সরকারের উন্মুক্ত ভারত প্রেম কোথায় নিয়ে যাচ্ছে আমাদের?

লিখেছেন লিখেছেন এম এম ওবায়দুর রহমান ১৪ মার্চ, ২০১৪, ১০:৫১:৩০ সকাল



বিশ্বের যেকোন দেশ সুযোগ পেলে তাদের ঐতিহ্য সাংস্কৃতি প্রদর্শন করে। সেই দেশের সৃজনশীল ব্যাক্তিদের প্রমট করে। আর আমরা?

বিশ্বকাপ ক্রিকেটের উদ্ধবোধন করলাম অন্য একটি দেশের থেকে ধার করে শিল্পী এনে! যারা ভিন্ন ভাষায় গান পরিবেশন করলেন। সেখানে সমাজের এলিট শ্রেনির লোকজন কনর্সাট দেখলেন বটে, তবে তাতে দেশের কোন উপকার হলনা। কেননা সেখানে আমাদের ভাষা আমাদের শিল্পী আমাদের কালচার চরম ভাবে উপেক্ষিত হয়েছে।

আমরা দেখলাম গভীর হতাশা নিয়ে আইয়ূব বাচ্চু বললো, "আপনারা যারা কষ্ট করে বাংলা গান শুনছেন তাদের অনেক ধন্যবাদ ... আপনাদের হাত না চলুক, চোখ আর কান তো খোলা আছে ... এতেই চলবে, হাততালি এখন খরচ করে লাভ নেই ... হাততালি পরের জন্য রেখে দিন, চোখ কান খোলা আছে এটাই যথেষ্ট ... আপনারা ধৈর্য ধরে বাংলা গান শুনছেন, তার জন্য অনেক ধন্যবাদ ... Love You Guyz ... আর একটি গান গাইবো কেবল !!

আর একটি গান গাইবার লোভ শিল্পীর থাকতেই পারে।

যেখানে আরো বড় বড় তারকারা উপেক্ষিত হয়েছেন কিন্তু কিছু বলেন নাই। কারণ রাষ্ট্র এত বেশি ক্ষমতার মালিক যে এখানে প্রতিবাদ দুরে থাকুক, যদি কোন একটি আচরণ সরকারের পছন্দ না হয় তবে কালো তালিকায় যুক্ত করে তাকে নির্বাসন দেওয়া হয়।

সরকারি বেসরকারী টিভি বা রেডিও স্টেশনে ডাকা হয় না। শিল্পীর রুটি রোজগার বন্ধ করে দেওয়া হয়। অনেক বড় শিল্পীকে দেখেছি কালো তালিকার কারনে তাদের ক্যারিয়ার শেষ হয়ে গিয়েছে।

মনে পড়ে ন্যান্সি নামের এক শিল্লী বিরোধী দলের সাপোর্টার শুনে তার বাড়িতে রাত বিরাতে পুলিশ হানা দিয়েছিল!

এ এক বিচিত্র দেশ।

অভাবনীয় সব কাজ কর্ম।

ভাবতে পারেন,আইসিসির বিশ্বকাপ। অথচ মঞ্চে নেই আইসিসির কোনো কর্মকর্তা, নেই কোনো দেশের ক্রিকেট দলের কোনো সদস্য বা বোর্ডের কর্মকর্তা। অথচ প্রধানমন্ত্রী কয়েকজন মন্ত্রীকে নিয়ে কনসার্টে এসে বিশ্বকাপের উদ্বোধন ঘোষণা করলেন! তারপর যথরীতি আতশবাজি উড়ানো হলো, সিডিউল মতো এ আর রহমান সহ ভারতীয় শিল্পীরা ইনডিয়ান কালচার প্রদর্শন করলেন!

জানিনা এতে দেশের কি উপকার হলো। তবে ইনডিয়ার অনেক উপকার হয়েছে। তাদের শিল্পীরা ব্যাগ ভরে টাকা নিয়ে দেশে গেলেন।

বিশ্ব দেখলো একটি স্বাধীন দেশে ইনডিয়ান কালচার কতটা প্রভাবিত।

খুব হতাশ লাগছে আজ।

স্বাধীনতার ৪৩ বছর পার হলেও আমরা যে মনমানুসিকতায় এখনো পরাধীন তা বেশ টের পাই। কেননা আমরা বাংলা সিনেমাকে, বাংলা নাটক কে, বাংলা গানকে ভালোবাসতে পারিনি। ভালোবাসতে পারিনি আমাদের কবি সাহিত্যিকদের। এই দেশে নোবেলজয়ি ইউনুস থাকলেও আমরা ভারতের আমত্বসেন কে দিয়ে আমাদের বই মেলা উদ্ধবোধন করিয়ে সুখ পাই!

এমন একটি প্রতিবেশি দেশ ইনডিয়া যারা এত বছরেও পারেনি তাদের দেশে আমাদের টিভি চ্যানেল গুলি প্রবেশ করতে দেবার মত মনমানুসিকতা অর্জন করতে। অথচ আমরা বেহায়াদের মত তাদের চলচিত্র সিনেমা পযন্ত আমদানি করে প্রদর্শন করি। ঘরে ঘরে চলে তাদের অগনিত টিভি চ্যানেল।

হিন্নমনতার চরম প্রদর্শন করে আমরা প্রমট করছি দেশে হিন্দি ভাষা! বিজাতীয় হিন্দি ভাষার কাটুন প্রচার করায় আমাদের সন্তানদের ভাষা এখন হিন্দি!

ইনডিয়ান ক্রিকেট কর্তারা একবারেরো জন্য ডাকলো না আমাদের ছেলেদের উল্টা কয়েক দিন আগে ষড়যন্ত্র করলো আমাদের টেষ্টস্টাণ্ড কেড়ে নেবার!

ভাবতে কষ্ট হয় যেই দেশ প্রতিদিন পাখির মত করে নির্বিচারে আমার দেশের নাগরিকদের সিমান্তে হত্যা করছে তাদের প্রতি আমাদের দরদ কি করে এতও বেশি হয়??

ফেলানিকে হয়ত সরকার ভুলে গেছে। কিন্তু আমরা কিকরে ভুলতে পারলাম?

যেই দেশের আদালত বধীরের মত আমাদের বোনের হত্যাকারীকে জাতিয় বীর ঘোষণা করে রায় দিতে পারে তারা কি করে আমাদের বুকের উপর দাড়িয়ে উদাম নৃত্য করে?

বিষয়: বিবিধ

১৬৫৭ বার পঠিত, ১১ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

192074
১৪ মার্চ ২০১৪ সকাল ১১:২৮
গেরিলা লিখেছেন : খালি ভারত বিরোধীতায় কি চিড়ে ভিজবে?
192083
১৪ মার্চ ২০১৪ সকাল ১১:৩৪
চোথাবাজ লিখেছেন : ভালো জিনিস তুলে এনেছেন
১৪ মার্চ ২০১৪ সন্ধ্যা ০৬:১০
143076
এম এম ওবায়দুর রহমান লিখেছেন : আপনাকে ও ধনবাদ
192096
১৪ মার্চ ২০১৪ দুপুর ১২:২০
মুক্তির মিছিল লিখেছেন : দেখুন, এই শিল্পীরাই আবার আওয়ামী চেতনা চেতনা বলে দেশটার বারটা বাজাইছে। আওয়ামীদের ক্ষমতায় আনার জন্য এই সব চেতনাধারী শিল্পীরা বহুত নাটকের অবতারনা করেছে এই বাংলায়। যার একটি হল জঙ্গীবাদ আবিস্কার ইসলামের ভিতর।
এখন না পাওয়ার বেদনায়, ঐসব শিল্পীদের কলিজা বিষে নীল হয়ে গেছে। আরও অনেক কিছু অপেক্ষা করছে আমাদের জন্য, একটু সময় নিয়ে অপেক্ষা করুন!
১৪ মার্চ ২০১৪ সন্ধ্যা ০৬:০৯
143075
এম এম ওবায়দুর রহমান লিখেছেন : ভালো বলেছেন
192100
১৪ মার্চ ২০১৪ দুপুর ১২:২৯
সন্ধাতারা লিখেছেন : Thanks for protesting, BAL is an agent of India not Bangladesh.
192103
১৪ মার্চ ২০১৪ দুপুর ১২:৩৪
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : একসময় সোলস,ফিডব্যাক,কুমার বিশ্বজিত দের গান বাজত ঘরে ঘরে। আবাহনি-মোহামেডান খেলার সময় রাস্তাঘাট খালি হয়ে যেত। হিন্দি গান হিন্দি ছবি মানুষ দেখত কিন্তু দেশি গানকে ফেলে দিয়ে নয়। এখন কালচারড হওয়ার জন্য সবাই হিন্দি কেই শুনতে চায়। একটু বেশি কালচারড রা আবার ইংরেজি ছাড়া নাকি স্ট্যান্ডার্ড ই উঠেনা। আইপিএল ছাড়া খেলাও দেখেননা। সব মিলিয়ে আমরা যে সাংস্কৃতিক দৈউলিয়া অবষ্থায় আছি সরকার তাকে আরো এগিয়ে নিয়ে যাচ্ছে।
১৪ মার্চ ২০১৪ বিকাল ০৪:৩০
143050
এম এম ওবায়দুর রহমান লিখেছেন : আরো কিছু অবাক করা তথ্য যোগ করি এখন ইনডিয়া বাংলাদেশ খেলায় কেউ কেউ আবার ইনডিয়াকে সাপোর্ট করে।
সরকারের মদদে এমন অবস্থা হয়েছে যে আমরা এখন মনে হয় ইনডিয়ার কোন প্রদেশে বসবাষ করছি!
192173
১৪ মার্চ ২০১৪ বিকাল ০৪:৫৯
প্রবাসী আব্দুল্লাহ শাহীন লিখেছেন : এসব কি হচ্ছে? সেইম সেইম বাংলাদেশ সরকার!!
196013
২২ মার্চ ২০১৪ সকাল ০৯:২০
মোহাম্মদ লোকমান লিখেছেন : আমার বুঝে আসে না যে এদেশের সরকার নিজ দেশের চেয়ে সব বিষয়ে ভারতকে কেন প্রাধান্য দেয়? তাদেরকে কি ক্ষমতায় টিকিয়ে রাখার হাতিয়ার মনে করে?
১৩ অক্টোবর ২০১৪ দুপুর ০৩:৩৫
217882
এম এম ওবায়দুর রহমান লিখেছেন : Tongue Tongue

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File