এক রাতের মধ্যে লক্ষ লক্ষ মানুষকে ঢাকা ছাড়া করতে পারলো পুলিশ। কিন্তু সাভারের অল্প কিছু সন্ত্রাসীদের কারনে গামের্ন্টস বন্ধ কেন?

লিখেছেন লিখেছেন এম এম ওবায়দুর রহমান ১৫ মে, ২০১৩, ০৯:০২:৩২ সকাল

সাভারে ১০০ গামের্ন্টস কারখানা বন্ধ করে দেওয়া হয়েছে। হাজার হাজার শ্রমিক কর্মচারি বেকার হয়ে গেল বিজিএমআইয়ের একটি হটকারী ঘোষনায়।

একদিন হরতাল দিলে বিজিএমআই রাজনৈতীক নেতাদের মত বড় বড় ভাষন দিয়ে থাকেন। কিন্তু তারা যখন ঠুনকো কারনে গামের্ন্টস বন্ধ করে দেন তখন কোন অন্যায় হয়না। আমি একজন গামের্ন্টস কর্মী। গত বারো বছর এই লাইনে। আমি দেখেছি কোন শ্রমিক আন্দোলন অকারণে হয়না। মালিক পক্ষের স্বৈরাচারি সিধান্ত আর কর্মকর্তাদের গা ছাড়া ভাবের কারণে ছোট একটি ইস্যু থেকে বড় বড় অঘটন ঘটে।

শুধু মাত্র শ্রমিকদের দোষ দিয়ে লাভ নেই। এক হাতে তালি বাজে না।

তবে এটাও সত্য কখনো কখনো পরিকল্পিত ভাবে গুজব ছড়িয়েও শ্রমিকদের উত্তেজিত করা হয়।

কিন্তু একটা কারখানায় যখন গ্যাঞ্জাম হয় সব শ্রমিক কর্মচারী কিন্তু তাতে অংশ নেয় না। কিন্তু কারখানা বন্ধ হলে তার দায় সবাইকেই বইতে হয়।

বিজিএমআইয়ের ভূমিকা নিয়ে সব সময় সমালোচনা হয়। তারা সরকারের খুব কাছের। কিন্তু সরকার একরাতে যদি কয়েক লক্ষ লোক কে মতিঝিল ছাড়া করতে পারে তবে সাভার থেকে দুঃস্কৃতিকারীদের কেন তাড়াতে পারছেনা?

নিজ দলের সন্ত্রাসীদের কেন নিয়ন্ত্রনে আনা যাচ্ছে না?

সাভারে বেড়ে উঠা রানাদের কেন লালন করছে সরকার?

যারা কর্মস্থান হারাচ্ছে তারা যে ভোটার এই কথা ভুললে চলবে না।

মুরাদ জংকে গ্রেফতার করা হোক। তাহলেই সাভার ঠাণ্ডা হতে পারে। কেননা আপাতত দেখা যাচ্ছে সেই নাটের গুরু।

বিজিএমআইকে অনুরোধ কারখানা বন্ধ করে দেওয়ার কালচার থেকে নিজেদের সরিয়ে নিন। খুলে দিন সকল বন্ধ কারখানা। মানুষের জীবন বিপন্ন করে এমন কোন কিছুই করা অমানবিক।

বিষয়: বিবিধ

১০৯২ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File