জাতীয় ব্লগার প্রতিনিধি সম্মেলন,৪ মে, শনিবার, ২০১৩ যা বললেন ব্লগাররা – প্রথম পর্ব

লিখেছেন লিখেছেন এম এম ওবায়দুর রহমান ১৪ মে, ২০১৩, ১১:৪৪:০১ সকাল



ধর্মীয় মূল্যবোধের প্রতি শ্রদ্ধাশীল ও স্বাধীন-সার্বভৌম, অখণ্ড বাংলাদেশে বিশ্বাসী ব্লগারদের নিয়ে রাজধানীর তিন তারকা ‘হোটেল প্রিন্স’-এ অনুষ্ঠিত হলো ব্লগার প্রতিনিধি সম্মেলন। সম্মেলনে দেশের বিভিন্ন প্রান্ত থেকে যোগ দেওয়া ব্লগাররা ব্লগিং ও সামাজিক দায়বদ্ধতা বিষয়ে নিজেদের সুচিন্তিত, বিচক্ষণ ও সৃজনশীল মতামত তুলে ধরেন। মতামতে স্বাধীন ও শালীন মত প্রকাশের ওপর জোর দেন তারা। সম্মেলনে ব্লগাররা যা বললেন আজ থাকছে তার প্রথম পর্ব...

সভাপতির (১) বক্তব্য (ধ্রুবতারা,অনলাইন অ্যাক্টিভিস্ট): আরবি ভাষার কবি ইমরুল কায়েসকে বিশ্বের সবচেয়ে সেরা কবি বলে স্বীকৃতি দিয়েছেন স্বয়ং মহামানব মুহাম্মদ (স.)। তবে এটা সত্য, সেরা কবি-জ্ঞানী হওয়া সত্বেও জাহান্নামের আগুনে জ্বলতে হবে তাকে। কারণ, এ বিশ্বজাহানের স্রষ্টা মহান আল্লাহর ওপর বিশ্বাস স্থাপনের সৌভাগ্য হয়নি তার। আমরা যে অনলাইন অ্যাক্টিভিস্ট ও ব্লগাররা এখানে একত্রিত হয়েছি তারা কেউই ইমরুল কায়েসের মতো হতভাগা নই নিশ্চয়। অতএব, আমাদের আত্মপরিচয় বিশ্বকে জানিয়ে দিতে হবে যে, আমরা বিশ্বাসী, আমরা দেশপ্রেমিক, আমরা ব্লগার। আমাদের বিশ্বাসের মতোই আত্মপরিচয়ে ফুটে উঠুক আমাদের চিন্তা-চেতনা, সৃজনশীলতা। ব্লগার ও অনলাইন অ্যাক্টিভিস্টদের এ মিলনমেলা সার্থক হোক দেশ ও দশের জন্য কাজ করার মাধ্যমে।

উদ্বোধকের বক্তব্য (তৌহিদুল ইসলাম-ব্লগার ও অনলাইন অ্যাক্টিভিস্ট):কোনো সন্দেহ নেই আমাদের এ মিলন মেলাও To satisfy almighty Allah। আমাদের সকল কাজও হবে মহান সৃষ্টিকর্তাকে খুশি করার জন্য, তিনি খুশি হলে আমার দেশ, মানবতা স্বাভাবিকভাবেই ভাল থাকবে। মহান সৃষ্টিকর্তাকে খুশি করে মানবতাবাদ প্রতিষ্ঠার এ আন্দোলন চালিয়ে যেতে আমাদের পাগল হতে হবে। এমন পাগল হতে হবে যারা কাজ ছাড়া কিছুই বোঝে না। কারণ, পাগল হওয়া ছাড়া কোনো আন্দোলন সফল হয় না। যে কমিউনিটি ব্লগারস ফোরামের উদ্যোগে আমরা আজ একত্রিত হয়েছি, এই সিবিএফই নতুন এক বাংলাদেশ উপহার দিতে পারে।এখানকার কর্মীরা ভাইয়ের মতো কাজ করে মিডিয়া-সামাজিক ক্ষেত্রে একটি বিরল দৃষ্টান্ত স্থাপন করতে পারে। বিশ্বাস ও দেশ বাঁচাতে সিবিএফের উদ্যোগ সফল হোক।

প্রাথমিক পর্যালোচনা (বোরহান মাহমুদ– ব্লগার ও অনলাইন অ্যাক্টিভিস্ট) : যেখানে বর্তমান প্রজন্ম ভোগ-বিলাসে মত্ত সেখানে আমরা কেন এ ধরনের মিলনমেলায় একত্রিত হলাম, কীসের টানে! এই প্রশ্নটির উত্তর খুঁজতে হবে। এই উত্তর প্রাপ্তির পরই আন্দোলনে নামতে হবে আমাদের। মিথ্যার বেসাতি ভাঙার এ লড়াইয়ে মিডিয়া কাভারেজ প্রয়োজন হবে, সে দিকটিও খেয়াল রাখতে হবে আমাদের। কারণ, মনে রাখতে হবে আমাদের পেছনে কোনো ব্যাকআপ-প্রটেকশন নেই, বরং পুলিশি হয়রানি এমনকি জেল-জুলুমেরও আশঙ্কা রয়েছে। তবে, আমরা যদি সত্যি একদল পাগল হতে পারি তবে দুনিয়ার কোনও শক্তি নেই আমাদের বিজয় ঠেকিয়ে রাখে। আমরা প্রত্যাশা করি সিবিএফের ব্যানারে সুস্থ, স্বাধীন ও শালীনতা বিশ্বাসী ব্লগাররা এমন কিছু দৃষ্টান্ত উপস্থাপন করবেন যেটা বিশ্বের অনলাইন মাধ্যমে এমনকি সাধারণ মানুষের কাছেও ইতিহাস হয়ে থাকবে।

শরফুদ্দিন আহমেদ লিংকন (ব্লগার ও অনলাইন অ্যাক্টিভিস্ট): আমরা যারা সুস্থ ধারার ব্লগার তারা ব্যক্তি স্বার্থের উর্ধে থেকে কাজ করবো। তথাকথিত ব্লগাররা ধর্মকে অবমাননা ও কটূক্তি করে সাধারণ মানুষদের মাঝে ব্লগারদের ব্যপারে যে নেতিবাচক ধারণা সৃষ্টি করেছে, তা আমাদেরকেই দূর করতে হবে। আমরা বোঝাব ব্লগার মানেই নাস্তিক নয়,ধার্মিক ও দেশপ্রেমিকরাও ব্লগার। আমরা প্রমাণ করবো চরম উগ্রপন্থিরা কখনো সত্যিকারের ব্লগার নয়, বরং ইসলামী ও জাতীয়তাবাদী ভাবধারায় বিশ্বাসী ব্লগাররাই সত্যিকারের ব্লগার। মানুষের কানে আমরা এ সত্যও পৌঁছাবো যে, শাহবাগি নষ্টরা স্বার্থবাদী, সত্যিকারের ব্লগাররা দেশ ও দশের স্বার্থে কাজ করে ও করছে।

ইকবাল হাসনাইন (ব্লগার ও সাংবাদিক): শাহবাগিদের কর্মকাণ্ডে ব্লগার পরিচয় দিতেই লজ্জাবোধ করতে হতো। শাহবাগিদের সমর্থন না করেও বিভিন্ন দিক থেকে ব্লগার পরিচয়ের জন্য কটূক্তি শুনতে হয়েছে। সরকারের পৃষ্ঠপোষকতায় শাহবাগিদের এমন নষ্টামি শুরু হওয়ার পর সত্যিকারের ব্লগারদের ধর্ম ও দেশপ্রেম তুলে ধরতে একটি প্লাটফর্ম খুঁজছিলাম। কমিউনিটি ব্লগারস ফোরাম (সিবিএফ) আমাদের জন্য এমন একটি প্লাটফর্মই তৈরি করেছে। আমরা চাই সিবিএফ কোনো ঠুনকো প্লাটফর্ম না হোক, ইসলামী ও জাতীয়তাবাদী ভাবধারায় বিশ্বাসী প্রত্যেক দেশপ্রেমিক ব্লগারের জন্য এই সিবিএফই হোক নির্ভরতা সর্বোচ্চ ও শক্তিশালী জায়গা। শাহবাগিদের তর্ক ও অবস্থান অযৌক্তিক হওয়া সতে্বও সরকার ও নষ্ট সংবাদ মাধ্যমগুলো থেকে যথেষ্ট সহযোগিতায় পাওয়ায় ধর্ম, দেশ ও মানুষের বিরুদ্ধে লিখেও পার পেয়ে যাচ্ছে তারা, অর্থাৎ তাদের যথেষ্ট প্লাটফর্ম রয়েছে, আমাদের নেই। তবে এই সিবিএফই হতে পারে আমাদের নির্ভরতার বড় জায়গা। আমাদের প্রধান প্লাটফর্ম। আর ভিন্ন নামে লিখতে চাই না, নিজের নামেই অন্যায়-অবিচারের বিরুদ্ধে আওয়াজ তুলবো। এখানে (ব্লগার সম্মেলনে) উপস্থিত সবাই যদি নিজেদের আসল নামে বিশ্বাস ও দেশের পক্ষে লেখা শুরু করে তবে শাহবাগিরা মাথা আঁচাড় দিয়েই মরবে। নিজেদের সর্বোচ্চ মেধা ও পরিশ্রম ব্যয়ে কিভাবে সিবিএফকে মানবতার প্রকৃষ্ট উদাহরণ হিসেবে উপস্থাপন করা যায় সে চেষ্টাই থাকবে।

মনজুর মাওলা (ব্লগার ও অনলাইন অ্যাক্টিভিস্ট): আমাদের বিশ্বাস, লড়াই এবং অবস্থান যৌক্তিক হওয়া সত্বেও প্লাটফর্ম শূন্যতায় আত্মবিশ্বাস কম। এটা দূর করতে হবে অর্থাৎ আত্মপরিচয়ে আস্থা থাকতে হবে। আত্মপরিচয় দিয়েই ওদের অযৌক্তিক তর্ককে ভাগাড়ে ছুঁড়ে ফেলবো। তবে এক্ষেত্রে আমাদের আরও বেশি পড়তে হবে, জানতে হবে, প্রকৃত ইতিহাস জানতে হবে। শাহবাগি ও তাদের দোসরদের অবস্থান অযৌক্তিক এটা সবাই জানে, এটা শাহবাগিরাও বুঝতে পারে। এজন্য কোনো যুক্তিপূর্ণ কথার মধ্যে কুকুর-বিড়ালের মতো উগ্রপন্থায় গালাগালি ও অশ্লীল ব্যবহার করতে থাকে। কারণ, ওদের সম্বলই এতটুকু। ওরা এই রাগ দিয়েই প্রতিপক্ষকে দুর্বল করতে চায়, এ ক্ষেত্রে যৌক্তিক তর্ক ধরে রাখবো আমরা, ওরা গালাগালি করলেও আমরা এমন নষ্টামিতে পা দেব না।

লোকমান বিন জীবন (ব্লগার ও অনলাইন অ্যাক্টিভিস্ট): প্রথমত, আমাদের স্বল্প মেয়াদী, মধ্যমেয়াদী ও দীর্ঘ মেয়াদী পরিকল্পনা গ্রহণ করতে হবে। প্রয়োজনে ৫০ বছরের পরিকল্পনা হাতে নিতে হবে আমাদের। বিশ্বাস ও ধর্মরক্ষায় সেই পরিকল্পনা অনুযায়ী এগোতে হবে আমাদের। আর ব্লগিংয়ে আমরাতো আছিই, বিশ্বাস ও দেশকে ভালোবাসে এমন প্রকৃত মেধাবীদের টেনে আনতে হবে প্রকৃত ব্লগারদের কাতারে।

রাজনীতি কি সংস্কৃতিকে নিয়ন্ত্রণ করবে নাকি কোনো স্বতন্ত্র সংস্কৃতি রাজনীতিকে নিয়ন্ত্রণ করবে এ বিষয়টি উপলব্ধি করেই এগিয়ে যেতে হবে আমাদের।

Click this link plz

বিষয়: বিবিধ

২১৯৯ বার পঠিত, ২ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

274975
১৬ অক্টোবর ২০১৪ বিকাল ০৪:১৩
অজানা পথিক লিখেছেন : কমেন্টগুলো সব উধাও কেন!
১৮ অক্টোবর ২০১৪ রাত ০৯:৪৭
219617
এম এম ওবায়দুর রহমান লিখেছেন : বুঝতে পারলাম না। মডুরা করেছে মনে হয়Rolling on the Floor

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File