# বেণীমাধব

লিখেছেন লিখেছেন বাকপ্রবাস ২১ সেপ্টেম্বর, ২০১৫, ১১:৩৬:৪১ সকাল



"বেণীমাধব, বেণীমাধব তোমার বাড়ী যাব," কবি জয় গোস্বামীর কবিতাটা লোপামূদ্রা মিত্র এর গাওয়া গান। এক সময় শুনতাম সারাদিন, সারারাত, শেষ হলে আবার শুরু। মা'র চিকিৎসার জন্য যখন কলকাতায় গিয়েছিলাম তখন বড় ভাইয়া সময় পেলে বিকেলে চলে যেতেন রবিন্দ্র সদনে, বিশেষ করে শুক্রবারে, সেখানে কিছু সাহিত্যিক বন্ধু যোগাড় হয়ে গিয়েছিল, এমনকি কবি যতিন্দ্রমোহন বাগচি এর নাতিন এর সাথে পরিচয় হয়ে তাদের বাসায়ও ঘুরে এসেছিলেন। আমি মাঝের মধ্যে যেতাম রবিন্দ্রসদনে, আর যেহেতু শুক্রবারে সেখানে নানান সাংস্কৃতিক প্রোগ্রাম থাকে আমি মনে মনে ভাবতাম জয়গোস্বামীকে যদি দেখতাম ভালো হতো। শুধুমাত্র বেণীমাধব কবিতা এবং লোপার গাওয়া সূত্রে জয়গোস্বামীকে দেখার ইচ্ছাটা জেগেছিল। একদিন দেখলাম তিনি হাজির একটা প্রোগ্রামে, স্বরচিত কবিতা পাঠের আসরে। অনুষ্ঠান শেষে ভাই দেখা করল, ভাইয়ারা তখন জলঘড়ি লিটলম্যাগ প্রকাশ করতো, এখন অবশ্য হয়না। জয়গোস্বামীকে একটা উপহার দিলেন। আমি শুধু দেখলাম কাছ থেকে। জয় গোস্বামী যিনি আপাদমস্তক কবি, তার শরীর, চেহারা সবই যেন বলে দেয় ইনি কবিই হবেন, অন্য কিছু নয়। সেই জয় গোস্বামী আসলেন আমার শহরে, সাক্ষাৎকার দিয়েছেন একটা সেটা পড়তে পড়েত ভাবলাম একটু শেয়ার করি।

লিংক : Click this link

বিষয়: বিবিধ

৯৪৭ বার পঠিত, ৬ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

342795
২১ সেপ্টেম্বর ২০১৫ দুপুর ০১:০৪
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : ভারতিয় সাহিত্যিকরা বাংলাদেশে বাঙ্গালি হয়ে যান আর নিজের দেশে খাঁটি ভারতিয়।
২১ সেপ্টেম্বর ২০১৫ দুপুর ০২:৫৫
284133
বাকপ্রবাস লিখেছেন : তাগো বাজার নষ্ট হইয়া গেছে হিন্দির জোয়ারে তাই বাংলাদেশ এর বাজার ধরার লাইগা এমনটা করে, একটু সেক্রিফাইস কইরা হেতাগো বই কিনবেন আর কি
342812
২১ সেপ্টেম্বর ২০১৫ দুপুর ০২:০৩
দুষ্টু পোলা লিখেছেন : ভালো লাগলো ধন্যবাদ
২১ সেপ্টেম্বর ২০১৫ দুপুর ০২:৫৫
284134
বাকপ্রবাস লিখেছেন : Good Luck Good Luck Good Luck
342897
২২ সেপ্টেম্বর ২০১৫ রাত ০১:৪২
আফরা লিখেছেন : বাকপ্রবাস ভাইয়া আমাদের ব্লগ ঈদ আনন্দ অনুষ্ঠানে আপনাকে আপটা পাট দেয়া হয়েছে সময় মত হাজির থাকবেন আশা করি ।
২২ সেপ্টেম্বর ২০১৫ সকাল ১১:২৩
284245
বাকপ্রবাস লিখেছেন : কখন থাকতে হবে হিন্টস দেবেনGood Luck Good Luck

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File