সাউদি প্রবাসীদের জন্য ডিজিটাল সরকারের উপহার

লিখেছেন লিখেছেন ইবনে আহমাদ ১৬ এপ্রিল, ২০১৩, ০৩:৩০:২৩ দুপুর

১/১১ এর তিন উদ্দিন সরকারের আমলে মধ্যপ্রাচ্য প্রবাসীরা প্রত্যাশা করছিল,দেশে গণতান্ত্রিক সরকার হলে আমাদের সমস্যার সমাধান হবে।উদ্দিন সরকারের বিদায়ের পর বর্তমান ডিজিটাল সরকার ক্ষমতায় আসেন।ক্ষমতা গ্রহনের পরই শেখ হাসিনা থেকে শুরু করে বিদেশ মন্ত্রী, প্রবাস মন্ত্রী সবাই মধ্যপ্রাচ্য প্রবাসীদের জন্য অনেক আশার বানী শুনিয়েছেন।

কুয়েত থেকে যখন প্রবাসীরা খালি হাতে চলে যাচ্ছিল। তখন বেয়াই মন্ত্রী সহ অনেকে বলেছেন, সমস্যা হবেনা।তখন বিকল্প বাজার (শ্রমিক) খোলার জন্য অনেক দেশের নাম বলা হয়েছিল। দলকানা মিডিয়াগুলো সেইসব অবাস্তব স্বপ্নের পরিকল্পনার কথা আমাদের বিশ্বাস করতে বলছিল।

কিছু লোক পাঠানোর জন্য কুরিয়া সহ ইউরোপের কয়েকটি দেশে বেয়াই মন্ত্রী ও খুকুমনি মন্ত্রী প্লেজার ট্রিপ দিয়েছিলেন মাত্র। ফলাফল যা হবার তাই হয়েছিল।মানে ঘোড়ার ডিম।

সউদি আরবের বাজার টা বিশাল। শুরুতেই সরকার তার রাজনৈতিক মতাদর্শ ও মজ্জাগত কারনে ২২ লক্ষ প্রবাসীদেরকে মিথ্যা প্রতারণা আর প্রতিশ্রুতি দিয়ে যাচ্ছিল। সমাধানের জন্য আন্তরিক ছিলনা কখনো। পৃথিবীর অন্য কোন দেশে হলে এর জন্য সরকারকে ক্ষমতা ছেড়ে পালাতে হত। কিন্তু বার বার সউদি প্রবাসীরা আশায় বুক বেধে অপেক্ষা করেছে আর প্রতারিত হতে হয়েছে।

মন্ত্রীদের আসা যাওয়া,শান্তনা,হবে,হয়ে গেছে,সমুদ্র বিজয়ের মত করে সাউদি আরবের সমস্যা সমাধান,আলোচনা চলছে,আপনাদেরে জন্য সুখবর রয়েছে,এরকম নির্জলা মিথ্যা দিয়ে চালিয়ে গেছেন আমাদের ডিজিটাল সরকার বিগত দিন গুলো।

গত ১৩ এপ্রিল আবার এসেছিলেন ওআইসির মেহমান হয়ে আমাদের বিদেশ মন্ত্রী। তিনি জেদ্দার টিউলিপ হোটেলে সেই পুরাতন কাসুন্দি বাজিয়েছেন।নিজ দলের যারা উপস্থিত ছিলেন তারা পরের দিন খুবই হতাশ হয়ে বললেন। আমাদের জন্য কিছুই করবে না এই ডিজিটাল সরকার।

আওয়ামীলীগের রাজনীতি করেন অথচ সরকারের মন্ত্রীর কথায় বিশ্বাস করছেন না কেন? প্রশ্ন করলাম।

জবাবে তারা জনালো, আওয়ামীলীগের সেন্ট্রাল নেতৃত্ব মনে করে মধ্যপ্রাচ্যে যে সমস্ত বাংলাদেশী প্রবাসী তারা অধিকাংশরাই, হয় বিএনপি অথবা জামায়াতের রাজনীতি করেন।এই কারনে শেখ হাসিনা ক্ষমতা গ্রহণের পর থেকেই তার পলিসি হল যেভাবে হউক, মুসলিম দেশগুলোর সাথে সম্পর্ক খারাপ করা। তা না হলে সরকার তার মেয়াদ শেষ করছে অথচ ২২ লক্ষ মানুষের জন্য কিছুই করতে পারলো না।এই ২২ লক্ষ মানুষের রেমিটেন্স ঠিকই চান আমাদের রাবিশ আর স্টুপিড অর্থমন্ত্রী।আমরা আগামী তিন মাসের পর দেশে চলে যেতে হবে।এ ছাড়া আর বিকল্প নেই।

তারা আরো জানালেন, আমাদের (স্থানীয় আওয়ামীলীগের নেতাদের ভাষায়) বিয়াই মন্ত্রী ভারত থেকে যে অর্থ পান তা বেয়াইন প্রধানমন্ত্রী দিতে সক্ষম নন। সাউদি আরবে বাংলাদেশীরা হল ভারতের কমপিটেটর।সাউদি আরবে গত চার বছর থেকে ভিসা চালু সহ সকল জটিলতা সমাধান করা যেত। এটা অসম্ভব ছিল না। কিন্তু এতে সমস্যা হবে ভারতের।সবচেয়ে বেশী ক্ষতির সম্মুখিন হতে হত ভারতীয় শ্রমিকরা।দাদা বাবুদের নেক নজর প্রয়োজন আগামী নির্বাচনে ডিজিটাল বাকশালীদের। এ যেন লেন্দুপ দর্জীর বাংলাদেশী সংস্করণ।

আওয়ামীলীগ নেতাদের মন্তব্য একেবারে সত্য। শেখ হাসিনা গত টার্মে ক্ষমতায় থাকতে একবার বলেছিলেন,মধ্যপ্রাচ্যে যারা প্রবাসী তারা জঙ্গি হয়ে যায়। এই মানষিকতার নেতৃত্ব কেন সমাধান করবেন মধ্যপ্রাচ্যের প্রবাসী সমস্যা। সাউদি প্রবাসীরা এটা যত তাড়াতাড়ি বুঝবেন ততই তাদের মঙ্গল।

১৩ এপ্রিল আমাদের বিদেশ মন্ত্রী টিউলিপে যা বলে গেলেন, তাতে সাউদি প্রবাসীদের জন্য মহা আতঙ্ক তৈরী হয়েছে।যারা উপস্থিত ছিলেন টিউলিপের ঐ প্রোগ্রামে, তারা সবাই হতাশ হয়েছে।রাজকীয় ফরমানের বাহিরে রয়েছে বাংলাদেশীরা।এটা ই সত্য। গত শনিবার এবং রবিবার অনেকে চেষ্টা করেছেন ট্রান্সফারের।কফিল পরিবর্তনের। কিন্তু পরিস্কার করে এখানকার কর্তপক্ষ বলেছে - বাঙ্গালী মাফি তানাযুল। অর্থ্যাৎ বাঙ্গালীদের জন্য এই সুযোগ নয়। হবেনা।

তার পর ও নির্জলা মিথ্যা প্রচারণা করবে আমাদের দেশের বেয়াইন আর বেয়াই মন্ত্রীরা।সাথে দলকানা বাকশালী মিডিয়াগুলো প্রচারে নামবে।

বাকশালী মিডিয়ার কথা কেন বলছি! বিএনপির ফালূ মিয়ার এনটিভি এ ক্ষেত্রে সবাইকে পিছনে ফেলে রিপোট করেছে। রিয়াদের এক ডাক্তার দেখলাম এনটিভির নিউজে বলছেন, সাউদি আরবের সব সমস্যা মিটে গেছে। বিডি নিউজ ২৪ নামের বাকশালী অনলাইনটি একই ডুগডুগি বাজিয়েছে।

স্বাধীনতার চেতনার সরকার গত চার বছর সাউদি প্রবাসীদের নিয়ে যে কানামাছি খেলা খেললো।যদি বিএনপি ক্ষমতায় হত তাহলে প্রথম যে কাজটা করা হত, তা হল যে প্রকারেই হউক রেমিটেন্স বন্ধ করা হত। সাউদি প্রবাসীদের যে রেমিটেন্স সরকার পাচ্ছে তা মাত্র তিন মাস বন্ধ রাখতে পারলে বেয়াইন আর বেয়াই মন্ত্রীরা মিলে সাউদিতে আসতে বাধ্য হতেন।আমাদের সমস্যা সমাধানে বাধ্য হতেন।

সত্যিকার দেশ প্রেমিক সাউদি আরবের প্রবাসীরা এই শেষ কর্মটি করতে পারলেই সরকারের কানে পানি টুকবে।

নতুবা রেডি হন দেশে যাবার জন্য।


বিষয়: বিবিধ

২১৮৬ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File