- Puff Pastry

লিখেছেন লিখেছেন বাকপ্রবাস ০৫ নভেম্বর, ২০১৫, ১১:১৯:৪১ সকাল



(নিজের তৈরী)

ময়দা ৩ ১/২ কাপ

একটু করে লবণ

৪৫০গ্রাম (আধাকাপ) আনসল্টেড বাটার লাগবে, ৫০গ্রাম এর মতো খামির এর সাথে মিক্স করবেন বাকিটা ৩ অথবা ৪ভাগ করে রেখে দিন, পরে রুটি বানিয়ে দেয়া হবে।

৩/৪ টিএপি লেবু রস

১ – ১ ১/২ কাপ ঠান্ডা পানি

সব উপকরণ ভালো করে মিক্স করে খামির বানাতে হবে। কিভাবে মিক্স করতে হবে সেটা আর ব্যাখ্যা করলামনা, সবাই জানেন, পানি কতটুকু হবে আর লবন কতটুকু দেবেন সেটা নিজেদের আন্তাজে দিয়ে দেবেন।

খামির ২০/৩০ মিনিট ঢেকে / রেপিং পেপার মুড়িয়ে রেখে দিন।

রুটি বানান গোল হবেনা, চার কোনা হবে এবং পাশে লম্বাটে হবে, ছবিতে দেখুন, বাটার মিক্স করুন এক অংশ পুরো রুটিটাতে, উপরে ময়টা ছিটিয়ে দিন, তারপর ভাজ তিন ভাজ করে ফ্রিজে রেখে দিন ২০মিনিট।

এভাবে প্রত্যেকবার বানিয়ে বাটার লাগাতে হবে, ময়দা ছিটিয়ে দিতে হবে, ফ্রিজে রাখতে হবে।

ফ্রিজে রাখার কারনটা হলো, বাটার এর জন্য খামির নরম হয়ে যাবে তাই ফ্রিজে রেখে সেটাকে টান্ডা করে বানানোর উপযোগী করা হয়। কারো যদি বানাতে বা বেলতে প্রবলেম হয় ফ্রিজে রাখবেন ঠান্ডায় জমে যাবে, ময়দা ছিটিয়ে বেলে নেবেন।

শেষবারে পাতলা রুটি বানিয়ে কেটে যে শেইপে বানাতে চান সেভাবে কেটে ভেতরে সবজি, কিমা যা দিতে চান দিয়ে পুলি পিঠার মতো কাটা চামচ দিয়ে চেপে চারপাশ লাগিয়ে দিন।

ওভেন প্রি হিট করে রাখুন যতো বেশী হিট আছে দিয়ে রাখুন, কত ডিগ্রীতে দেবেন বলছিনা কারন একটা একটা ওভেন এর হিট এক এক রকম, যত বেশী পারা যায় দিয়ে রাখুন।

ডিম ফেটে উপরে ব্রাশ করে নিন, ওভেনে দিয়ে দিন। আন্তাজ বুঝে বাকিটা করে নেবেন, ডিম ফেডানো এক্সট্রা থাকলে মাঝখানে আবার ব্রাশ করে দিতে পারেন, দেখতে সুন্দর দেখাবে।

আমি সব নিয়ম ঠিক মতো করতে পারিনি, আমার অপিস আছে, রাতে এসে করি, শুক্র বারে স্টার্ট করে, রেখে দিয়েছি, শনি বারে একটু রবি বারে একটু এভাবে করতে করতে সোমবারে এসে শেষ করলাম, শুতরাঙ বুঝতেই পারছেন আন্তরিকতার অভাব ছিল সময় অভাবে, আর প্রথমবার বানাচ্ছি কেমন হয় না, হয় সেই ভয়ে কিমা বা ভেজিটেবল আইটেম না করে নিউটেলা ছিল সেটা দিয়ে চালিয়ে দিলাম।

রুটিটা আমি বানিয়েছি ষ্টিল এর বড় থালাকে উল্টিয়ে তার উপর, কারন রুটি বানানোর যে পিরা বা কাঠ সেখানে এই সাইজ এর হবেনা।

ধন্যবাদ সবাইকে।





বিষয়: বিবিধ

১১৭৫ বার পঠিত, ৬ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

348558
০৫ নভেম্বর ২০১৫ দুপুর ০১:৩১
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : ওভেন ছাড়া কেমনে বানাই???
০৫ নভেম্বর ২০১৫ দুপুর ০১:৩৫
289316
বাকপ্রবাস লিখেছেন : একটা বড় পাতিলে বালি দিয়ে তার উপর একটা ফ্রেম রেখে, ট্রে টা বসাতে হবে,উপরে ঢাকনা দেবার আগে গামছা তয়লা জাতীয় সুতি কাপড় দিতে হবে, যাতে ঘামলে ভেতরে না পড়ে
348597
০৫ নভেম্বর ২০১৫ সন্ধ্যা ০৭:৫৩
শেখের পোলা লিখেছেন : বাঃ দারুন হয়েছে৷খেতে কেমন জানিনা৷ আশাকরি খাসা৷ ধন্যবাদ৷
০৭ নভেম্বর ২০১৫ দুপুর ১২:৩৪
289490
বাকপ্রবাস লিখেছেন : ফাটাফাটি হয়েছিল
348722
০৭ নভেম্বর ২০১৫ রাত ১২:৪০
০৭ নভেম্বর ২০১৫ দুপুর ১২:৩৪
289491
বাকপ্রবাস লিখেছেন : Rolling on the Floor Tongue Love Struck Winking ;Winking Love Struck

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File