---নিমকি----

লিখেছেন লিখেছেন বাকপ্রবাস ০৪ ফেব্রুয়ারি, ২০১৬, ১১:৫৩:৩৫ রাত

বানাতে কি কি লাগে

উপকরণ পরিমান জেনে নিন আগে।



- ময়দা ১ কাপ

- তেল ২ টেবলস্পুন

- ময়দা ১ টেবলস্পুন এক্সট্রা লাগবে, তার সাথে ১ টেবলস্পুন ঘি বিট করে রাখুন

- কালো জিরা ১ চা চামচ

- চাট মসালা ১ চা চামচ ( না থাকলে হালকা মরিচগুড়া, ধনেগুড়া ইত্যাদি মিক্স করে দিন, এটা ঘ্রাণ এর জন্য, প্রাণ এর আচার এর মসলা এক চিমটি নিয়ে মিক্স করে দিলেও চলবে, নিমকির সাথে যায় কোন স্ম্যালটা দিলে ভালো হবে সেটা নিজে এক্সপ্যারিম্যান্ট করে ফেলুন রিস্ক নাই।)

- লবণ ১ চা চামচ

- ডুবো তেলে ভাজার জন্য যে পরিমাণ তেল লাগবে সেটা নিজ থেকে আন্তাজ করে নেবেন

- পানি পরিমাণ মতো

------------------------------------------------------------------

- এক কাপ ময়দার সাথে দুই টেবলস্পুন তেল, লবণ, কালো জিরা সবগুলো উপকরণ মিক্স করে নিন। তারপর একটু একটু করে পানি দিয়ে খামিরটা বানাতে হবে। খামিরটা একটু শক্ত টাইপের হবে। তারপর ঢাকনা দিয়ে রেখে দিন ১৫/২০ মিনিট এর জন্য। এই ফাঁকে ময়দা ১ টেবলস্পুন তার সাথে ১ টেবলস্পুন ঘি বিট করে নিন।

- বিশ মিনিট পর খামির/ময়গার গোল্লাটা নিন, আর একটু ভালো করে মলে নিন। পুরো গোল্লাটা দিয়ে একটা রুটি বানান। সাইজটা হবে, রুটি বানানোর যে গোল তক্তা/কাঠ/পিরা থাকে তার সমান, মানে ডায়াস এর সমমান রুটিটা হবে, সেখানে ময়দা-ঘি মিক্স এর বাটারটা দিয়ে পুরো রুটিতে লেপ্টে দিন। তার উপর চাট মসলা ছিটিয়ে দিন।

- তারপর এক প্রান্ত থেকে মোড়িয়ে গুটিয়ে আনুন। আমরা ঘরে মাদুর বা পাটি বিছানে হলে সেটা যেমন এক পাশ থেকে গুটিয়ে এনে লম্বা করে ঘরের এক কোণে দাঁড়িয়ে রাখি এটাও ঠিক সেভাবে একপাশ থেকে গুটিয়ে এনে রোল করে নিন।

- পুরো রোল করার পর, রোলটা হালকা চেপে চেপে একটা বড় করে নিতে পারেন। মনে করুন ভেতরে হালকা বাতাস আছে, আপনি আলতো করে টিপে বাতাসটা বের করে দিচ্ছেন। (বোঝানো জন্য বললাম, ভুল বুঝলে বাতাস থাক, বের হয়ে কাজ নেই)

- আহা এতো কষ্ট করে বানালেন, এবার সেটা কাটতে হবে, আধা বা পৌনে এক সেন্টিমিটার সাইজে এক পাশ থেকে কেটে, ছোট ছোট টুকরা করে নিন। কাটা অংশগুলো দুই হাতের তালুতে রেখে চাপ দিয়ে চ্যাপ্টা করে গোলচ্যাপ্টা গোল্লা করে রাখুন।

- একটা একটা গোল্লা নিয়ে ছোট ছোট রুটি বানান, রুটিকে দুই ভাজ করুন প্রথমে। তারপর সেই দুই ভাজকে উপর থেকে নিচে আবার দুই ভাজ করুন। তাহলে নিমকির ট্রাইএঙ্গেল শেইপটা আসবে। তারপর আপনাকে একটা নির্মম কাজ করতে হবে, কাটা চামচ দিয়ে উভয় পাশে ঘা করে দিন পুরো নিমকি জুড়ে। তেলে ভেজে নিন।

- তেলে ভাজতে হবে মধ্যম আচে, তেল গরম হয়েছে কিনা তা দেখার জন্য ময়দার একটা ছোট টুকরা ছেড়ে দিন তেলে, সেটা যখন ভেসে উঠবে তখন বুঝতে হবে হয়ে গেছে, এবার সবগুলো ভেজে নিন। তেলটা যাতে বেশী গরম না হয়, নাহলে উপরে পুড়ে যাবে ভেতরে কাচা থেকে যাবে, একটুু কম আচে আস্তে আস্তে ভাজুন, সুন্দর প্রীতি জিনতার মতো ব্রাউন কালার আসবে। সরি প্রীতি জিনতা ব্রাউন কালার না। যাই হোক নায়িকাদের মতো সুন্দর হলেই হলো।

- একটা প্লেইটে টিস্যু পেপার রেখে তার উপর নিমকি গুলো রাখুন। তেলটা পেপারে খাবে আপনি নিমকি খাবেন। ঠান্ডা করে ফেলুন তারপর কন্টেইনারে রেখে দুই মাস পর্যন্ত খেতে পারবেন, যদিও সুস্বাদু হলে দুই দিনেই শেষ হয়ে যাবে।



ধন্যবাদ

বাকপ্রবাস।

বিষয়: বিবিধ

১৩২৯ বার পঠিত, ১৪ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

358553
০৫ ফেব্রুয়ারি ২০১৬ রাত ১২:২৭
আফরা লিখেছেন : ভাইয়া কি শুরু করেছেন এটা মেয়েদের কাজ !!!
০৫ ফেব্রুয়ারি ২০১৬ রাত ১২:৪৩
297418
বাকপ্রবাস লিখেছেন : মেয়েরাই আমার কাছ থেকে জিজ্ঞাসা করে কিভাবে কি করতে হবে
০৫ ফেব্রুয়ারি ২০১৬ রাত ১২:৪৫
297419
বাকপ্রবাস লিখেছেন :
Sanjida Juthi :
hello plz help apni nimkir recp diyeclen esyrecpbd te to apnar kase nimki bananor shepe er pic ase doya kore dite parben?
ruti ta k kivebe shepe dibo ata partec na plz help
০৫ ফেব্রুয়ারি ২০১৬ রাত ১২:৫৬
297424
আফরা লিখেছেন : তাহলে ভাইয়া একটা রিসিপি বুক বের করেন এবারের বই মেলা না হলে ও আগামীবার যেন হয় ।
০৫ ফেব্রুয়ারি ২০১৬ রাত ০১:০৮
297428
বাকপ্রবাস লিখেছেন : ভুলেও সেই কাজটা হবেনা, যদি কখনো বই বের করতে ইচ্ছে করে তাহলে টুুম্পা নামের ছড়াগুলো দিয়ে একটা ছড়ার বই হতে পারে, তবে আমার কোন প্ল্যান নেই, বলার জন্য বলা। আমার মেয়েরা বড় হলে তারা যদি ইচ্ছে করে তারাও বের করতে পারে, তাদের নিয়ে লিখা পিতার ছড়াগুলো
০৫ ফেব্রুয়ারি ২০১৬ রাত ০১:১৪
297430
আফরা লিখেছেন : টুুম্পামনিদের ২ টা ভাই আসবে ।ইনশা আল্লাহ ! তাদের নিয়ে ও অনেক ছড়া লিখবেন ভাইয়া। টুুম্পামনিরা বই বের না করলেও তারা নিশ্চয় বের করবে ভাইয়া ।
০৫ ফেব্রুয়ারি ২০১৬ রাত ০১:২৩
297431
বাকপ্রবাস লিখেছেন : Rolling on the Floor Rolling on the Floor Rolling on the Floor ছেলে ভালো লাগেনাTongue Tongue Tongue বোনদের নিয়ে লিখা ভাইরা প্রকাশ করবেনা, বলবে আমাদের নিয়ে লিখনাই আবার ছাপিয়ে দেব, খেয়ে কাজ নাই
358576
০৫ ফেব্রুয়ারি ২০১৬ সকাল ০৯:০৯
হতভাগা লিখেছেন : মিলাদের শেষে যে প্যাকেট হাতে ধরিয়ে দিত তাতে একটা আইটেম হিসেবে নিমকি থাকতো । তুলনামূলকভাবে নোনতা ছিল বলে খেতে ভাল লাগতো না ।

তবে এখন খেতে ভালই লাগে , বিশেষ করে ছোটগুলো যে গুলো ক্রিস্পি এবং হালকা বিট লবন ও ঝাল আছে ।
০৫ মার্চ ২০১৬ দুপুর ১২:৩৯
299469
বাকপ্রবাস লিখেছেন : হা হা হা মিলাদে জিলাপী ডাবল নেবার চেষ্টা করতাম, সবাই হাত বাড়িয়ে দিতো, একবার নিয়ে আবার হাত দিতাম, সামটাইম সফলও হওয়া যেতো
358620
০৫ ফেব্রুয়ারি ২০১৬ সন্ধ্যা ০৬:৪৮
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : দেশে চইলা আসেন। আপনাকে কুক করে একা হোটেল খুলব!
০৫ মার্চ ২০১৬ দুপুর ১২:৪০
299471
বাকপ্রবাস লিখেছেন : চিন্তায় রাখলাম
361393
০৫ মার্চ ২০১৬ দুপুর ১২:৩৮
আশাবাদী যুবক লিখেছেন : সবুজ ভাইয়ের ভালো প্রস্তাব!!!!!
০৫ মার্চ ২০১৬ দুপুর ১২:৪০
299472
বাকপ্রবাস লিখেছেন : উনি নিজেই খেয়ে শেষ করে দেবে, কাস্টমার লাগবেনা
361419
০৫ মার্চ ২০১৬ বিকাল ০৪:৩৯
আশাবাদী যুবক লিখেছেন : Love Struck

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File