবং সরকার টুটি চেপে ধরছে। তাহলে কি আমার দেশের অধিকাংশ মিডিয়া ই চায় দেশে ভীর্নমত থাকতে পারবে না। এটা হল হতাশার দিক।

আতংকের জায়গা হল গনতান্ত্রিক সমাজে ভীর্ণমতের জায়গা করে দেয়ার প্রধান দায়ীত্বটা সংবাদ মাধ্যমের। কিন্তু আমারা গত ১৫ দিন কি দেখলাম। শাহবাগের তারুন্যের উচ্ছাসকে যেভাবে একমাত্র গনমানুষের দাবী বলে চালিয়ে দেবার নিরন্তর চেষ্টা চলছে তা কি একটি সভ্য,গনতান্তিক সমাজের লক্ষন বলা যায়।

একই কাজ হয়েছিল ৭২ থেকে ৭৫ সালের সরকারের আমলে। আজ যারা অতি উৎসাহে এই লাগামহীন ঘোড়ার পীঠে চড়েছেন তারাই যখন আছড়ে পড়বেন সত্যিকার গনমানুষের দাবীর কাছে তখন কি পিছন ফেরা বা শোধরানোর সময় থাকবে?

শাহবাগের আন্দোলনের অনেক প্রাপ্তির মধ্যে যে বিষয়টা আতংকের সেটা হল আমাদের তাবৎ মিডিয়ার সামগ্রিক গ্রহনযোগ্যতা নিয়ে সমাজে প্রশ্ন উঠেছে। এটা একটি বিকাশমান সামাজের জন্য খুবই আতংকের।

বিষয়টা নির্মোহ মন নিয়ে সকলকে চিন্তা করার আবেদন করছি।

দেশটা আমার আপনার সকলের। আপনারা কি বলেন।

বিষয়: বিবিধ

১২২৩ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File