Rose I Don't Want To See আমাদের পররাষ্ট্রনীতিঃ বিপন্ন স্বাধীনতা I Don't Want To See Rose

লিখেছেন লিখেছেন বাকপ্রবাস ০৭ সেপ্টেম্বর, ২০১৩, ০৭:০০:০০ সন্ধ্যা



পরিবর্তনশীল বিশ্বরাজনীতির প্রেক্ষাপটে রাষ্ট্রের কাঠামো, ভূমিকা, আন্ত এবং বহিরাষ্ট্রের সাথে সম্পর্ক বা বন্ধুত্ব ইত্যাদি বিষয়গুলো সময় এবং প্রেক্ষাপটের সাথে তাল মিলিয়ে নিয়ত পরিবর্তন হয়। ব্যাক্তির মতো রাষ্ট্রের ও বন্ধু আছে বা থাকে এবং ব্যাক্তি বন্ধুর মতো রাষ্ট্রের বন্ধুও স্বার্থের জন্য শত্রুও হয়ে যায়। আর এসব বিষয়গুলো নিয়ে রাষ্ট্রের যে ভূমিকা, তা প্রকাশ পায় পররাষ্ট্রনীতির মাধ্যমে। একটা সঠিক, যুগোপযোগী, বাস্তব পরিস্থিতির সাথে সামজ্ঞস্য রেখে পররাষ্ট্রনীতি নির্ধারণ করাই আধুনিক রাষ্ট্রের অন্যতম ও মূখ্য কাজ।

তাই আজকের মিলন মেলার আলোচ্যঃ "আমাদের পররাষ্ট্রনীতিঃবিপন্ন স্বাধীনতা।"

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের পররাষ্ট্রনীতির মূল যে সূর তা হল, "সকলের সাথে বন্ধুত্ব, কারো সাথে শত্রুতা নয়"।

সুরটা খুবই সুন্দর এবং যুগোপযোগী বলা যায়। কিন্তু অত্যন্ত বেদনা এবং দুঃখের বিষয় বর্তমান সরকার সব চেয়ে তাচ্ছিল্য এবং অবহেলায় পররাষ্ট্রনীতি চালনা করেছে। তাতে একটা স্বাধীন রাষ্ট্রের নাগরিক হিসেবে আমি বা আমরা অনেকে লজ্জিত এবং সংকিত!

তার কারণ হলো আমাদের পররাষ্ট্র মন্ত্রণালয়, পররাষ্ট্রমন্ত্রী প্রথমেই বলে দিয়েছেন "বাফার" শব্দটাই তিনি জানেননা।যে শব্দটা রাষ্ট্রবিজ্ঞানের একজন প্রাথমিক ছাত্র বুঝেন, সেটা পররাষ্ট্রমন্ত্রী জানেনা। তবুও তিনি তার পদে বহাল থেকে, পররাষ্ট্র মন্ত্রী হিসেবে বিশ্ব ভ্রমনের রেকর্ড করেছেন। নিজের কাছে ক্যামরা রেখে ছবি তুলে প্রদর্শন করেছেন, আর লালসাপূর্ণ হাসি দিয়ে বিকৃত যুব সমাজের কাছে স্বপ্নের রানী হতে চেয়েছেন।

অপরদিকে আমরা অকাতরে বিলিয়ে দিয়েছি সব ভারতকে। ট্রানজিট বা ট্রানশিফ্ট এর নামে ভারতের দীর্ঘ দানবগাড়ী মাড়িয়ে গেছে আমাদের চলার পথ। আমরা নদী ভরাট করে রাস্তা করে দিয়েছে অন্য রাষ্ট্রকে। বিনিময়ে আমাদের ফেলানী ঝুলে মরেছে কাটাতারে। আমরা প্রতিবাদ করতে জানিনা, আমরা আজ নির্মোহ ভাবে সব সয়ে যাচ্ছি। তাই শংকা জাগে সত্যিই কি আমরা স্বাধীনতা ধরে রাখতে পারছি বা পারব?

লিখতে গেলে শেষ করা যাবেনা, তাই আমি শুরুটা করে দিলাম। আপনাদের চিন্তা-ভাবনা শেয়ার করুন কি করে আমরা আমাদের স্বাধীনতাকে ধরে রেখে বিশ্বের কাছে জানিয়ে দিতে পারি, "আমরা বাংলাদেশী, আমাদের দেশ বাংলাদেশ।"

মন্তব্য করুন : আপনি কি মনে করেন বর্তমান বাংলাদেশের পররাষ্টনীতি সঠিকভাবে এগুচ্ছে? বর্তমান জোট সরকারের পররাষ্ট্রনীতির অর্জন এবং ব্যর্থতা, আমাদের বর্তমান পররাষ্ট্রনীতি নিয়ে আপনার ধারণা, কেমন চলছে পররাষ্ট্রনীতি এবং কেমন হওয়া উচিত, বিশ্বের অন্যান্য দেশের পররাষ্ট্রনীতির সাথে তুলনা স্বাপেক্ষে আমাদের করনীয় কি হতে পারে?

((বিশেষ জ্ঞাতব্যঃ আজকের মিলন মেলার সিডিউল ছিল ব্লগার আবু আশফাক-এর। কিন্তু টেকনিক্যাল জঠিলতার কারণে তার পিসিতে টুডে ব্লগ ওপেন হচ্ছেনা। তাই মিলন মেলা-এর পক্ষ থেকে আমাকে দায়িত্ব প্রদান করায় তাৎক্ষনিক প্রস্তুতির মাধ্যমে এই পোষ্ট প্রদান করা হলো))

বিষয়: বিবিধ

১৭৫১ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File