- নিতান্তই একান্ত / Purity Ball (৪)

লিখেছেন লিখেছেন বাকপ্রবাস ০৯ জুলাই, ২০১৫, ০৬:২২:৩৭ সকাল



পর্ব তিন এ আমরা জেনেছি আবিদা ইসলাম ধর্ম গ্রহণ এবং তার প্রতিক্রিয়া। আবিদার মা কোনভাবেই বিষয়টা মেনে নিতে পারছিলেননা। এবং মা এর প্রতি আবিদা যুক্তি ছুড়ে দিয়েছিলেন, একজন সন্তান যখন এলকোহল ছেড়ে দেয়, প্রতি রাতে ভিন্ন জনের সাথে রাত্রি সহবাস ছেড়ে দেয়, একটা সুশৃংখল যুক্তিপূর্ণ সুন্দর জীবন বেছে নেয় তাহলে প্রত্যেক মা বাবার কাছে এটা একটা অত্যন্ত খুশীরই ব্যাপার, এবং আমি ইসলাম ধর্ম গ্রহণ করার ফলে এভাবে নিজেকে বদলে নিয়েছি।

আমরা এটাও জেনেছি পাশ্চাত্যে একজন কিশোর বা কিশোরী যখন তারা যুবক বা যুবতী হতে চলে তখন তারা সম্পূর্ণ ব্যাক্তি স্বাধীনতার ভোগ করে, তারা চাইলে মা বাবাকে ছেড়ে একা থাকতে পারে, এবং তারা নিজের সিদ্ধান্ত নিজেরাই নিতে পারে। আরো একটা ব্যাপার লক্ষণীয় সেটা হলো, তারা বিয়ে করার পূর্বে নিজেরা নিজেদের সঙ্গী নির্বাচন করে এবং একত্রে বসবাস করতে থাকে, তারপর যদি এই সিদ্ধান্তে উপনিত হয় যে সঙ্গী নির্বাচন ঠিক আছে, তাহলে বিবাহ বন্ধনে আবদ্ধ হবে। এভাবেই তাদের বিয়েগুলো হয়ে থাকে, তারা যেহেতু একসাথে থাকে সুতরাং সহজেই অনুমেয় তারা ছিল স্বামী-স্ত্রীর মতো, আর যখন সম্পর্কটা বিবাহ অব্দি গড়ায়না তখন আবার খুঁজতে হয় নতুন সঙ্গী এমন একটা চক্রে পড়ে তারা যখন বিবাহ বন্ধনে আবদ্ধ হয় তখন কেউ আর নিশ্চয়তা দিতে পারেনা এটা তাদের প্রথম সহবাস। আমাদের যুব সমাজ একটা শব্দ প্রায়ই উচ্চারণ করে থাকে সেটা হলো ডেট বা ডেটিং, পাশ্চাত্যে প্রেমিক যুগল যখন প্রথম ডেট এ যায় তার মানে ধরে নেয়া যেতে পারে যে তারা আর বিশুদ্ধ নেই, তারা এভাবে কতবার কতজনের সাথে ডেট এ যায় তার কোন ইয়াত্যা নেই।

পাশ্চাত্যে এই ভার্জিনিটি সমস্যাটা অন্যতম প্রধান সমস্যা। এই সমস্যা নিয়ে যারা একটু চিন্তিত তারা একটা উপায় বের করেছেন, সেটা হলো Purity Ball। আসুন আজকে আমরা পরিচিত হব এই পিউরিটি বোল এর সাথে।



Purity Ball এই ব্যাক্তি বা সামাজিক আন্দোলন এর সূত্রপাত আমেরিকা থেকে। সেখানে খ্রীষ্টান যেসব পরিবারগুলো উদ্বিগ্ন তাদের সন্তানদের বিশুদ্ধতা নিয়ে তারা এই Purity Ball এর আয়োজন করতে থাকলেন। বর্তমান বিশ্বে এ পর্যন্ত ১৭টি দেশে ৪৮টি রাজ্যে Purity Ball অনুষ্ঠান এর আয়োজন হয়ে থাকে।

Purity Ball হলো বিশুদ্ধতা, প্রত্যেক কন্যা বিবাহ পূর্ব পর্যন্ত বিশুদ্ধ থাকবে এমন একটা আত্মিক, পারিবারিক এবং সামাজিক চুক্তি। এ শপথ নিয়ে থাকে কন্যারা তার বাবার সাথে অন্তরারে আয়োজক গীর্জা এবং স্বাক্ষী থাকবে সমাজ। সুতরাং এখানে ব্যাক্তি, ধর্ম, সমাজ এই তিনটা পক্ষ জড়িত এবং উদ্দেশ্য হলো ব্যক্তি বা শরীর এর বিশুদ্ধতা।

আমি আগেও বলেছি পাশ্চাত্য ধর্মটা উপসানলায় এর উপর ছেড়ে দিয়েছে এবং তারা শুধু উপাসনালয় এর যাওয়া আসার করাতেই ধর্ম চর্চাটা সীমাবদ্ধ রেখেছে। বাইবেলে যদিও পিওরিটি বা বিশুদ্ধতার কথা আছে তবুও তারা যে বাইবেলের বাণী রাখতে গিয়ে এই Purity Ball এর সূত্রপাত করেছে তার চাইতে অধীক যৌক্তিক কারন হলো, তারা নারী পুরুষ এর অবাধ মেলামেশা এবং তার ফল স্বরূপ পরিবার আর সমাজে যে গোলযোগ সৃষ্টি হলো তা থেকে রক্ষা পাবার একটা উপায় হিসেবেই এই আন্দোলন আয়োজন।

তারা একটা নির্দিষ্ট সময়ে গীর্জা অথবা বড় কোন হোটেলের বল রুমে Purity Ball এর আয়োজন করে থাকে। Purity এর সাথে Ball শব্দটা আসার কারন হলো এই আয়োজনে শপথ নেবার পর Ball ডেন্স এর আয়োজন থাকে, যেখানে কন্যা আর পিতা একসাথে নাচটা দেয়।



কন্যার বয়স কোন বিষয় না, সাত হোক কিংবা নয়, সে যখন দুনিয়াটাকে দেখতে শিখবে তখনই পিতা-মাতা তাকে নিয়ে আসবে Purity Ball এই আয়োজনে। তাকে পরিচয় করিয়ে দেবে নতুন একটা বিষয় এর সাথে যেটা সে বুঝবে আরো অনেক পরে তবে এখন থেকেই প্রস্তুতি নিয়ে রাখা। কন্যারা ধর্ম/গীর্জাকে স্বাক্ষী রেখে সমাজের সামনে পিতার কাছে প্রতিজ্ঞাবদ্ধ হয় যে, বিবাহ পূর্ব পর্যন্ত সে কারো সাথে সহবাস করবেনা। এভাবে বিশুদ্ধ থাকার একটা প্রকৃয়া তারা মেনে চলার চেষ্টা করছে। বিষয়টা অত্যন্ত গুরুত্বপূর্ণ এবং সাধুবাদ পাবারও যোগ্য। এখন প্রশ্ন আসতে পারে ছেলেরা কি ধূয়া তুলসি পাতা? তারা কেন শপথ নেবেনা! না তাদের শপথ নিতে হয়না, তারা শুধু অনুষ্ঠান এর উপস্থিত থেকে বিষয়টা অনুধাবন এর চেষ্টা করবে, যাতে তারাও সীমালঙ্ঘন না করে।

ইসলামে নারীর সুরক্ষার জন্য যে হিজাবগুলো আছে তাতে পাশ্চাত্যের অভিযোগ এর অন্ত নেই, আসলে প্রকৃতিই এমন যে নারীকেই একটু রয়ে সয়ে চলতে হয় বেশী, সৃষ্টিকর্তা এভাবেই নারীর গড়ন দিয়েছেন এবং ইসলামে নারীকে একজন পুরুষ এর চাইতেও বেশী সম্মান জনক অবস্থানে রাখে এই সত্যটা পাশ্চাত্য জেনে এবং না জেনে প্রতিনিয়ত প্রপাগান্ডার আশ্রয় নিয়ে থাকে, যার ফলে পাশ্চাত্যের নাগরিকদের কাছে ইসলাম বলুন আর হিজাব বলুন সবই এক ভয়ংকর ব্যাপার হয়ে দাঁড়িয়েছে।



এবার আসা যাক Purity Ball এর কিছু ফলাফল নিয়ে আলোচনা করা যাক।

রাচেল এর বসয় ১৭, যে কখনো ডেট করেনি। সে Purity এর শপথ নিয়েছে। সে প্রতিজ্ঞাবদ্ধ তার এই শপথ এর প্রতি। তবুও যখন প্রশ্ন করা হয় তোমার চারপাশে সবাই যখন আনন্দ ফূর্তি করে তুমি কিভাবে নিজেকে সামলে রাখ? সে বলল, " সত্যি ব্যাপারগুলো খুবই নাটকিয়, বন্ধুদের কাছে যখন শুনি এ সপ্তাহের পরিচয়ে ডেট এ চলে যায় আবার সম্পর্কও চুটে যায়, মাসের শেষে তিন চারজন ছেলে বন্ধু জুটে যায়, এসব আমাকে বিমর্ষ করে তুলে। আজকে শুনি সম্পর্ক ভেঙ্গে গেছে, কেউ একজন প্রেমে পড়েছে, অহ নতুন বয় ফ্রেন্ড দেখছি! ইত্যাদি সাইকো ব্যাপারগুলো দেখছি নিয়ত আর আমি এড়িয়ে চলার চেষ্টা করি।

রাচেল এর ছোট বোন ক্লেইরি, বয়েস ১৩। সেও এই বয়সে সচেতন হয়ে গেছে, তার কাছে পিউরিটি মানে হলো ছেলে বন্ধুর সাতে এমনভাবে মেশা যাবেনা যাতে করে পিউরিটি ভঙ্গ হয়, সে তার প্রথম চুমুটা বিয়ের দিনই দিতে চায়, তার আগে নয়।

প্রতিজ্ঞা করেও সেটা কিন্তু ধরে রাখতে পারেনি ২৭ বছরের জেসিকা। হাইস্কুল পূর্ব পর্যন্তা তার কোন ছেলে বন্ধু ছিলনা। ১৯বছর বয়সে সে প্রেম করার সম্মতি পেয়েছিল প্রেম করার, তার পরিবার থেকে। তারপর ঘটেছিল সেই অপ্রত্যাশিত ঘটনাটা। সে যখন পরিবারে জানাল সে প্র্যাগন্যান্ট তখন মা-বাবা এবং সে তিনজন মিলেই কেঁদেছিল খুব। তারপর তারা সিদ্ধান্ত নিয়েছিল বিয়ের আয়োজন করার, অন্যকোন পথ খোলা ছিলনা তখন। কিন্তু পরক্ষণে জেসিকার মনে হলো একটা সন্তানের জন্য এই বিয়েটা হতে যাচ্ছে, এটা হতে পারেনা, আর ছেলে বন্ধুটাও তার জন্য সঠিক নির্বাচন ছিলনা, তাই বিয়েটো আর হলোনা, মাঝখানে পৃথিবীর মুখ দেখতে পেলনা একটা প্রাণ।



লোক মুখে প্রচলিত একটা চিরন্তন সত্য কথা বলে শেষ করছি আজকের মতো, সেটা হলো, " আগুণের পাসে মোম রাখলে সেতো গলবেই।" ব্যাপারটা আসলে এমনই, পাশ্চত্য পিউরিটি দেয়ে যে বাঁধ দিতে চাইছে সেটা যেন সমুদ্রের বুকে বালির বাঁধ। ঢেউ না লাগতে মিলিয়ে যাবার মতো। কোথায় সমস্যা সেটা পর্যন্ত ভাবার সাহস তাদের কখনো হবে বলে মনে হয়না, যতদিন না পর্যন্ত প্রকৃতি তার প্রতিশোধটা না নেয়। অসভ্য হতে হতে কতো মানব সভ্যতা ধুলোয় মিশে গেছে ইসলামের ইতিহাসে তার ইংগীত দিয়েছে বার বার।

চলবে...

বিষয়: বিবিধ

১০৪৩ বার পঠিত, ১২ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

329277
০৯ জুলাই ২০১৫ সকাল ০৮:০১
শেখের পোলা লিখেছেন : আপনার চলা অব্যাহত হোক৷ একটা নতুন জিনিষ শিখলাম-'পিওরিটি বল৷' ধন্যবাদ৷
০৯ জুলাই ২০১৫ রাত ১০:৫৪
271695
বাকপ্রবাস লিখেছেন : বল ড্যান্স দিবেন নাকি!!!
329281
০৯ জুলাই ২০১৫ সকাল ০৯:২০
হতভাগা লিখেছেন : এত কাহিনী করবে , তবুও ইসলামের ছায়াতলে এরা আসবে না ।

ব্যাপারটা ইগোর ।
০৯ জুলাই ২০১৫ রাত ১০:৫৫
271696
বাকপ্রবাস লিখেছেন : খাচিলত ছাড়তে কষ্ট হয়ে যায়, ধর্ম ছাড়াতো আরো কঠিন
329289
০৯ জুলাই ২০১৫ সকাল ১০:২১
ছালসাবিল লিখেছেন : ওরা ইসলামকে মনেকরে সেকেলে অথচ পরন্ত ওরা ইসলামের দিকেই ছুটে চলছে ভাইয়া। Day Dreaming জাজাকাল্লহা Love Struck
০৯ জুলাই ২০১৫ রাত ১০:৫৬
271697
বাকপ্রবাস লিখেছেন : ওদের মিডিয়ার কারনে মোটামুটি সবাই ইসলাম আতঙকে ভোগে
329366
০৯ জুলাই ২০১৫ বিকাল ০৪:৪৪
নুর আয়শা আব্দুর রহিম লিখেছেন : আস্সালামু আলাইকুম ওয়া রাহামাতুল্লাহি ওবারাকাতুহু। সুন্দর লেখাটির জন্য ধন্যবাদ।
০৯ জুলাই ২০১৫ রাত ১০:৫৬
271698
বাকপ্রবাস লিখেছেন : ওয়াইলাইকুম আসসালাম, খুবই ধন্যবাদ জানবেন
329480
১০ জুলাই ২০১৫ রাত ১০:০৯
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : ভালো লাগলো
তবুও তারা ফিরছে আদর্শের দিকে।
১১ জুলাই ২০১৫ সকাল ১১:৪১
271834
বাকপ্রবাস লিখেছেন : হুম েচষ্টা করেছ মন্দ ইক
329501
১১ জুলাই ২০১৫ রাত ০২:৪৫
বৃত্তের বাইরে লিখেছেন : ভালো যে কোনো কাজ তা যেই ধর্ম,বর্ণ বা গোত্রের হোক না কেন তা অবশ্যই ভালো। আমাদের মুসলমানদের যেমন রকমফের আছে তাদের মধ্যেও আছে। ফলাফল যাই হোক চেস্টা তো করছে।
সিরিজের জন্য ধন্যবাদ ভাইয়া আপনাকে Good Luck Good Luck
১১ জুলাই ২০১৫ সকাল ১১:৪১
271833
বাকপ্রবাস লিখেছেন : আমারো সহমতGood Luck Good Luck

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File